সুনামগঞ্জ

সুনামগঞ্জে বন্যার পানি কমছে, বাড়ছে দুর্ভোগ

টাইমস ডেস্কঃ সুনামগঞ্জের ১১ উপজেলায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও সহায়-সম্বলহীন মানুষের দুর্ভোগ বাড়ছে।
বানের পানি নামতে শুরু করলেও আশ্রয় কেন্দ্র থেকে সবাই এখনও বাড়িঘরে ফিরতে পারেনি। যারা ফিরতে শুরু করেছেন, তাদের যুদ্ধ শুরু হয়েছে নতুন করে সংসার গোছানোর।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শামসুদ্দোহা জানান, বৃষ্টিপাত কম হওয়ায় এবং রোদ থাকায় বৃহস্পতিবার থেকে পানি কমছে। তবে সুরমা নদীর পানি সুনামগঞ্জ পয়েন্টে এখনও বিপৎসীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বরাতে তিনি বলেন, “আগামী ২৪ ঘণ্টায় সুনামগঞ্জের নদনদীর পানি বাড়ার আশঙ্কা নাই। তাই বন্যা পরিস্থিতির উন্নতি হবে।”

সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রুহুল তুহিন বলেন, “বন্যার পানি কমলেও সুনামগঞ্জ জেলা শহরের অর্ধেক এলাকার রাস্তাঘাট ও ঘরবাড়ি এখনও নিমজ্জিত। নদী তীরবর্তী এলাকা থেকে পানি নামলেও হাওরের তীরবর্তী এলাকাগুলো থেকে বিলম্বে পানি নামছে। ফলে মানুষের দুর্ভোগ শেষ হচ্ছে না।“

তিনি আরও বলেন, “বন্যায় মানুষের ভয়াবহ ক্ষতি হয়েছে। কিন্তু এই ক্ষতির কথা বাদ দিয়ে মানুষ এখন নতুন করে ঘুরে দাড়ানোর সংগ্রাম শুরু করেছে। এই ঘুরে দাড়ানোর জন্য সরকারি-বেসরকারি সহায়তা প্রয়োজন।”

Back to top button