বড়লেখা

বড়লেখায় ফেসবুকে শিক্ষক দিগেন্দ্র দেবনাথের স্ট্যাটাস ঘিরে বিতর্ক: তীব্র ক্ষোভ ও নিন্দা

আশফাক জুনেদ ,বড়লেখা:  ইসলামের নবী হযরত মোহাম্মদ (সা) কে নিয়ে আপত্তিকর ও কুরুচিপূর্ণ মন্তব্যের কারণে ভারতের সরকারি দল বিজেপির সদ্য বহিস্কৃত মুখপাত্র নূপুর শর্মার শাস্তি দাবি করে সারা বিশ্বে প্রতিবাদের ঝড় বইছে। বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম ধর্মাবলম্বীরা প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমে এসেছেন। বাংলাদেশেও এনিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করা হচ্ছে। এরই মধ্যে নতুন এক বিতর্কের জন্ম দিয়েছেন মৌলভীবাজারের বড়লেখা সরকারি কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক দিগেন্দ্র দেবনাথ। গত বৃহস্পতিবার তিনি নিজের ফেসবুক আইডিতে নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যে কী ভুল আছে জানতে চেয়ে একটি স্ট্যাটাস দেন। তার এই স্ট্যাটাসের পরপরই সেটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে যায়। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে এনিয়ে নিন্দার ঝড় উঠে।অনেকেই ফেসবুকে পোস্টটি শেয়ার করে ক্ষোভ প্রকাশ করছেন৷ এই স্ট্যাটাসের মাধ্যমে বড়লেখার ধর্মীয় সম্প্রীতি নষ্ট হতে পারে বলে মনে করছেন অনেকেই।

তবে তোপের মুখে স্ট্যাটাস দেওয়ার কিছুক্ষণ পরেই স্ট্যাটাসটি রিমোভ হয়ে যায় ৷ পরে বৃহস্পতিবার রাত ১১.৫৭ মিনিটের দিকে ফেসবুক লাইভে এসে নিজের অবস্থান পরিস্কার করেন শিক্ষক দিগেন্দ্র দেবনাথ। ৩০ সেকেন্ডের লাইভে তিনি জানান, তার ফেসবুক আইডির পাসওয়ার্ড লিক হয়ে গিয়েছিলো। যার কারণে তার আইডি থেকে একটি অনাকাঙ্ক্ষিত পোস্ট করা হয়। পরে তিনি আইডির পাসওয়ার্ড পরিবর্তন করতে পেরে আগের পোস্টটি ডিলেট করেন বলেও জানান লাইভে । অনাকাঙ্ক্ষিত এই পোস্টের জন্য সবার কাছে ক্ষমা পার্থনা করেন তিনি।

কিন্তু শিক্ষকের এমন ব্যাখ্যা মানতে নারাজ বড়লেখার নেটিজেনরা৷ তারা শিক্ষকের ব্যাখাটি মনগড়া বলে দাবি করছেন। পাসওয়ার্ড লিক হওয়া আবার কিছুক্ষণের মধ্যে পাসওয়ার্ড উদ্ধার করে পোস্ট ডিলেট করা কি আদৌ সম্ভব এনিয়ে প্রশ্ন তুলেছেন তারা৷ শিক্ষক দিগেন্দ্র দেবনাথকে আইনের আওতায় আনার দাবি তুলেছেন অনেকেই।

এদিকে শুক্রবার বাদ জুম্মা ও বাদ আসর মুসলমানদের মহানবীকে নিয়ে নূপুর শর্মার করুচিপূর্ণ মন্তব্য এবং দিগেন্দ্র দেবনাথের ফেসবুক পোস্টের প্রতিবাদ জানিয়ে বড়লেখায় পৃথক মিছিল করা হয়েছে। তৌহিদি জনতার ব্যানারে বড়লেখা পৌরশহরে ও উপজেলার উত্তর শাহবাজপুরে মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে বক্তারা ভারতের নূপুর শর্মা ও বড়লেখার শিক্ষক দিগেন্দ্র দেবনাথকে আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।

এর আগে শুক্রবার সকালে শিক্ষক দিগেন্দ্র দেবনাথের ফেসবুক পোস্ট নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় উঠার পর ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে বড়লেখা সরকারি কলেজ কর্তৃপক্ষ। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জাহেদ আহমদ সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে কলেজ কর্তৃপক্ষ শিক্ষক দিগেন্দ্র দেবনাথের বিরুদ্ধে কঠোর প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে।

এ বিষয়ে বড়লেখা থানার ওসি জাহাঙ্গীর হোসেন সরদার জানান, এ বিষয়ে কলেজ শিক্ষক কিংবা অন্য কেউ থানায় কোন জিডি অথবা মামলা করেননি। ওই শিক্ষকের বিরুদ্ধে কলেজ কর্তৃপক্ষ আইনানুগ ও প্রশাসিনক ব্যবস্থা নিচ্ছে বলে তিনি শুনেছেন।

 

 

Back to top button