সুনামগঞ্জ

হাওরাঞ্চলে বন্যার পানি কমে বাড়ছে পানিবাহিত রোগ

সুনামগঞ্জের হাওরাঞ্চলে বন্যার পানি কমতে শুরু করেছে। গত এক সপ্তাহ আগে সৃষ্ট বন্যায় লক্ষাধিক পরিবারের বসতবাড়ি ও সহায়সম্বল বানের পানিতে ভেসে গেছে। অনেক মানুষ গৃহহারা হয়ে গবাদি পশুসহ আশ্রয় নিয়েছে উঁচু রাস্তা, বেড়িবাঁধ, টিনের চাল ও স্কুল কলেজের ভবনে। বন্যার পানি কমে যাদের বসতবাড়ি ভেসে উঠেছে তারা আশ্রয় কেন্দ্র ছেড়ে নৌকাযোগে মালপত্র নিয়ে বাড়ির দিকে যাচ্ছে।

বন্যার পানি যতই কমছে মানুষের দুর্ভোগ ততই বাড়ছে। ছড়াচ্ছে পানিবাহিত রোগের প্রাদুর্ভাব। এইদিকে স্থানীয় ফার্মেসিগুলোতে ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন পানিবাহিত রোগে আক্রান্ত রোগী চিকিৎসা নিতে আসছেন।

বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের কাউহানি গ্রামের হেনাবুল মিয়া জানান, বন্যার পানিতে আমাদের গ্রামের সব বাড়িঘর ডুবে যাওয়ার কারণে মানুষ পানিতে মল ত্যাগ করেছে। পানি কমতে থাকায় ময়লা আবর্জনাগুলো পচে দুর্গন্ধ ছড়িয়েছে। এছাড়াও বেশির ভাগ মানুষ ডায়রিয়া ও আমাশা রোগে আক্রান্ত হচ্ছে।

মধ্যনগর উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আলাউদ্দিন বলেন, যেহেতু বন্যার পানি কমে যাচ্ছে। বন্যা পরবর্তী বিভিন্ন ধরনের রোগের প্রাদুর্ভাব ছড়াতে পারে। তাই কর্তৃপক্ষের উচিত- প্রতিটি ইউনিয়নে মেডিকেল টিম গঠন করে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করা।

হাওর উন্নয়ন গবেষক জীবন কৃষ্ণ সরকার বলেন, হাওরাঞ্চলে বন্যা পরবর্তী রোগ-ব্যাধি, মহামারি ঠেকানো একটি কঠিন চ্যালেঞ্জ। তাই যথাযথ কর্তৃপক্ষের উচিত খুব দ্রুত সময়ে এ ব্যাপারে চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করা এবং সাধারণ মানুষদের চিকিৎসাসহ ওষুধপত্র সরবরাহের মাধ্যমে হাওরবাসীকে সম্ভাব্য মহামারির হাত থেকে রক্ষা করা।

ধর্মপাশা উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী মেহেদি হাসান বলেন, আমাদের মধ্যনগর ও ধর্মপাশা উপজেলায় ৬৫% টিউবওয়েল বন্যার পানিতে তলিয়ে যায়। টিউবওয়েল জীবাণুমুক্ত করতে আমরা বিনামূল্যে ব্লিচিং পাউডার ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করছি।

ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মোসতানশির বিল্লাহ বলেন, পানিবাহিত রোগের প্রাদুর্ভাব ঠেকাতে আমরা সবধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। আমাদের পর্যাপ্ত পরিমাণ খাবার স্যালাইন ও ঔষধ মজুদ রয়েছে। ইতোমধ্যে আমরা এ কাজে ৪টি মেডিকেল টিম গঠন করেছি।

Back to top button