রাজনীতি

মধ্যরাতে পুলিশি পাহারায় শাওনের লাশ দাফন

নারায়ণগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষে গুলিতে নিহত যুবদল কর্মী শাওন প্রধানের জানাজা ও লাশ দাফন সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাত সোয়া ১টায় কড়া পুলিশি পাহারায় তার লাশ দাফন করা হয়। হস্তান্তরের পৌনে এক ঘণ্টার মধ্যে তড়িঘড়ি করে শাওনের লাশ দাফন করা হয়।

রাত সাড়ে ১২টার দিকে নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালে বিপুলসংখ্যক পুলিশ ও জেলা গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশের উপস্থিতিতে নিহত শাওনের বড় ভাই মিলন প্রধান ও মামা মোতাহার হোসেনের কাছে লাশ হস্তান্তর করে পুলিশ। পরে পুলিশ ও জেলা গোয়েন্দা পুলিশের পাহারায় শাওনের লাশ বাড়িতে নেওয়া হয়।

এর আগে বৃহস্পতিবার বেলা ১১টার দিকে নারায়ণগঞ্জ শহরে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষকালে শাওন গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

জানা যায়, শহরের বিভিন্ন ওয়ার্ডসহ ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ ও বন্দর এলাকা থেকে বিএনপির শত শত নেতাকর্মী ২নং রেলগেট ও মণ্ডলপাড়া পুল এলাকায় জড়ো হয়ে মিছিল বের করেন। এতে পুলিশ বাধা দিলে ধস্তাধস্তি শুরু হয়। একপর্যায়ে পেছন থেকে ছাত্রদল ও যুবদলের কর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। পুলিশও লাঠিচার্জ করে। এর পর বিএনপির নেতাকর্মীরা ডিআইটি এলাকায় একত্র হয়ে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় পুলিশ শটগানের গুলি ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

পিকেটাররাও কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। ২নং রেলগেট এলাকায় জেলা ও মহানগর আওয়ামী লীগ অফিসের বিপরীতে থাকা পুলিশ বক্স ও সেখানকার ৭-৮টি মোটরসাইকেল ভাঙচুর করেন বিএনপির নেতাকর্মীরা। একপর্যায়ে তারা পুলিশের ওপর চড়াও হয়। এ ছাড়া রহমতউল্লা মুসলিম ইনস্টিটিউট সড়ক, ২নং রেললাইন, উকিলপাড়া ও ডিআইটি এলাকায় নেতাকর্মীরা একত্র হয়ে পুলিশের ওপর চারদিক থেকে আক্রমণ করেন। অতিরিক্ত পুলিশ পৌঁছালে বিএনপি নেতাকর্মীরা পিছু হটতে বাধ্য হন। প্রায় আড়াই ঘণ্টার সংঘর্ষে পুরো নগরী রণক্ষেত্রে পরিণত হয়। আতঙ্কে আশপাশের দোকানপাট বন্ধ হয়ে যায়। পথচারীশূন্য হয়ে পড়ে রাস্তা। দুপুর ২টার দিকে পরিস্থিতি পুরোপুরি পুলিশের নিয়ন্ত্রণে আসে।

সংঘর্ষ চলাকালে গুলিবিদ্ধ শাওনকে ভিক্টোরিয়া হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। ফতুল্লার বক্তাবলীর ধর্মগঞ্জ এলাকার ওয়ার্কশপে ওয়েল্ডার হিসাবে শাওন কর্মরত ছিলেন।

ফতুল্লা থানা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জাহাঙ্গীর হোসেন বলেন, শাওন ফতুল্লা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শওকত আলীর চাচাতো ভাতিজা। শাওন যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। আমরা এ হত্যাকাণ্ডের বিচার চাই।

 

Back to top button