বিয়ানীবাজার সংবাদ

বাস ভাড়া বাড়লো

জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে দূরপাল্লার বাস ভাড়া ২২ দশমিক ২২ শতাংশ বাড়ানো হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর মধ্যে চলাচল করা বাসের ভাড়া বাড়ানো হয়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। ঢাকার আশপাশের এলাকায় চলাচল করা বাসের ক্ষেত্রে তা ১৭ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

শনিবার (৬ আগস্ট) রাত সাড়ে ৯টার দিকে বাস ভাড়া বাড়ানোর ঘোষণা দেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। এদিন বিকাল সোয়া ৫টার দিকে বনানীতে অবস্থিত বিআরটিএ’র প্রধান কার্যালয়ে বাস মালিক ও শ্রমিক সমিতির নেতাদের সঙ্গে ভাড়া পুনঃনির্ধারণী বৈঠকে বসে বিআরটিএ।

প্রায় সাড়ে ৪ ঘণ্টা বৈঠকের পর বিআরটিএ’র চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, দূরপাল্লার বাসের ভাড়া আগে ছিল প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা, যা বাড়িয়ে এখন করা হলো ২ টাকা ২০ পয়সা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে আগে প্রতি কিলোমিটারে বড় বাসের ভাড়া ছিল ২ টাকা ১৫ পয়সা, এখন তা ২ টাকা ৫০ পয়সা। মিনি বাসের আগে ছিল ২ টাকা ৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করা হয়েছে।

ঢাকা ও চট্টগ্রামের বড় বাসে সর্বনিম্ন ভাড়া আগেরটাই ১০ টাকা এবং মিনি বাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। তিনি আরও বলেন, ‘এই নির্ধারিত ভাড়ার তালিকা বাসের মধ্যে টাঙিয়ে রাখতে হবে। কেউ বেশি ভাড়া আদায় করলে আমাদের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন।

বৈঠকে অংশ নেন সড়ক ও পরিবহন মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরী, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি রমেশ চন্দ্র ঘোষ,
বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ বাস মালিক-শ্রমিক ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা।

এর আগে, ২০২১ সালে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছিল। সেক্ষেত্রে বাড়ানো হয়েছিল ২৭ শতাংশ। অপর দিকে ঢাকা, চট্টগ্রামসহ মহানগরীর বাসে ২৬ দশমিক ৫ শতাংশ বাড়ানো হয়েছিল। তখন বড় বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। মিনিবাসে প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়। তখন মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৮ টাকা ও বড় বাসের সর্বনিম্ন ভাড়া ছিল ১০ টাকা। কিন্তু বাস মালিকরা সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে দূরপাল্লা ও মহানগরীর মধ্যে চলাচল করা বাসে বাড়তি ভাড়া আদায় করেন।

Back to top button