বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে কাচা মরিচের ত্রিপল সেঞ্চুরী,পরিবারের চাহিদা পূরণ করতে হিমশিম খাচ্ছেন পরিবার কর্তারা!

নিজস্ব প্রতিবেদকঃ সারা দেশের ন্যায় সিলেটে ও অস্থিতিশীল হয়ে উঠেছে কাঁচা মরিচের বাজার। গেল সপ্তাহে প্রতি কেজি ২০০ টাকায় বিক্রি হলেও এক লাফে এ সপ্তাহে পৌছাল ৩০০ টাকায়। দৈনন্দিন দ্রব্যের দাম যেন এখন আকাশচুম্বী।

হঠাৎ করেই কাচা মরিচের এমন অসহনীয় দাম দেখে প্রয়োজন হলেও তেমন বেশী মরিচ নিচ্ছেন না অনেকেই। আর তাতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। এক দিকে বেড়েছে জ্বালানি তেলের দাম, অন্যদিকে কাচা বাজারে অস্থিতীশীলতা। তাতে সাধারণ মানুষ, মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

সায়রুন বেগম(৪৫) পৌরশহরে এসেছিলেন বাজার করতে। হিসেব করে যে টাকা টা নিয়ে এসেছিলেন সেই টাকায় খরচ হয়েছে অর্ধেক। অথচ তার খরচের বাকি আরো কতো কী! সব শেষে বাধ্য হয়ে ৩০ টাকার কাচা মরিচ কিনে বাড়ি ফিরেন তিনি।

এমন ঘটনা শুধু সায়ারুনের সাথে ঘটে নি। বাজার করতে আসা অনেকের সাথে প্রতিনিয়ত এখন এমন ঘটছে। দৈনন্দিন দ্রব্যের দাম বৃদ্ধি পাওয়ায় অনেকেই হিসেব মিলাতে পারছেন না। বাজারে এসে কেউ মাথায় হাত দিচ্ছেন আবার কেউ ধার-দেনা করে পরিবারকে বুঝ দিচ্ছেন।

সাইফুল ইসলাম থাকেন প্রবাসে। পৌরশহরে এসে বাজার করতে এসে কথা হয় বিয়ানীবাজার টাইমসের প্রতিবেদকের সাথে। বাজার খুব একটা ধারণা না থাকলেও দৈনন্দিন দ্রব্যের দাম দেখে তিনি হতবাক। জীবনের বেশীর ভাগ সময় পরিবারের কথা চিন্তা করে প্রবাসে কাটালে শেষ সময়ে এসে পরিবারের আবদার পূরণ করা যেন এখন তার কাছে একটি চ্যালেঞ্জিং কাজ হয়ে পড়েছে। তার পালটা প্রশ্ন প্রবাসী হওয়ার পর ও আমার অবস্তা যদি এমন হয় তাহলে নিম্ন বিত্তের মানুষের অবস্তা কতটা না নাজুক!

এদিকে ব্যাবসায়ীরা বলছেন কাচা মরিচের দাম হঠাৎ করেই বৃদ্ধি পাওয়ার প্রধান কারণ হচ্ছে দেশে কাচা মরিচ আমদানী কম হয়েছে। সেজন্য পাইকারীতে বৃদ্ধি পেয়েছে দাম আর তার প্রভাব পড়েছে খুচরা বাজারে।

তবে দাম হঠাৎ করেই বৃদ্ধি পাওয়ার কারণে ক্রেতাদের সাথে তাদের প্রায় হচ্ছে কথা কাটাকাটি এমনই জানিয়েছেন কাচা বাজারের বেশ কয়েকজন ব্যাবসায়ী। তাদের দাবী অতিরিক্ত দাম দিয়ে কিনে নিয়ে এসে কম দামে বিক্রি করার সুযোগ নেই। সেটি বুঝেন না ক্রেতারা।

এমন প্রেক্ষাপটে দ্রব্য মূল্যের দাম কবে কমবে সেই চিন্তায় প্রত্যেকেই। পরিস্থিতি এমন হয়েছে জীবনের ব্যায় কমালেই যেন এখন কেবল স্বস্থি।

Back to top button