খোলা জানালা

যিলহাজ্জ মাসের প্রথম দশকের ফজিলত ও আমল

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: দুনিয়ার শ্রেষ্ঠ দিন হল যিলহাজ্জ মাসের প্রথম দশ দিন। ( আত-তারগিব ওয়াত তারহীব ২/১৯০)।
পবিত্র কুরআনে, সূরাতুল ফাজরে,আল্লাহ তায়ালা বলেন ” ফজরের শপথ, এবং শপথ শেষ দশ রাতের” (সূরা ফাজর:১-২)।
তাফসীর বিশারদগন বলেন: দশ রাত বলতে যিলহাজ্জ মাসের প্রথম দশ রাত উদ্দেশ্য। (ইবনে কাসীর:৪/৭১২)
যে রাত সমূহের শপথ করেছেন স্বয়ং আল্লাহ, তা কতইনা ফজিলত ও গুরুত্বপূর্ণ হতে পারে।

যিলহাজ্জের প্রথম দশ দিনের আমল বছরের অন্যান্য দিনের চেয়ে আল্লাহর নিকট অধিক প্রিয়।
মুহাম্মদ (স:) বলেছেন : মহান আল্লাহর নিকট যে কোনো দিনের সৎ আমলের চেয়ে যিলহাজ্জ (হজ্জ) মাসের প্রথম দশ দিনের আমল অধিক প্রিয়। (আবু দাউদ:২৪৩৮)।

অন্যান্য নেক আমলের পাশাপাশি কিছু জিকিরের নির্দেশ দিয়েছেন মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। মুহাম্মদ (স.) বলেছেন: সুতরাং তোমরা এই দিন গুলোতে বেশি করে “লা ইলাহা ইল্লাল্লাহু ” আল্লাহু আকবার “এবং আলহামদুলিল্লাহ ” পড়।( মুসনাদে আহমাদ:৫৪৪৬)।

সিয়াম পালন: প্রথম নয় দিন সিয়াম পালন করা সুন্নাত। রাসূল (স.) এর কোন এক স্ত্রী থেকে বর্নিত যে, রাসূল (স.) যিলহাজ্জ মাসের (প্রথম) নয় দিন সিয়াম পালন করতেন। ( সুনানে নাসায়ীঃ২৪১৭)।

তাছাড়া শুধু নয় তারিখে সিয়াম পালনেরও বিশেষ ফজিলত রয়েছে।

রাসূল (স.) বলেছেন: (নয় তারিখ) আরাফাহ্ দিনের সওমের দ্বারা আমি আল্লাহর কাছে আশা করি, তিনি পূর্বের বছর এবং পরের বছরের গুনাহ ক্ষমা করে দিবেন। (আবু দাউদ:২৪২৫)।

এ আমল গুলো সবার জন্য প্রযোজ্য।(মা’যুর মহিলারা ব্যতিত)। তবে যারা কুরবানী করবে তাদের জন্য রয়েছে বিশেষ কিছু আমল। আর তা হচ্ছে, কুরবানির দিন জন্তু জবাই করা পর্যন্ত নখ ও অবাঞ্চিত লোম না কাটা।

রাসূল (স.) বলেছেন:
যখন তোমরা যিলহাজ্জ মাসের (নতুন চাঁদ দেখতে পাও) আর তোমাদের কেউ কুরবানী করার ইচ্ছা করে, তবে সে যেন তার চুল না ছাটে ও নখ না কাটে।(সহিহ মুসলিম:৫০১৩)।

লেখক: মুফতি আব্দুল্লাহ আল মামুন।
প্রতিষ্ঠাতা পরিচালক, জামিয়া সায়্যিদা আয়িশা রাযি. বাহাদুরপুর বালিকা মাদরাসা।
২৯/৬/২২ ঈসায়ী।

Back to top button