বড়লেখামৌলভীবাজার

ঢল আর ভারি বর্ষণে বড়লেখায় বিস্তীর্ণ এলাকা প্লাবিত

বিশেষ প্রতিনিধিঃ বড়লেখায় শনিবার রাতের ও রোববার সকালের ভারি বর্ষণ আর পাহাড়ি ঢলে ব্যাপক এলাকা প্লাবিত হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকায় তলিয়ে গেছে সদ্য রোপনকৃত আউশ ধানের ক্ষেত। বৃদ্ধি পেয়েছে হাকালুকি হাওরের পানি। কুলাউড়া-চান্দগ্রাম আঞ্চলিক মহাসড়কের কয়েকটি স্থান বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় মারাত্মক ঝুঁকি যানবাহন চলাচল করতে হয়েছে।

জানা গেছে, শনিবার রাত দশটা থেকে ভারি বৃষ্টিপাত শুরু হয়। রোববার সকাল পর্যন্ত টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে উপজেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে কৃষকের সদ্য রোপনকৃত আউশ ধানের ক্ষেত। কুলাউড়া-চান্দগ্রাম আঞ্চলিক মহাসড়কের দক্ষিণভাগ ও পানিধার নামক স্থানের সড়কের ওপর দিয়ে বন্যার পানি প্রবাহিত হতে থাকে। কোন কোন স্থান ৩/৪ ফুট তলিয়ে যাওয়ায় মারাত্মক ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করতে হয়েছে। হাকালুকি হাওরপাড়ের গ্রামগুলোর অধিকাংশ রাস্তাঘাট তলিয়ে গেছে। উপজেলার তালিমপুর, সুজানগর ও বর্নি ইউনিয়নের প্রায় ১০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা দেবল সরকার জানান, উপজেলার সহ¯্রাধিক হেক্টর জমিতে কৃষকরা ইতিমধ্যে আউশ ধানের চারা রোপন সম্পন্ন করেছেন। ভারি বৃষ্টি ও ঢলের পানিতে ব্যাপক জমি তলিয়ে গেলেও দ্রæত পানি নেমে গেলে ধানের তেমন কোন ক্ষতি হবে না।

Back to top button