প্রবাস

শর্ত সা’পেক্ষে ভিসা দেয়ার খবর মিথ্যা ও উদ্ভট: আইজিপি

শর্ত সা’পেক্ষে যু’ক্তরাষ্ট্রের ভিসা দেয়া হয়েছে- এমন বক্তব্যকে মিথ্যা ও উদ্ভট বলেছেন বাংলাদেশ পু’লিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে তিনি আরও বলেন, পু’লিশি নি’পীড়নের বিষয়ে বিরোধীদলের অ’ভিযোগ ভিত্তিহীন। বাংলাদেশের পু’লিশ সর্বোচ্চ পেশাদারিত্ব নিয়ে কাজ করছে।

নিউইয়র্কে সফরে বিভিন্ন কর্মসূচিতে অংশ নিচ্ছেন আইজিপি বেনজীর আহমেদ। জাতিসংঘ পু’লিশ প্রধানদের সম্মেলন ছাড়াও এবার তিনি যোগ দিয়েছেন একটি নাগরিক সংবর্ধনায়।

সবশেষ স্থানীয় সময় শুক্রবার, জাতিসংঘের পু’লিশ প্রধান লুইস লিবেরিও কারিলহোর সঙ্গে দ্বিপাক্ষিক একটি বৈঠক করেন তিনি। জাতিসংঘ সদরদপ্তরে হওয়া এই বৈঠক শেষে তিনি একাত্তর টেলিভিশনকে বলেন, নানা কারণে এবার তার আ’মেরিকা সফর অনেকটাই ভিন্ন।

রেবসহ তার ওপর যু’ক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে আসলেই কি তাকে শর্ত সা’পেক্ষে ভিসা দেয়া হয়েছে, এমন প্রশ্ন রাখা হয়েছিলো বিশেষ এই সাক্ষাৎকারে। জবাবে বেনজীর আহমেদ বলেন, এ ধরনের উদ্ভট আর মিথ্যা আর কিছু হতে পারে না। মা’র্কিন ভিসায় এ ধরনের কোন শর্তের কথা উল্লেখ নেই।

দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়েও কথা বলেন তিনি। বিরোধীপক্ষের ওপর পু’লিশী নি’পীড়নের অ’ভিযোগকে ভিত্তিহীন বললেন পু’লিশ প্রধান। আইজিপি বেনজীর আহমেদ বলেন, দেশের বি’রুদ্ধে যারা ষড়যন্ত্র করছে, তাদের বি’রুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে। তিনি মনে করেন, তার এবং রেবের ওপর দেয়া যু’ক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি রাষ্ট্রীয়ভাবেই সমাধান হয়ে যাবে। এদিকে জাতিসংঘ পু’লিশ প্রধানের সঙ্গে বৈঠকে বেনজীর বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের যে কোনও প্রয়োজনে সাড়া দিতে বাংলাদেশ পু’লিশ সদা প্রস্তুত রয়েছে।

বিশেষ করে আফ্রিকার ঝুঁ’কিপূর্ণ শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ পু’লিশের দক্ষ ও পেশাদারি বিশেষায়িত ইউনিট মোতায়েনের অনুরোধ জানান আইজিপি। এক্ষেত্রে তিনি সোয়াট, ক্যানাইন, রিভা’রাইন ও গার্ড পু’লিশ এবং ফরেনসিক ইউনিটসহ বিভিন্ন বিশেষায়িত ইউনিট মোতায়েন এবং জাতিসংঘ পু’লিশের জন্য বিভিন্ন কর্মসূচি ও প্রশিক্ষণ আয়োজনের ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতার কথা তুলে ধরেন।

Back to top button
error: Alert: Content is protected !!