মৌলভীবাজার

মৌলভীবাজারে দুর্ভোগে বানভাসি মানুষ

মৌলভীবাজার প্রতিনিধি : কুশিয়ারা ও হাকালুকি হাওরের পানি বেড়ে মৌলভীবাজারের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। জেলায় বন্যাকবলিত মানুষের সংখ্যা প্রায় দুই লাখ পঞ্চাশ হাজার।

মৌলভীবাজারের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মানুষের বাড়িঘর ও বিভিন্ন সড়ক পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। সাম্প্রতি সদর উপজেলার শেরপুর এলাকার হামরকোনায় কুশিয়ারা নদীর বাঁধ ভেঙে যায়। এতে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

এদিকে, হাকালুকি হাওরের পানি বেড়ে বড়লেখা, জুড়ি ও কুলাউড়া উপজেলার গ্রাম জনপদে পানি উঠে পড়েছে। কুলাউড়া-জুড়ি-বড়লেখা সড়ক পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। রাজনগর উপজেলার উত্তরভাগ ও ফতেহপুর ইউনিয়নের বিভিন্ন গ্রাম প্লাবিত হয়ে পড়েছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, জেলার মোট ৬৭ ইউনিয়নের ২ হাজার ৮৯৯ বর্গকিলোমিটার এলাকার মধ্যে ৪১টি ইউনিয়নের ৮০৯ বর্গকিলোমিটার এলাকা প্লাবিত হয়ে পড়েছে। পানিবন্দি পরিবার ৫২ হাজার ১১১টি। ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা প্রায় ২ লাখ ৫০ হাজার। ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি সংখ্যা ১৩ হাজার ২৫৯। ক্ষতিগ্রস্ত ফসল ৪ হাজার ৭০০ হেক্টর।

এদিকে বন্যার পানিতে ডুবে গেছে আশ্রয়ণ প্রকল্পের বসতবাড়িগুলো। মৌলভীবাজার সদর চাঁদনীঘাট ইউনিয়নের মাইজপাড়া এলাকায় পানিতে নিমজ্জিত হয় আশ্রয়ণ প্রকল্পের ৪১টি পরিবার। সেখানের মানুষরা বাঁধের ওপর আশ্রয় নিয়েছেন। পরে তাদের মাইজপাড়া দাখিল মাদ্রাসায় জায়গা দেওয়া হয়েছে। মৌলভীবাজার জেলা প্রশাসন ও জেলা পরিষদের পক্ষ থেকে বন্যাদুর্গত অসহায় মানুষদের ত্রাণ নিশ্চিত করা হয়।

কুলাউড়া উপজেলাও বন্যা পরিস্থিতির এখনও অবনতি রয়েছে। বন্যায় উপজেলার ভূকশিমইল, কাদিপুর, জয়চন্ডী, বরমচাল, ভাটেরা, রাউৎগাঁও, ব্রাহ্মণবাজার ও কুলাউড়া পৌরসভার হাজার হাজার মানুষ বিপাকে পড়েছেন।

তবে সবচেয়ে বেশি কষ্টে আছেন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষরা। এসব পরিবার এখনও আশ্রয়কেন্দ্রে থাকলেও তাদের পরবর্তী দিন যাপন নিয়ে তারা দুশ্চিন্তায় আছেন। তাছাড়া এখন তারা অর্থনৈতিক সংকটে রয়েছেন। এসব পরিবারের তেমন সঞ্চয় নেই। অনেকের জমানো সঞ্চয় এখন শেষ হয়ে গেছে। আবার অনেকেই শূন্য হাতে আশ্রয়কেন্দ্রে উঠেছেন। অর্থ সংকটে থাকা এসব পরিবার এখন ত্রাণের দিকে চেয়ে আছেন। আবার অনেক আশ্রয়কেন্দ্রে ত্রাণের সংকট রয়েছে।

বেশিরভাগ বাড়ির নিচের অংশ পানির স্রোতের কারণে ভেঙে গেছে। অনেক টিনশেডের ঘরের নিচের মাটি সরে গিয়ে ঘরের অবস্থা শোচনীয় হয়ে গেছে। অনেক জায়গায় পানির স্রোতের কারণে ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যা চলাকালীন আশ্রয়কেন্দ্রে যেসব পরিবার অবস্থান করছে তারা মানসিকভাবে বেশ দুশ্চিন্তায় রয়েছেন।

আশ্রয়কেন্দ্রে অবস্থানরত মিনা বেগম জানান, এখন অনেকে ত্রাণ দেওয়ায় খেতে পারছি। কিন্তু পানি নামার সঙ্গে সঙ্গে ঘর মেরামত করতে হবে। মেরামতের জন্য হাতে পর্যাপ্ত পরিমাণে টাকা নেই।

বন্যা পরবর্তী এলাকার ঘরবাড়ি মেরামত করতে এসব দরিদ্র পরিবার ব্যাপক অর্থ সংকটে পড়বেন বলে মনে করেন ভূকশিমইল ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য জসিম আহমদ।

তিনি বলেন, আমার এলাকার বেশিরভাগ পরিবার নিতান্তই দরিদ্র। তারা এখন আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। কিন্তু বন্যা পরবর্তী তাদের ঘরবাড়ি মেরামত ও ঘুরে দাঁড়ানো সবচেয়ে চ্যালেঞ্জ হবে।

আশ্রয়কেন্দ্রের অনেক মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, যারা দেরিতে আশ্রয়কেন্দ্রে উঠেছিল তারা শুধুমাত্র পরনের কাপড় ও জরুরি কাগজপত্র নিয়ে আশ্রয়কেন্দ্রে উঠতে পেরেছিল। পানি দ্রুত বাড়ার কারণে সময়ের অভাবে তারা অনেক জিনিসপত্র রক্ষা করতে পারেনি। বাড়ি ফিরে এগুলো পাওয়া যাবে কিনা এখন অনেকেরই সন্দেহ রয়েছে। নতুন করে কেনা এসব পরিবারের জন্য বড় ধরনের অর্থ সংকট তৈরি হবে।

অর্থনৈতিক সংকটের মধ্যে হুমকিতে রয়েছে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের ছেলে-মেয়েদের লেখাপড়া। তারা স্বাভাবিকভাবে ঘুরে দাঁড়াতে হলে তাদের সন্তানদের লেখাপড়া চালিয়ে যেতে হবে।

আশ্রয়কেন্দ্রে অবস্থানরত শিক্ষার্থী অর্পিতা রানী বলেন, পানিতে আমাদের ঘর তলিয়ে গেছে। আমার বাবার তেমন আয় নেই। এখন আমার পড়ালেখা কীভাবে চলবে তা বুঝে উঠতে পারছি না। এসব পরিবারের ঘুরে দাঁড়ানোর পর লেখাপড়ার খরচ চালিয়ে নেওয়াটা তাদের জন্য আরও বেশি দুশ্চিন্তার কারণ এখন।

কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী বলেন, আশ্রয়কেন্দ্রে ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। বন্যা পরবর্তী সময়েও ক্ষতিগ্রস্ত মানুষের পাশে উপজেলা প্রশাসন আছে এবং থাকবে।

সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন বলেন, জেলা পরিষদের পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের ত্রাণসহ খাবারও বিতরণ করা হয়েছে। বন্যার পানিতে যেই রাস্তাগুলো ভেঙেছে সেগুলো পরিদর্শন করে দ্রুত মেরামতের জন্য ব্যবস্থা গ্রহণ করেছি।

 

Back to top button