সিলেট

বিদায়ের সময় সিলেটের যে স্মৃতি রেখে গেলেন এসপি ফরিদ

টাইমস ডেস্কঃ একাত্তরে সিলেটে পাক বাহিনীর বিরুদ্ধে সবার আগে প্রতিরোধ গড়েছিলেন ইপিআর ও পুলিশ সদস্যরা। সিলেটকে দখলে রাখতে আপ্রাণ চেষ্টা করেন বাঙালি এসব অফিসাররা। তবে প্রথম দিকে পেরে উঠতে পারেননি। অকাতরে জীবন দিয়েছেন অনেকেই। এরমধ্যে যুদ্ধের প্রথম দিকে সিলেট জেলা পুলিশ লাইনে পাক বাহিনীর হাতে নিহত হন অনেক পুলিশ সদস্য। এদের মধ্যে ৮ জনকে চিহ্নিত করা গেলেও অনেকেরই নাম অজানা। সিলেট জেলা পুলিশ লাইনের ভেতরে এতদিন একটি গণকবর ছিল। সেটি জানতেন সবাই। কিন্তু সেই গণকবরকে সংরক্ষণ করে স্মৃতি একাত্তর নির্মাণ করলেন সিলেটের বিদায়ী পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন।

গতকাল সেই স্মৃতি একাত্তর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

এতে উপস্থিত ছিলেন সিলেটের সুধীজনরা। এতে উপস্থিত হয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন মুক্তিযোদ্ধারাও।

সিলেট মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ভবতোষ রায় বর্মণ সেদিনের ঘটনার খবর পেয়ে ছুটে গিয়েছিলেন পুলিশ লাইনে। আর গতকাল স্মৃতি একাত্তর উদ্বোধনেও তিনি উপস্থিত হন। এ সময় তিনি বলেনÑ ‘পুলিশ লাইনের ভেতরে পুলিশি পোশাক পরা অনেক লাশ ছিল। এই লাশগুলোর শরীর ছিল ক্ষতবিক্ষত। গুলি করে ঝাঁঝরা করে দেয়া হয়েছিল তাদের দেহ। এ ছাড়া, অনেক সিভিল মানুষও ছিল। পরবর্তীতে তাদের পুলিশ লাইনের ভেতরে গণকবর দেয়া হয়।’ তিনি বলেনÑ ‘স্মৃতি একাত্তর নির্মাণ একটি যুগান্তকারী উদ্যোগ। এতে করে সিলেটের মানুষের কাছে আজীবন এটি গণকবর হিসেবে চিহ্নিত থাকবে।’

সিলেট রেঞ্জের ডিআইজি মফিজউদ্দিন আহমদও অনুষ্ঠানে অংশ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেনÑ ‘আমাদের একাত্তরের স্মৃতিচিহ্নগুলো এভাবে জাগ্রত রাখতে হবে। তবেই আমরা অনুপ্রেরণা পাবো। স্মৃতি-৭১ আজীবন এখানে ইতিহাস হয়ে থাকবে। পরবর্তী প্রজন্ম এটিকে স্মরণ রাখবে। পুলিশ সদস্য হয়ে যারা এখানে আসবেন তারাও এটিকে স্মরণ রাখবেন বলে জানান তিনি।’

এই গণকবরের নির্মাণের উদ্যোক্তা সিলেটের বিদায়ী পুলিশ সুপার ফরিদ উদ্দিন জানিয়েছেন, ‘এই গণকবরে একাত্তরে নিহত পুলিশ সদস্যদের দাফন করা হয়। তার বাইরে পার্শ্ববর্তী মুন্সিপাড়া এলাকার অনেক লোককে পাক বাহিনী হত্যা করে। তাদেরকেও এখানে দাফন করা হয়। সুতরাং পুলিশ লাইনের ভেতরের এই স্থানটি সংরক্ষণ করা জরুরি। আমরা এখানে অনেক ইতিহাস জানি না। আবার ইতিহাস কারও কাছে সংরক্ষিত নেই। যেটুকু আছে সেটুকুকেই বাঁচিয়ে রাখতে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মুক্তিযুদ্ধের ইতিহাসকে উজ্জীবিত করে রাখতে এখানে স্মৃতি-৭১ নির্মাণ করা হয়েছে। বিদায়বেলা তিনি কেবল স্মৃতি-৭১ই নয়, আরও দুটি কাজ করে গেছেন। এগুলো হচ্ছেÑ প্রকৃতি কন্যা জাফলংয়ে পুলিশের তত্ত্বাবধানে ‘পিয়াইন কটেজ’ ও পর্যটন স্পট সাদাপাথরের পাশে ‘হোয়াইট স্টোন রেস্টহাউস’ নামে দুটি বাংলো নির্মাণ করে গেছেন। গত জুলাই মাসের শেষ সপ্তাহে তিনি নিজেই এ দুটি প্রকল্প উদ্বোধন করেন।

সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) লুৎফুর রহমান জানিয়েছেন, ‘পুলিশ কিংবা পুলিশ পরিবারের কেউ সিলেটে বেড়াতে এলে পর্যটন এলাকাগুলোতে থাকার জায়গা পান না। এ জন্য পুলিশ সুপারের নির্দেশে দুই স্থানে কটেজ নির্মাণ করা হয়েছে। এখানে শুধু পুলিশ কিংবা তাদের পরিবারের সদস্যরা নয়, যে কেউ নির্ধারিত ভাড়া পরিশোধ করে বসবাস করতে পারবেন।’ পুলিশ সুপার ফরিদ উদ্দিন সম্প্রতি অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি পেয়েছেন। তাকে সিএমপিতে অতিরিক্ত কমিশনার হিসেবে বদলি করা হয়েছে। তিনি খুব শিগগিরই সিলেট থেকে চলে যাচ্ছেন।

Back to top button