সিলেট

সিলেট ওসমানী হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক-শিক্ষার্থীদের বিক্ষোভ অব্যাহত, ভোগান্তি চরমে

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের এক নারী ইন্টার্ন চিকিৎসককে উত্ত্যক্ত ও কলেজ ক্যাম্পাসে ঢুকে দুই শিক্ষার্থীর ওপর হামলার প্রতিবাদ ও দোষীদের গ্রেফতারের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা।

বুধবার (৩ আগস্ট) দুপুর ১টার দিকে আন্দোলনকারী ইন্টার্ন চিকিৎসক ও শিক্ষার্থীরা হাসপাতালের মূল ফটকের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। সড়ক অবরোধের কারণে চৌহাট্টা-রিকাবীবাজার-বাগবাড়ি-মদিনামার্কে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় সড়কটির উভয় পাশে শত শত যানবাহন আটকা পড়ে।

অবরোধের কারণে হাসপাতালে রোগীবাহী অ্যাম্বুলেন্স পর্যন্ত ঢুকতে পারছে না। একইভাবে হাসপাতাল থেকে কোনো গাড়িও বের হতে পারছে না। অবস্থায় চরম ভোগান্তিতে পড়েছেন রোগী ও তাদের স্বজনসহ সাধারণ লোকজন।

সহপাঠীদের ওপর হামলার ঘটনায় জড়িতদের গ্রেফতার দাবিতে শিক্ষার্থীরা কলেজের ক্লাস-পরীক্ষা বর্জন ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছেন। কিন্তু আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করলেও এখন পর্যন্ত দায়িত্ব পালন করে যাচ্ছেন মিড লেভেল চিকিৎসকরা।

এদিকে ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতিতে থাকায় হাসপাতালে ভর্তি থাকা রোগীরা স্বাভাবিক চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক ডা. মতিউর রহমান বলেন, হামলাকারীদের গ্রেফতার এবং শিক্ষার্থী ও ইন্টার্ন চিকিৎসকদের নিরাপত্তায় দৃশ্যমান উদ্যোগ নেওয়ার আগ পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। সময়ের ব্যবধানে আন্দোলন আরও কঠোর থেকে কঠোরতর করা হবে।

আন্দোলনকারী শিক্ষার্থী শাহ অসিম ক্যানেডি বলেন, ‘সোমবার রাতে কলেজ ক্যাম্পাসের ভেতরে ঢুকে বহিরাগতরা আমাদের কয়েকজন শিক্ষার্থীকে মারধর করেন। এতে দুজন গুরুতর আহত হন। গুরুতর আহত শিক্ষার্থী রুদ্র নাথ ও নাইমুর রহমান ইমন বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। হামলাকারী সব আসামি গ্রেফতার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার মাহবুবুর রহমান ভূইয়া জানান, ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতিতে থাকায় কিছুটা প্রভাব পড়লেও অন্য চিকিৎসকরা কাজ চালিয়ে যাচ্ছেন। রোগীদের চিকিৎসাসেবা অব্যাহত আছে। হাসপাতাল ও মেডিকেল কলেজের নিরাপত্তা জোরদার করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

শনিবার (৩০ জুলাই) ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ১৪ নম্বর ওয়ার্ডে স্থানীয় কাজলশাহ এলাকার এক রোগীর স্বজনদের সঙ্গে নারী ইন্টার্ন চিকিৎসকের হাতাহাতি হয়। এরপর মেডিকেল কলেজ শিক্ষার্থীরা হামলাকারীদের পুলিশের হাতে হস্তান্তর করেন। পরে পুলিশ তাদের ছেড়ে দেয়।

এর জের ধরে সোমবার (১ আগস্ট) রাত ৯টার দিকে কলেজ ক্যাম্পাসে বহিরাগতরা ঢুকে অস্ত্র নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এতে মেডিকেল কলেজের দুই শিক্ষার্থী আহত হন।

এর প্রতিবাদে ওইদিন রাত ১০টায় কর্মবিরতিতে যান ইন্টার্ন চিকিৎসকরা। একই সময়ে হাসপাতালের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। এরপর রাত ১টার দিকে দুজনকে আটক করে পুলিশ। পরে মহানগর আওয়ামী লীগ নেতা, পুলিশ, হাসপাতাল ও কলেজ কর্তৃপক্ষের আশ্বাসে রাত আড়াইটায় পরদিন মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত আন্দোলন স্থগিত করেন তারা।

পরে মঙ্গলবার দুপুরে প্রশাসন ও কলেজ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হলেও দাবি আদায় হয়নি জানিয়ে বিকেল ৫টায় ফের আন্দোলন শুরু করেন ইন্টার্ন চিকিৎসক ও কলেজ শিক্ষার্থীরা।

দুই কলেজ ছাত্রের ওপর হামলা ও নারী ইন্টার্ন চিকিৎসককে দায়িত্বরত অবস্থায় উত্ত্যক্ত করার ঘটনায় সিলেট কোতোয়ালি মডেল থানায় ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ বাদী হয়ে পৃথক দুটি মামলা করে।

এ বিষয়ে সিলেট কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলী মাহমুদ মিঞা বলেন, আন্দোলনকারীদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিতে পুলিশ চেষ্টা করছে। এছাড়া সোমবার রাতে আটক মোহিদ হাসান রাব্বি ও এহসান আহম্মদকে কলেজ প্রশাসনের করা মামলায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানো হয়েছে। বাকিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

Back to top button