সিলেট

আগস্টেই সিলেটে ১৯টি দুর্ঘটনায় ২১ জন নিহত

নিউজ ডেস্ক- গত আগস্ট মাসে দেশে ৪৫৯টি সড়ক দুর্ঘটনায় ৫২২ জন নিহত ও ৯৬১ জন আহত হয়েছেন এর মধ্যে সিলেট বিভাগে ১৯টি দুর্ঘটনায় ২১ জন নিহত হন। নিহতদের মধ্যে ৬৪ জন নারী ও ৬৯ জন শিশু। আজ শনিবার রোড সেফটি ফাউন্ডেশনের দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে রোড সেফটি ফাউন্ডেশন প্রতিবেদনটি তৈরি করেছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগস্টে ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭২ জন, যা মোট নিহতের ৩৩ দশমিক ১৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৯ দশমিক ৯৫ শতাংশ। দুর্ঘটনায় ১০৯ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২১ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯৪ জন, অর্থাৎ ১৮ দশমিক ১১ শতাংশ।

একই সময়ে ১১টি নৌ দুর্ঘটনায় আট জন নিহত এবং ছয় জন নিখোঁজ রয়েছেন। ২৩টি রেলপথ দুর্ঘটনায় ২৪ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।

এতে আরও বলা হয়েছে, দুর্ঘটনা ও প্রাণহানিতে এগিয়ে আছে ঢাকা বিভাগ, ২৭ দশমিক ৭২ শতাংশ। এ বিভাগে ১২৭টি দুর্ঘটনায় নিহত ১৪২ জন। সবচেয়ে কম সিলেট বিভাগে ১৯টি দুর্ঘটনায় ২১ জন নিহত হন।

এ ছাড়া একক জেলা হিসেবে ঢাকা জেলায় সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ৩২টি দুর্ঘটনায় ৩৭ জন নিহত হয়। সবচেয়ে কম মাগুরা, ঝালকাঠি ও সুনামগঞ্জ জেলায়। এই তিনটি জেলায় সাতটি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি।

Back to top button