আন্তর্জাতিক

তুরস্কের মসজিদে আজানের পরই জামাত, দেরি নেই

কাতার এয়ারওয়েজে দোহায় দুই ঘণ্টার ট্রানজিট নিয়ে ঢাকা থেকে ইস্তাম্বুল পৌঁছা। ইস্তাম্বুল থেকে ৭ শত কিলোমিটার দূরে কোনিয়া যেতে হবে বাসে। এই বাসস্ট্যান্ডের অবস্থান জানতে এবং সেখানে পৌঁছাতে পৌঁছাতেই পেরিয়ে গেল প্রায় তিন ঘণ্টা। এই যাত্রাপথে ইস্তাম্বুলের বিভিন্ন এলাকায় প্রচুর মসজিদ দেখার সুযোগ হয়েছে। কোনিয়ায় অনেক মসজিদ। কিন্তু সকালে হোটেল থেকে বের হয়ে ইসলামী সলিডারিটি গেমসের ২০-৩০ মাইল দূরের বিভিন্ন ভেনুতে গিয়ে গেমস কভার করে রাতে ফেরার কারণে এক দিনও কোনিয়ায় হোস্টেল বা গেমস ভেনুর আশপাশের কোনো মসজিদে নামাজ পড়ার সুযোগ হয়নি। গেমস শেষে মাভলানা (মাওলানা জালালউদ্দিন রুমিকে সংক্ষেপে তুরস্কে মাভলানা বলা হয়) কবরের পাশে অবস্থিত সুলতান আহমদ জামে মসজিদে জুমার নামাজ পড়া হয়েছে। ইস্তাম্বুলে ফেরার পর ফাতি জেলার যে কামিল ফাতিতে বাংলাদেশীদের হোস্টেলে ছিলাম সেই হোস্টেলের পাশেই দাউদ পাশা মসজিদের অবস্থান। ১৫ শতকে নির্মিত এই বড় মসজিদটি। পাশেই আরো দু’টি মসজিদ। পুরো ইস্তাম্বুল শহরে এ রকম অলি-গলিতে একটু পরপর চোখে পড়বে অসংখ্য মসজিদ। পর্যটকদের প্রিয় বিখ্যাত আয়া সোফিয়া মসজিদেও আসরের নামাজ পড়লাম। আমি ইস্তাম্বুুলের যে অংশে ছিলাম তা ইউরোপে পড়েছে। ইস্তাম্বুল বসফরাস প্রণালী দ্বারা এশিয়া এবং ইউরোপ দুই ভাগে বিভক্ত। এই ইউরোপীয় অংশে পণ্যের দাম বেশি।

বাংলাদেশের মতো এখানে নামাজের জামায়াত আজানের ১৫-২০ মিনিট পর শুরু হয় না। আজান শেষেই জামায়াতে দাঁড়িয়ে যান ইমাম। এই কারণে দাউদ পাশা মসজিদে প্রথম দিন জোহরের নামাজ জামায়াতে পড়া হয়নি। মনে করেছিলাম বাংলাদেশের মতোই আজানের ১৫-২০ মিনিট পর জামায়াত শুরু হবে। তুরস্কের মসজিদগুলো প্রায়ই একই ধরনের একটি গম্বুজ বা একাধিক। তবে ভিন্ন স্টাইলের মসজিদও চোখে পড়েছে। অধিকাংশ মসজিদই বিভিন্ন পাশা বা সামরিক কমান্ডারদের নামে নির্মিত। দাউদ পাশা মসজিদের সামনে বসা অবস্থায় দেখা গেল চার-পাঁচজন মুসলিম মহিলাকে। তারা হিজাব পরা। কিন্তু দলবেঁধে সিগারেট ফুঁকছেন। ইস্তাম্বুলে বসবাস করা বাংলাদেশীরা জানান, ‘এখানে ফজরের সময় মুসল্লির সংখ্যা বেশি থাকে। বয়স্করা ফজরের নামাজ পড়তে আসেন।’ আজানের পর হাত তুলে মুনাজাত করা হয়। জুমার নামাজের সময় ছানি আজানের পরপরই সবাই হাত তুলে মুনাজাত করেন। আর যে মসজিদ যার নামে করা প্রতি বেলা নামাজের সময় তার জন্য দোয়া করেন ইমাম সাহেব। মসজিদের পাশেই রয়েছে কবরস্থান। ছেলেবুড়ো সবাই এসে দোয়া করেন কবরে চিরনিদ্রায় শায়িত ব্যক্তিদের জন্য। কবরে লেখা আছে মৃত ব্যক্তির নাম এবং মৃত্যুর তারিখ।

বয়স্ক লোকদের একটি অংশকে পাওয়া যাবে গ্রুপ তাস খেলতে। দূর থেকে মনে হবে খাওয়ার কোনো হোটেল। কিন্তু কাছে গেলে দেখা যাবে টেবিলের দিকে মাথা ঝুঁকে তাস খেলায় মগ্ন এই বয়স্করা। রেস্টুরেন্ট বা খোলা জায়গায় বসে আধুনিক হুক্কা সিসা টানতে দেখা যাবে তুর্কিদের। তুর্কি দোকানদারদের আচরণ বাংলাদেশীদের মতোই। কিছু ভালো, কিছু খারাপ। ইস্তাম্বুলের বায়েজীদ গ্র্যান্ডবাজার মেট্রো স্টেশনে নেমে একটি দোকানে একটি স্কার্ফ খুলে দেখছিলাম তাতে কোনো সমস্যা আছে কি না। সাথে সাথে দোকানির কর্কষ কণ্ঠ, ‘চেক করা যাবে না।’ ততক্ষণে সেই স্কার্ফে ছেঁড়া অংশ আমার চোখে পড়ল। সমস্যা হলো তুর্কিরা ইংরেজি খুবই কম জানে। তাদের কাছে কোনো কিছু জানতে চাওয়া হলে অনর্গল তুর্কি ভাষায় বলে যেতে থাকে। আমরা তাদের ভাষা বুঝতে পারছি কি না তা নিয়ে মাথাব্যথা নেই। যদি বলা হয় ইংরেজিতে বল, তখন উত্তর আসবে, নো ইংলিশ। দুই একজন দয়া পরবশ হয়ে মোবাইলে গুগল ট্রান্সলেটে গিয়ে তুর্কি ভাষাকে ইংরেজিতে অনুবাদ করে বুঝতে সাহায্য করবে। ইস্তাম্বুুল বাসস্ট্যান্ডে মোবাইল চার্জ দেয়ার ব্যবস্থা আছে। এ জন্য এক থেকে তিন লিরা দিতে হয়। কিন্তু সেখানে কোনো লোক নেই। নির্দেশনাও তুর্কি ভাষায়। যেখানে মোবাইল চার্জ দেয়ার ব্যবস্থা সেটার লাগোয়া একটি দোকান। সেই দোকানিকে জিজ্ঞাসা করলাম টাকাটা কোথায় কিভাবে দেবো। বসেই ছিল বয়স্ক লোকটি। সোজা জানিয়ে দিলে সে কিছুই জানে না। পরে অন্য দুই জন এসে আমাকে সাহায্য করল। ফেরার সময় সাবিয়া গোকচেন বিমানবন্দরগামী বাস ধরা নিশ্চিত করার জন্য অল্প বয়সী ডাক্তারি পড়া এক তুর্কি মেয়ে যেভাবে বিখ্যাত তাকসিম স্কয়ারের এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত দৌড়ালেন এতে তার প্রতি আমি কৃতজ্ঞ।

সিনিয়র বা জুনিয়র যেই হোক না কেন তুর্কিদের পোশাকে পাশ্চাত্যের সংস্কৃতির প্রভাব স্পষ্ট। চার মহিলার এক দলে দেখা গেল প্রৌঢ়া এক মহিলা হিজাব পড়ে হাঁটছেন। আর তার সাথে থাকা তিন যুবতীর পরনে জিন্সের প্যান্ট আর গেঞ্জি। লম্বা লম্বা পাউরুটি তুর্কিদের প্রিয় খাবার। সাথে শরমাও তাদের পছন্দের তালিকায়। আর মিষ্টান্নর মধ্যে সবার উপরে অবস্থান বাকলাভার। সবচেয়ে ভালো মানের বাকলাভার কেজি বাংলাদেশী টাকায় প্রায় তিন হাজার টাকা। ফলের মধ্যে আঙুর, অ্যাফ্রিকট, আলুবোখারার দাম একটু কম। তবে কলার দাম বেশি। নানান জাতের বাদাম পাওয়া যায় এই দেশে। এর মধ্যে একটি বাদাম দেখলাম যা আগুনের তাপে সিদ্ধ করে খেতে হয়। আকার মাঝারি সাইজের পেঁয়াজের মতো। তাপে সিদ্ধ করার পর খোলস ফেটে বাদাম বের হয়। এর একটি বাদামের দাম ৫ লিরা ( প্রায় ৪০ টাকা)।

যোগাযোগব্যবস্থা খুবই উন্নত তুরস্কে। ইস্তাম্বুল আর কোনিয়া শহর ঘুরে সেটাই চোখে পড়ল। মেট্রো আর ট্রামে সাথে আছে বাস ও ভ্যান (মাইক্রোবাস) সার্ভিস। রয়েছে ট্যাক্সিও। এতে উঠলেই পকেট খালি হওয়ার জোগাড়। বাসে ইস্তাম্বুল থেকে কোনিয়া শহরে যাওয়া-আসার সময় উন্নতমানের বাহনেই গিয়েছি। একে বারেই মসৃণ রাস্তা। বাসে ঘুমিয়ে পড়লে একটি বারের জন্যও বাংলাদেশের মতো ঝাঁকুনিতে বা ড্রাইভারের হঠাৎ কড়া ব্রেকে ঘুম ভাঙবে না।

স্থানীয়রা প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের সমর্থক এবং বিরোধী এই দুই ধারায় বিভক্ত পাওয়া গেল। কোনিয়া যাওয়ার সময় ট্রামে আমাকে সাহায্য করা নৌবাহিনীর সদস্য এরদাম পুরোপুরি এরদোগানের সমর্থক। তার মতে ‘এরদোগান যোগ্য কমান্ডার।’

Back to top button