জাতীয়

কোটা বাড়লো: বাংলাদেশ থেকে হ’জে যেতে পারবেন আরও ২৪১৫ জন

বাংলাদেশের জন্য হ’জযাত্রীর কোটা বাড়িয়েছে সৌদি সরকার। এর ফলে বাংলাদেশ থেকে আরও অ’তিরিক্ত ২ হাজার ৪১৫ জন হ’জ করতে যেতে পারবেন।

বুধবার (২২ জুন) ধ’র্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে সৌদি আরবের হ’জ কাউন্সিলের কাছে পাঠানো এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, হিজ’রি ১৪৪৩ বা ২০২২ সনের হ’জ মৌসুমের জন্য রাজকী’য় সৌদি সরকার বাংলাদেশের জন্য বরাদ্দ করা অ’তিরিক্ত ২ হাজার ৪১৫ জন হ’জযাত্রীর কোটা দেশটির সরকার গ্রহণ করেছে।

চিঠিতে বরাদ্দপ্রাপ্ত ওই অ’তিরিক্ত ২ হাজার ৪১৫ জন হ’জযাত্রীর কোটার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১১৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় অবশিষ্ট ২ হাজার ৩০০ জনের কোটা নির্ধারণ করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য হ’জ কাউন্সিলরকে অনুরোধ জানানো হয়।

সৌদি আরবে চাঁদ দেখা সা’পেক্ষে আগামী ৮ জুলাই হ’জ অনুষ্ঠিত হবে। এবার সরকারি ব্যবস্থাপনায় হ’জযাত্রীর কোটা ৪ হাজার জন। অন্যদিকে, বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৩ হাজার ৫৮৫ জন ছিলো। কোটা বাড়ার পর এখন বাংলাদেশ থেকে সরকারিভাবে ৪ হাজার ১১৫ জন ও বেসরকারিভাবে ৫৫ হাজার ৮৮৫ জন হ’জ করতে যেতে পারবেন।

হ’জযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ৫ জুন থেকে শুরু হয়েছে। সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট আগামী ৩ জুলাই। হ’জ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই আর শেষ হবে ৪ আগস্ট।

এখনো (মঙ্গলবার) পর্যন্ত ৭৮টি ফ্লাইটে সৌদি আরবে গেছেন ২৮ হাজার ৩০৯ জন হ’জযাত্রী।

Back to top button
error: Alert: Content is protected !!