জাতীয়

বিভীষিকাময় ২১ আগস্ট আজ

রাজনৈতিক হত্যাযজ্ঞের এক কলঙ্কময় দিন আজ। ১৮ বছর আগে ২০০৪ সালের এই দিনে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সন্ত্রাসবিরোধী এক জনসভায় তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বতর্মান প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হয়।

ওই দিন বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়ক মুহূর্তে পরিণত হয় এক মৃত্যুপুরীতে। সেদিন মানবঢাল রচনা করে নেতা-কর্মীরা বঙ্গবন্ধুকন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণে রক্ষা করতে পারলেও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মীনী ও তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভি রহমানসহ ২৪ জন নিহত ও শতাধিক নেতাকর্মী আহত হন।

শেখ হাসিনা নিজে আহত হন, ক্ষতিগ্রস্ত হয় তার শ্রবণশক্তি। আহত পাঁচ শতাধিক নেতাকর্মীর অনেকে গ্রেনেডের স্প্লিন্টারের দুর্বিষহ যন্ত্রণা নিয়ে পরবর্তীকালে মৃত্যুবরণ করেছেন। হাত-পা-চোখ হারিয়ে অনেক নেতাকর্মী পঙ্গুত্ববরণ করেছেন।

সেদিন যা ঘটেছিল

তখনকার চার দলীয় জোট সরকারের আমলে সারা দেশে বোমা হামলা এবং গোপালগঞ্জে পুলিশের নির্যাতনের প্রতিবাদে বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে কেন্দ্রীয়ভাবে সন্ত্রাসবিরোধী এক শান্তি সমাবেশের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন দলের সভাপতি শেখ হাসিনা। ওই দিন বিকেল চারটার দিকে সমাবেশ শুরু হয়। সমাবেশের পর শোক মিছিলের কর্মসূচি ছিল।

বিকাল সাড়ে চারটার মধ্যেই বঙ্গবন্ধু এভিনিউ এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। প্রধান অতিথি শেখ হাসিনা বিকেল পাঁচটার দিকে সমাবেশস্থলে পৌঁছান। ট্রাকের ওপর তৈরি অস্থায়ী মঞ্চে উঠে বক্তৃতা শুরু করেন তিনি।

২০ মিনিটের বক্তৃতা শেষে শেখ হাসিনা ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান উচ্চারণ করে মিছিল শুরুর ঘোষণা দেয়ার সঙ্গে সঙ্গে বিকেল ৫টা ২২ মিনিটে তাকে লক্ষ্য করে একটি গ্রেনেড নিক্ষেপ করা হয়। রাস্তার ওপর পড়ে সেটি বিকট শব্দে বিস্ফোরিত হয়।

একে একে আরও ১২টি গ্রেনেডের বিস্ফোরণ ঘটে। এতে মুহূর্তের মধ্যে পুরো এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। এ সময় কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দসহ দলীয় নিরাপত্তাকর্মীরা মানববর্ম তৈরি করে শেখ হাসিনাকে ঘিরে ফেলেন। সঙ্গে সঙ্গে তাকে গাড়িতে করে সুধা সদনে নিয়ে যাওয়া হয়। সে সময় শেখ হাসিনাকে বহনকারী গাড়ির ওপরও গুলিবর্ষণ করা হয়।

পরে ঘটনাস্থল থেকে তিনটি অবিস্ফোরিত গ্রেনেড উদ্ধার হয়।

এ গ্রেনেড হামলায় নিহতরা হলেন আইভি রহমান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত নিরাপত্তারক্ষী ল্যান্স করপোরাল (অব.) মাহবুবুর রশীদ, আবুল কালাম আজাদ, রেজিনা বেগম, নাসির উদ্দিন সরদার, আতিক সরকার, আবদুল কুদ্দুস পাটোয়ারি, আমিনুল ইসলাম মোয়াজ্জেম, বেলাল হোসেন, মামুন মৃধা, রতন শিকদার, লিটন মুনশী, হাসিনা মমতাজ রিনা, সুফিয়া বেগম, রফিকুল ইসলাম (আদা চাচা), মোশতাক আহমেদ সেন্টু, মোহাম্মদ হানিফ, আবুল কাশেম, জাহেদ আলী, মোমেন আলী, এম শামসুদ্দিন এবং ইসাহাক মিয়া।

২১ আগস্ট দিনটিকে গ্রেনেড হামলা দিবস হিসেবে পালন করে আসা হচ্ছে। প্রতি বছরের মতো এবারও দিনটি স্মরণে কর্মসূচি নিয়েছে দলটি।

রোববার সকাল ১০টায় ২৩, বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত বেদীতে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর সকাল ১০টা ১৫ মিনিটে অনুষ্ঠিত হবে ২১ আগস্টের গ্রেনেড হামলার প্রতিবাদ ও নিহতদের স্মরণে আলোচনা সভা। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

হামলার বিচার

২১ আগস্ট গ্রেনেড হামলা ও হত্যাযজ্ঞের বিচার প্রক্রিয়া শেষে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল ২০১৮ সালের ১০ অক্টোবর রায় ঘোষণা করে। এটি এখন হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আপিল শুনানির অপেক্ষায়।

রায়ে বিএনপি-জামায়াত জোট আমলের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, গোয়েন্দা সংস্থার তৎকালীন দুই শীর্ষ কর্মকর্তাসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেন বিচারিক আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে ১৪ জন জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি-বি) সদস্য। এ ছাড়া রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন ও অপর ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডসহ অর্থদণ্ড দেয়া হয়।

Back to top button