বিয়ানীবাজার সংবাদ

সাড়ে ৮ কোটি টাকার ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট গ্রহণ করছে না বিয়ানীবাজার পৌরসভা

এম. হাসানুল হক উজ্জ্বল : বিয়ানীবাজার পৌরসভার ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের কাজ সম্পন্ন হলেও পৌরসভা তা গ্রহণ করছে না। ঠিকাদারী প্রতিষ্ঠান বারবার পৌরসভা কর্তৃপক্ষকে এ নিয়ে তাগিদ দিলে মেয়র বিষয়টি খতিয়ে দেখে তা গ্রহণ করবেন বলে ঠিকাদারী প্রতিষ্ঠানকে জানিয়ে দিয়েছেন। মেয়র ফারুকুল হক এর আশংকা এখানে পুকুর চুরির মতো ঘটনা ঘটতে পারে।

এ নিয়ে বিয়ানীবাজার পৌরসভার ৫ জন কাউন্সিলর ও ২ জন প্রকৌশলীকে নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রায় সাড়ে ৮ কোটি টাকা ব্যয়ে বিয়ানীবাজারের ফতেহপুর মৌজায় ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করে এবং পৌরসভার বিভিন্ন এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহের জন্য পাইপ লাইন বসায়।

বিগত মেয়রের আমলে ঢাকার একটি ঠিকাদারী প্রতিষ্ঠান বিয়ানীবাজার পৌরসভার নাগরিকদের বিশুদ্ধ পানি সরবরাহ করার জন্য ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন ও পাইন লাইন বসানোর কাজ পায়। আর তা শেষ করে মাত্র কয়েক দিন আগে। নতুন মেয়র দায়িত্ব পাওয়ার পর ঠিকাদারী প্রতিষ্ঠানটি কাজ বুঝিয়ে দিতে মেয়রের সাথে বার বার দেখা করেন। কিন্তুু মেয়র সরেজমিন পরিদর্শন করে কাজের কিছু অসংগতি খুঁজে পান। তাই বিলের ছাড়পত্র না দিয়ে তা খতিয়ে দেখার জন্য ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেন। কমিটিতে ৫ জন কাউন্সিলরের পাশাপাশি ২ জন প্রকৌশলী রয়েছেন।

সরেজমিন বিয়ানীবাজার পৌরসভার ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট পরিদর্শনকালে দেখা গেছে, উদ্বোধনের আগেই পানির নিচে শ্যাওলা ধরে গেছে। প্লান্টের পানি যেভাবে উন্মূক্তভাবে রাখার ব্যবস্থা করা হয়েছে, সেখানে বানরসহ বিভিন্ন প্রাণীর গোসলের নিরাপদ স্থান হয়ে যাবে। এছাড়াও যে কেউ এখানে পাহারাদারের অলক্ষ্যে ক্ষতিকর কিছু দিয়ে মানুষের প্রাণহানির মতো ঘটনা ঘটাতে পারবে।

স্থানীয়রা জানান, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের বাস্তব যে অবস্থা তাতে নিরাপদ পানি মানুষ পাবে না। খোলা আকাশের নিচে পানির ট্যাংক বসানো অযৌক্তিক বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা নুর উদ্দিন জানান, অরক্ষিত ও খোলাভাবে পানির ট্যাংক থাকায় এখানে বানর দলে দলে গিয়ে গোসল করার পাশাপাশি ইঁদুর, পাখিসহ বন্যপ্রাণীরা পানিতে পড়ে পানি দুষিত করবে। তার মতে, পৌরসভা কর্তৃপক্ষ যদি এখানে ঢাকনা না দেয়, তাহলে পৌরবাসী বিশুদ্ধ পানি পাবেন না। নুর উদ্দিনের সাথে একই মত প্রকাশ করেছেন, এলাকার অনেক সচেতন মানুষজন। তারা মেয়রের প্রতি আহবান জানিয়ে বলেন, মানুষকে বিশুদ্ধ পানি সরবরাহ করতে হলে প্লাটের উন্মুক্ত স্থান ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। নইলে মানুষজন সাড়ে ৮ কোটি টাকার প্লান্ট থেকে কোন সুফল পাবেন না।

এ প্রসঙ্গে জানতে বিয়ানীবাজার পৌরসভার নকশাকার আশরাফুল ইসলাম এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, সরকারী নকশা অনুযায়ী এই প্লান্টটি উন্মূক্ত রাখা হয়েছে। তাই ঠিকাদার নকশামতো কাজ করেছে। পৌরসভা কর্তৃপক্ষ নতুনভাবে এখানে ঢাকনার ব্যবস্থা করতে হবে। আর তা করলে বানর, বন্য পশু পাখি এখানে প্রবেশ করতে পারবে না।

মেয়র ফারুকুল হক বলেন, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠান তা হস্তান্তরের জন্য বলেছে। আমরা গ্রহণ করার আগে কোন অনিয়ম দুর্নীতি হয়েছে কিনা তা দেখার জন্য ৭ সদস্য বিশিষ্ট কমিটি করে দিয়েছি। তিনি জানান, সরেজমিন পরিদর্শনকালে দেখেছেন যেখানে পানির ট্যাংক বসানো হয়েছে ওই এলাকায় অনেক পশু পাখির বিচরণ রয়েছে। রয়েছে অসংখ্য বানরের অবাধ যাতায়াত। মেয়রের মতে, এখানে বানর সাঁতার কাটবে, অন্যান্য প্রাণীরা মরে পঁচে পড়ে থাকবে আর এই বিষাক্ত পানি মানুষ খাবে। তিনি বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানকে পৌরসভার পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে, ডিজাইনে না থাকলেও উন্মূক্ত পানির ট্যাংককে যাতে ঢাকনা দিয়ে ঢেকে দেয়া যায় সেই ব্যবস্থা করতে। তারা পৌরসভার অনুরোধে এখনো সাড়া দেয় নাই। তিনি বলেন, যদি তারা তাতে সাড়া না দেন তাহলে পৌরসভার নিজস্ব তহবিল থেকে ঢাকনার ব্যবস্থা করা হবে।

মেয়র জানান, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণে ঠিকাদারী প্রতিষ্ঠান অনিয়ম করছে কি না তা দেখতে বিয়ানীবাজার পৌরসভার ৫জন কাউন্সিলর এবং ২ জন প্রকৌশলীকে দিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা সরেজমিন পরিদর্শন করবে এবং নকশা দেখে তাদের মতামত দিলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Back to top button