প্রবাস

দেশে ফিরলেন মালয়েশিয়ায় সাজা মওকুফ হওয়া ৩ বাংলাদেশি

প্রবাস ডেস্কঃ মালয়েশিয়ার কারাগারে ভালো ব্যবহার করায় তিন বাংলাদেশির সাজা মওকুফ করেছেন দেশটির রাজা। দেশীয় অ’স্ত্র বহন, মানবপাচার ব্যবসার সঙ্গে জ’ড়িত ও প্রতারণার মা’মলায় তাদের ৫-৭ বছরের জে’ল হয়েছিল। তবে দুবছর সাজাভোগ করা অবস্থায় ভালো ব্যবহারের কারণে তাদের বাকি দ’ণ্ড মওকুফ করা হয়।

বুধবার (২২ জুন) মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের সার্বিক সহায়তায় ইউএস-বাংলার একটি ফ্লাইটে ওই তিন বাংলাদেশি দেশে ফিরেছেন।

সাজা মওকুফ পাওয়া ব্যক্তিরা হলেন- পিরোজপুরের অর্নব রাসেল (৩২), ময়মনসিংহের নুরুল ইস’লাম (৩৬) ও ব্রাহ্মণবাড়িয়ার খলিল মিয়া (৪৫)। গত ২১ জুন ছিল তাদের সাজা মওকুফ সংক্রান্ত আদেশ কার্যকরের শেষ তারিখ।

এর আগে, গত ২৪ মে হাজতে থাকা প্রবাসী বাংলাদেশিদের খোঁজ-খবর নিতে কাজাং জে’লে যান মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের দ্বিতীয় সচিব (শ্রম) সুমন চন্দ্র দাস।

সাজা মওকুফ পাওয়া তিনজনের মধ্যে একজনের পরিচয় নিশ্চিতপূর্বক তার পরিবারের সঙ্গে যোগাযোগ করেন সুমন চন্দ্র। বাকি দুজনের পরিচয় নিশ্চিত ও বিমানে টিকিটের ব্যবস্থা করা কঠিন হয়ে পড়ে। এমতাবস্থায় সচিব সুমন টানা এক সপ্তাহ চেষ্টা করে তাদের ঠিকানা খুঁজে বের করেন।এ ব্যাপারে সংশ্লিষ্ট উপজে’লা নির্বাহী কর্মক’র্তা ও ইউপি চেয়ারম্যানরা তাকে সহযোগিতা করেন।

এদিকে, একজনের পরিবার বিমানের টিকিট খরচ ব্যবস্থা করতে না পারায় উপজে’লা প্রশাসন থেকে সেটির ব্যবস্থা করে দেওয়া হয়।

গত ৬ জুন, মালয়েশিয়ার রাজপ্রাসাদ ইস্তানা নেগারায় রাজা সুলতান আব্দুল্লাহ সুলতান আহমেদ শাহ ও রাণী আমিনাহ মায়মুনাহর সঙ্গে বাংলাদেশের হাইকমিশনার গো’লাম সারোয়ার ও তার সহধ’র্মিনী সাক্ষাৎ করেন।

সে সময় গো’লাম সারোয়ার মালয়েশিয়ার বিভিন্ন ক্যাম্পে ব’ন্দি বাংলাদেশিদের সাজা কমিয়ে দ্রুত কী’ভাবে দেশে পাঠানো যায়, সে বিষয়ে আলোচনা করেন।

Back to top button
error: Alert: Content is protected !!