বড়লেখা

সোনাই নদীর ভাঙনের কবলে তিন গ্রামের রাস্তা

আশফাক জুনেদ, বড়লেখাঃ মৌলভীবাজারের বড়লেখায় সোনাই নদীর ভাঙনের কবল থেকে কোনমতেই রেহাই পাচ্ছে না তিন গ্রামের প্রধান রাস্তা।এলাকাবাসী ও সরকারি সহযোগিতায় বার বার ভাঙন প্রতিরোধে উদ্যোগ গ্রহণ করা হলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। সংস্কারের কিছুদিনের মধ্যে ফের সৃষ্টি হয় ভাঙন। সর্বনাশা সোনাই নদীর ভাঙনের কবল থেকে রক্ষা পেতে স্থায়ী ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এলাকাবাসী সুত্রে জানা গেছে, উপজেলার নিজবাহাদুরপুর ইউনিয়নের বিহাইডহর ও উত্তর শাহবাজপুর ইউনিয়নের বোয়ালী এবং ভবানীপুর গ্রামের প্রধান রাস্তা সোনাই নদীর পাশ দিয়ে যাওয়ায় নদীর স্রোতে সড়কের বিভিন্ন অংশে ভাঙন সৃষ্টি হয়। বিভিন্ন সময়ে এলাকাবাসী ও সরকারি সহযোগিতায় দফায় দফায় ভাঙন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করা হলেও কিছুতেই ভাঙন রোধ করা সম্ভব হচ্ছে না। যার ফলে চরম বিপাকে পড়েছেন এই তিন গ্রামের কয়েক হাজার মানুষ।গ্রামের প্রধান রাস্তা হওয়ায় গ্রামের মানুষ চলাচলে মারাত্মক অসুবিধার মুখোমুখি হচ্ছেন। চরম ঝুঁকি নিয়ে রাস্তার ভাঙনের অংশ পার হতে হয় সাধারণ পথচারীদের।

সংলিষ্ট সুত্রে জানা গেছে, বোয়ালী- নিজবাহাদুর ৯ কিলোমিটার রাস্তার বিহাইডর বাজার সংলগ্ন অংশে সোনাই নদীর তীব্র স্রোত থাকার কারণে বার বার ভাঙনের কবলে পড়ে। ভাঙন প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হলেও কোনমতে ভাঙন প্রতিরোধ করা যাচ্ছে না। সর্বশেষ প্রায় ২ কোটি টাকা ব্যয়ে বোয়ালী – নিজবাহাদুরপুর ৯ কিলোমিটার রাস্তা পুনঃসংস্কারের সাথে এই অংশে গার্ড ওয়াল তৈরি করে ব্লক বসানো হয়। কিন্তু কিছুদিন যাওয়ার পর ব্লক ভেঙে নদী গর্বে বিলীন হয়ে যায়। ফলে ফের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হচ্ছে এলাকাবাসীর।

এদিকে একই সমস্যায় জর্জরিত বোয়ালী গ্রামের মানুষ। গ্রামের মসজিদ সংলগ্ন অংশ এবং কয়েক মিটার দুরে আরও একটি অংশে বিগত কয়েকবছর থেকে বার বার ভাঙনের মুখে পড়ে। এলাকাবাসী ও সরকারি বরাদ্দে কয়েকদফা ভাঙন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করা হলেও কিছুদিন পর ফের ভাঙন দেখা দেয়। এনিয়ে ভুক্তভোগী এলাকাবাসী চরম দুর্ভোগ পোহাচ্ছেন। কিছুদিন আগে পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার এর পক্ষ থেকে বোয়ালী গ্রামের ভাঙন অংশসহ আরও একটি ভাঙনে শক্ত বাধ তৈরি করে মাটি ভরাটের জন্য ৮ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়৷ কিন্তু কাজের কিছুদিন পর ফের একটি অংশে বড় ধরনের ভাঙন সৃষ্টি হয়। ফলে ঝুঁকি নিয়ে গ্রামের মানুষ ভাঙন কবলিত অংশ পার হন।

এছাড়া ভবানীপর গ্রামের একটি অংশে বিগত কয়েকবছর থেকে ভাঙন দেখা দিয়েছে৷ এলাকাবাসীর পক্ষ থেকে হালকা বাধ তৈরি করে ভাঙন প্রতিরোধে চেষ্টা করা হলেও বর্ষা আসলে ফের ভাঙনের সৃষ্টি হয়।

এ বিষয়ে বিহাইডর গ্রামের তানভির আহমদ বলেন, ‘ বিহাইডহর গ্রামের বাজার সংলগ্ন একটি অংশের ভাঙন নিয়ে আমরা বিগত কয়েকবছর থেকে সীমাহীন কষ্ট করছি। সরকারি পক্ষ থেকে ভাঙন প্রতিরোধে যথেষ্ট উদ্যোগ নেওয়া হয়েছে। তারপরও ভাঙন প্রতিরোধ সম্ভব হচ্ছে না।

বোয়ালী গ্রামের নিজাম উদ্দিন বলেন, ‘ কিছুদিন পর পর আমাদের রাস্তাটি ভেঙে যায়। এই নিয়ে আমরা চরম বিপাকে আছি। আমরা একটি স্থায়ী সমাধান চাই। ‘

ভবানীপুর গ্রামের ফয়জুল হক বলেন, ‘ গ্রামের একটি অংশে বিগত কয়েকবছর থেকে ভাঙন দেখা দেয়। আমরা ঝুঁকি নিয়ে রাস্তায় চলাফেরা করি। গ্রামের পক্ষ থেকে ভাঙন সংস্কার করা হয়েছে কয়েকবার। এ ব্যাপারে এখনো সরকারি কোন সহযোগিতা পাইনি।’

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী প্রীতম শিকদার জয় বলেন, ‘ ভাঙন প্রতিরোধে নদী শাসন করে স্থায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে। আমাদের পক্ষে এত বড় বরাদ্দ দেওয়া সম্ভব হয়না। এটা পানি উন্নয়ন বোর্ডের কাজ। ‘

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আক্তারুজ্জামান বলেন ‘ এই কাজটি এলজিইডির। এখানে পানি উন্নয়ন বোর্ডের কিছুই করার নেই। কোন নদী যদি খরস্রোতা হয় সেক্ষেত্রে আমরা কাজ করে দেই। তারপরও আমার একজন কর্মকর্তাকে ভাঙন পরিদর্শনে পাঠাবো। ‘

Back to top button