আন্তর্জাতিক

কবরের পর কবর খোঁড়া হচ্ছে আ’ফগা’নিস্তানে

নিউজ ডেস্ক- আ’ফগা’নিস্তানে মঙ্গলবার(২১ জুন) দিনগত রাতে ভূমিকম্পে কমপক্ষে এক হাজার মানুষের মৃ’ত্যু হয়েছে। আ’হত হয়েছে শত শত মানুষ।

কর্মক’র্তাদের বরাত দিয়ে বুধবার (২২ জুন) এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে মৃ’ত্যুপুরীতে পরিণত হয়েছে আ’ফগা’নিস্তানের পূর্বাঞ্চল। এ ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আ’ফগা’নিস্তানের পাকতিকা প্রদেশ।

প্রদেশটির তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান মোহাম্মাদ আমিন হুজাইফা বলেন, মানুষজন কবরের পর কবর খুঁড়ছে। ভূমিকম্পের পর বৃষ্টি হচ্ছে। সব বাড়িঘরধ্বং,স হয়ে গেছে। এখনো মানুষজন আ’ট’কা রয়েছে।

তা’লেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখু’ন্দজাদা জানিয়েছেন, ভূমিকম্পে মৃ’তের সংখ্যা আরও বাড়তে পারে।

মা’র্কিন ভূতাত্ত্বিক জ’রিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল আ’ফগা’নিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে ছিল।

ইউরোপীয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও ভূমকম্পটির তীব্রতা অনুভূত হয়, যার প্রভাব পড়ে আ’ফগা’নিস্তান, পা’কিস্তান ও ভা’রতের অন্তত ১২ কোটি মানুষের ওপর।

ভূমিকম্পের পর সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে বহু ছবি ছড়িয়ে পড়েছে। এসব ছবিতে আ’ফগা’নিস্তানের পাকতিকা প্রদেশে স্ট্রেচারে করে আ’হত ব্যক্তিদের নিয়ে যাওয়ার পাশাপাশিধ্বং,স হয়ে যাওয়া বাড়ি-ঘরেরধ্বং,সস্তূপের দৃশ্য উঠে এসেছে।

পা’কিস্তানের রাজধানীর ইস’লামাবাদ, লাহোর, মুলতান, কোয়েটাসহ অন্যান্য অঞ্চলেও ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পে মানুষ আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসেন। এ ভূমিকম্পে পা’কিস্তান একজন নি’হত হয়েছেন।

মা’র্কিন যু’ক্তরাষ্ট্র আ’ফগা’নিস্তান ছাড়ার পর গত আগস্টে তা’লেবান দেশটির ক্ষমতায় যায়। এক সময়ের বিদ্রোহী গোষ্ঠীটি ক্ষমতা দখলের পর থেকে অর্থনৈতিক সংকটে রয়েছে আ’ফগা’নিস্তান। আ’ফগা’নিস্তানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে বিভিন্ন দেশ। এরমধ্যেই এই ভ’য়াবহ ভূমিকম্পের ঘটনা ঘটল।

এমন পরিস্থিতিতে তা’লেবানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, তারা আন্তর্জাতিক সহযোগিতাকে স্বাগত জানাবে।

সূত্র: এএফপি

Back to top button
error: Alert: Content is protected !!