আন্তর্জাতিক

কারাব’ন্দি স্বামী-স্ত্রী’র সঙ্গে সময় কা’টাতে ‘কেবিন’ সুবিধা, সময় ২ ঘণ্টা

নিউজ ডেস্ক- জে’লের ভেতরেই স্বামী বা স্ত্রী’র সঙ্গে সময় কা’টাতে পারবেন ব’ন্দিরা।মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) থেকে ভা’রতের পাঞ্জাবের জে’লে চালু হয়েছে এই নতুন নিয়ম। ভা’রতের এটিই প্রথম কোনো রাজ্য, যেখান এই নিয়ম চালু করল কারা বিভাগ।

কারা বিভাগের এক কর্মক’র্তা বরাত দিয়ে ভা’রতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রাথমিকভাবে গোবিন্দওয়াল সাহিব সেন্ট্রাল জে’ল, নাভা’র নতুন জে’লা জে’ল, ভাটিণ্ডার মহিলা জে’লে এই সুযোগ চালু করা হচ্ছে। তবে ভ’য়ঙ্কর অ’প’রাধী, গ্যাংস্টার, জীবনের ঝুঁ’কি রয়েছে এমন ব’ন্দি, যৌ’ন হেনস্থায় জড়িতদের সুযোগটি দেওয়া হবে না।

কারা কর্তৃপক্ষ বলে, স্বামী বা স্ত্রী’র সঙ্গে সময় কা’টাতে চাইলে জে’লে থাকাকালীন ব’ন্দিকে ভালো আচরণ করতে হবে। তবেই সংশোধনাগারের নির্দিষ্ট একটি ঘরে দুই ঘণ্টার জন্য সাক্ষাতের ব্যবস্থা করে দেবে কারা বিভাগ।

জানা গেছে, ওই ঘরের সঙ্গে থাকবে শৌচালয়ও। তিন মাসে এক বারই মিলবে সাক্ষাতের সুযোগ।

কারা বিভাগের ওই কর্মক’র্তা বলেন, ‘যারা দীর্ঘদিন জে’লে রয়েছেন, তাদেরই অগ্রাধিকার দেওয়া হবে। গোটা দেশে প্রথম পঞ্জাবেই সঙ্গীর সঙ্গে ব’ন্দিদের সময় কা’টানোর ব্যবস্থা করা হচ্ছে।’

কারা বিভাগ জানায়, এই নিয়ম চালু হলে ব’ন্দিরা নিজেদের তাগিদেই আচরণ ভালো করার চেষ্টা করবেন। তাদের দাম্পত্য জীবনও সুন্দর হবে।

তবে, শর্তানুসারে ব’ন্দির সঙ্গে দেখা করতে এলে স্বামী বা স্ত্রী’র বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে। পাশাপাশি, কোভিড, এইচআইভি বা কোনো সংক্রামক রোগ নেই, এমন মেডিকেল সার্টিফিকেটও দেখাতে হবে।

Back to top button
error: Alert: Content is protected !!