সুনামগঞ্জ

পানিতে তাহিরপুর-সুনামগঞ্জ সড়কে যান চলাচল বন্ধ

টাইমস ডেস্কঃ টানা বৃষ্টি ও ঢলের পানিতে সুনামগঞ্জে তাহিরপুর উপজেলার নদ নদীর পানি বৃদ্ধি পেয়েছে। সোমবার সকাল থেকে যাদুকাটা, বৌলাই, রক্তি ও পাটলাই নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় তাহিরপুর-সুনামগঞ্জ সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে চরম দুর্ভোগে পরেছে দিনমজুর ও অসহায় গরীব মানুষ।

জানা যায়, উপজেলার সাতটি ইউনিয়নের নিন্মাঞ্চল ও সীমান্ত এলাকায় পানি বৃদ্ধি পাওয়া ও বৃষ্টির কারনে সড়কে পানি উঠায় জেলা সদরের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এতে করে জেলা সদরে আসতে গিয়ে নৌকা দিয়ে পাড়া পাড় হতে হচ্ছে মানুষজনকে। এদিকে পানি বৃদ্ধি পাওয়া উপজেলার কয়েকটি কমিউনিটি ক্লিনিক পানিতে তলিয়ে গেছে। এদিকে পানি বৃদ্ধি পাওয়ার শিক্ষা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করছে। এতে করে পাঠদান বন্ধ করতে হচ্ছে নিন্মাঅঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে। এছাড়াও জেলার প্রতিটি নদী দিয়ে পানি নিন্মাঅঞ্চলে প্রবল বেগে নামায় উপজেলার সদরের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

তাহিরপুর উপজেলার বালিজুরী ইউনিয়নের নয়াহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক এনামুল হক জানান, টানা বৃষ্টি ও পাহাড়ী ঢলের পানির বেড়ে যাওয়ায় বিদ্যালয়ের ভিতরে পানি প্রবেশ করায় পাঠ্যদান বন্ধ রয়েছে। বন্যায় এভাবেই বার বার তলিয়ে যায় ফলে চরম দুর্ভোগের শিকার হতে হয় আমাদের।

একেই উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের আমবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক তাজুল ইসলাম জানান,টানা বৃষ্টি ও নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে প্লাবিত চারপাশ। বিদ্যালয় আঙ্গিনায় পানি, বিদ্যালয় সংযোগ সবকটি রাস্তা পানির নিচে। জীবন ঝুঁকি নিয়ে কয়েকজন শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসে।

তাহিরপুর উপজেলা থেকে জেলা সদর আসা নুর জামান জানান, তাহিরপুর উপজেলার আনোয়ারপুর ব্রীজ সামনে সড়ক ও বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ারখলার একশত মিটার(দূর্গাপুর)ও বাঘ মারা এলাকার সড়ক পানিতে ডুবে যাওয়ার নৌকা দিয়ে পাড়ি দিতে হয়েছে।

সীমান্তবর্তী যাদুকাটা নদীর পাড়ে বাসিন্দা ও বীর মুক্তিযোদ্ধা সাত্তার আজাদ জানান, পাহাড়ী ঢলের পানিতে বাড়ছে পানি এতে করে কর্মহীন মানুষ। জিনিস পত্রের দাম বাড়ছে কারও কারও চুলা জ্বলছে না। দক্ষিন বাদাঘাট ইউনিয়নের দুই নং ওয়ার্ডের চিত্র এটি। বৃষ্টির জন্য ঘর থেকে মানুষ বের হতে পারছেনা লক্ষনে বুঝা যায় বন্যার আরও অবনতি ঘটবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান কবির জানান, টানা বৃষ্টি ও নেমে আসা পাহাড় ঢলের পানিতে উপজেলার আনোয়ারপুর এলাকা,তাহিরপুর-বাদাঘাট সড়ক ও পাশ্ববর্তী উপজেলার শক্তিয়ারখলা বাজারে সামনে একশত মিটার(দূর্গাপুর) ও বাঘ মারা এলাকার সড়ক পানিতে ডুবে যাওয়ার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। মানুষজন নৌকা দিয়ে চলাচল করছে।

Back to top button