অপরাধ চিত্র

অনলাইনে মোবাইল বিক্রির বিজ্ঞাপন, অগ্রিম টাকা নিয়ে উধাও

নিউজ ডেস্কঃ অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে মোবাইল বিক্রির বিজ্ঞাপন দিয়ে প্রতারণার মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া একটি চক্রের মূলহোতা আসাদুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে। ।

শুক্রবার (৩ জুন) রাতে যাত্রাবাড়ীর মীর হাজীরবাগ এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। এ সময় তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত একটি মোবাইল ফোন ও দুটি সিম কার্ড জব্দ করা হয়।

সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার মো. নাজমুল হক জানান, এক ব্যক্তি ফেসবুকে মোবাইল বিক্রির বিজ্ঞাপন দেখে ওই প্রতারকের সঙ্গে যোগাযোগ করেন। তিনি মোবাইল ক্রয়ের জন্য আগ্রহ প্রকাশ করে নগদ নাম্বারে ১৭ হাজার ৭০০ টাকা পাঠান। টাকা পাঠানোর পর গ্রেফতার হওয়া ব্যক্তি সুন্দরবন কুরিয়ার সার্ভিসে মোবাইল বুকিংয়ের কপিও পাঠান।

এরপর ভুক্তভোগী ব্যক্তি বাংলা বাজার শাখার সুন্দরবন কুরিয়ার সার্ভিসের বুকিং রশিদ দেখালে তারা জানায় রশিদটি ভুয়া। পরবর্তীতে তিনি বিক্রেতার নম্বরে যোগাযোগের চেষ্টা করলে সেটি বন্ধ পান। এরপর ভুক্তভোগী প্রতারণার বিষয়টি বুঝতে পেরে সূত্রাপুর থানায় একটি মামলা দায়ের করেন। তদন্তের ধারাবাহিকতায় অনলাইন মনিটরিং ও তথ্য প্রযুক্তির সহায়তায় আসাদুল ইসলামকে শনাক্ত করে গ্রেফতার করা হয়।

সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের এই কর্মকর্তা বলেন, আসাদুল একটি অনলাইন প্রতারক চক্রের সক্রিয় সদস্য। চক্রটি প্রথমে অন্যের নামে নিবন্ধিত সিম কার্ড সংগ্রহ করে সেসব নাম্বার ব্যবহার করে বিক্রয় ডটকমসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া অ্যাকাউন্ট খোলে। এরপর বিভিন্ন রকমের মোবাইল বিক্রির আকর্ষণীয় বিজ্ঞাপন দেয়।

বিজ্ঞাপন দেখে কেউ কিনতে চাইলে কিছু টাকা অগ্রিম গ্রহণ করে মোবাইলটি কুরিয়ারে পাঠানোর আশ্বাস দেয়। ক্রেতা কুরিয়ার সার্ভিসের ভুয়া রশিদ দেখে সম্পূর্ণ টাকা প্রতারককে পাঠিয়ে দেয়।

Back to top button