সিলেট

সিলেটের ব’ন্যা পরিস্থিতি রুয়ান্ডা থেকে মনিটরিং করছেন পররাষ্ট্রমন্ত্রী

মুহিত চৌধুরী: সিলেট ১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বর্তমানে রুয়ান্ডার রাজধানী কিগালিতে কমনওয়েথ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।
মন্ত্রী সেখান থেকে সিলেটের ব’ন্যা পরিস্থিতি মনিটরিং করছেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দিচ্ছেন।
পররাষ্ট্রমন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এবং সিলেটের স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সাথে সবসময় যোগাযোগ রাখছেন। সিলেট সদর উপজে’লার বিভিন্ন ইউনিয়ন চেয়ারম্যানদের সাথেও কথা বলছেন।

সিলেট সদর উপজে’লার ২নং হাটখোলা ৫নং ওয়ার্ড এবং মোগলগাও ইউনিয়নে পর্যাপ্ত অনুদান না পাওয়ার বিষয়টি জেনে তিনি সিলেটের জে’লা প্রশাসক মো: মজিবর রহমানের সাথে টেলিফোনে কথা বলেন এবং দিক নির্দেশনা দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, ব’ন্যাদুর্গতদের জন্য সম্ভব সব কিছু করা হবে। কেউ যাতে খাদ্য সংকটে না পড়ে সেদিকে নজর রাখা হচ্ছে। তিনি বলেন সরকারের পক্ষ হতে পর্যাপ্ত ত্রাণ সিলেটে পাঠানো হয়েছে এবং যথেষ্ট পরিমাণে ত্রাণ সামগ্রী মজুদ রয়েছে।পররাষ্ট্রমন্ত্রী বলেন, সে’না, নৌ ও বিমান বাহিনী, পু’লিশ বাহিনীর সদস্যরা স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে ব’ন্যাদুর্গতদের জন্য সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন।তিনি বলেন আমি যেখানে যে দেশে থাকিনা কেন সেখান থেকে সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ রক্ষা করছি। ব’ন্যার সকল খবরাখবর নিচ্ছি।

উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী ২১জুন সন্ধ্যায় রষ্ট্রিীয় সফরে বিদেশে যান । দুবাই হয়ে তিনি প্রথম গিয়েছেন রুয়ান্ডার রাজধানী কিগালিতে।কিগালিতে ২৪ থেকে ২৫শে জুন অনুষ্ঠেয় কমনওয়েথ শীর্ষ সম্মেলন এবং তার আগে মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন তিনি। তাছাড়া সাইড লাইনে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীসহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে। কিগালি থেকে কায়রো হয়ে ২৬শে জুন রাতে পররাষ্ট্রমন্ত্রী যাবেন লন্ডনে।

ওই সময়ে দূতাবাস আয়োজিত কিছু কর্মসূচিতে অংশ নেবেন। বৃটেনের পার্লামেন্ট মেম্বারসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। লন্ডন থেকে পররাষ্ট্রমন্ত্রী ৩০ জুন যাবেন পর্তুগাল। লিসবনে অনুষ্ঠেয় ইউএন-ওশন কনফারেন্সে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। ২৭শে জুন ওশন কনফারেন্স শুরু হয়ে চলবে ১লা জুলাই পর্যন্ত। ঘোষিত শিডিউল মতে ওশন কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী অংশ নিচ্ছেন। সেখানে তার বক্তৃতা করার কথাও রয়েছে।

Back to top button
error: Alert: Content is protected !!