হবিগঞ্জ

ইতালি যাওয়ার স্বপ্ন নিয়ে লিবিয়ায় নিখোঁজ ৮ যুবক

ইতালি যাওয়ার উদ্দেশ্যে হবিগঞ্জ থেকে রওনা হয়ে গত ২০ দিন ধরে লিবিয়ায় নিখোঁজ আছেন হবিগঞ্জের আট যুবক। নিখোঁজ হওয়ার আগে প্রত্যেকে সর্বশেষ লিবিয়ার ত্রিপলিতে অবস্থান করছিলেন বলে পরিবারকে জানিয়েছিল। আট যুবকের মধ্যে ছয় যুবকের বাড়ি বানিয়াচং উপজেলার পুকড়া ইউনিয়নের কাটখাল গ্রামে। নিখোঁজদের বাড়িতে আতঙ্ক বিরাজ করছে।

নিখোঁজরা হলেন- বানিয়াচং উপজেলার পুকড়া ইউনিয়নের কাটখাল গ্রামের আব্দুল মমিনের ছেলে মাসুম মিয়া (২৫), আব্দুস শহিদের ছেলে রজব আলী (২২), ধলাই মিয়ার ছেলে রুহুল আমিন (২১), অমৃত মিয়ার ছেলে সিদ্দিক আলী (২১), মুছিউর রহমানের ছেলে রুবেল মিয়া (২১), আব্দুল মতিনের ছেলে আব্দুল হেকিম ফয়সল (২১), পুরান পাথারিয়া গ্রামের টেনু মিয়ার ছেলে নাইম মিয়া (২২) এবং লাখাই উপজেলার কাটাইয়া গ্রামের সফিকুল ইসলামের ছেলে জসিম উদ্দিন (২১)।

নিখোঁজ যুবকদের পরিবার জানায়, ইতালি যাওয়ার উদ্দেশ্যে গত ১ ফেব্রুয়ারি বাড়ি থেকে বের হন ছয় যুবক। বিমানে তাদেরকে প্রথমে দুবাই নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তাদেরকে সপ্তাহখানেক পর লিবিয়ার বেনগাজীতে নিয়ে যাওয়া হয়। প্রায় ১৫ দিন পর বেনগাজী থেকে লিবিয়ার ত্রিপলিতে নিয়ে যাওয়া হয়। ত্রিপলিতে পৌঁছানোর পর কাটখাল গ্রামের স্থানীয় বাসিন্দা আমীর আলীর হাতে প্রত্যেক যুবকের পরিবার আগের কথামতো ৪ লাখ করে টাকা দেয়।

ত্রিপলি থেকে নৌকাযোগে ইতালি যাওয়ার আগে ‘গেমঘর’ নামে একটি গুদামের মতো জায়গায় ঢোকানোর পূর্বে আরও সাড়ে ৩ লাখ টাকা আমীর আলীকে দেওয়া হয়। এ ছাড়া এই সময়ের মধ্যে প্রত্যেকের পরিবার আরও ৫০ হাজার টাকা দেয়। ওই আট যুবককে ‘গেমঘরে’ ঢোকানোর পর প্রায় ২০ দিন আগে তারা তাদের পরিবারের সঙ্গে ইমো নম্বরে কথা বলে জানান, তারা ভালো নেই। এরপর থেকে পরিবারের লোকজন তাদের সঙ্গে আর কোনো যোগাযোগ করতে পারেননি।

নিখোঁজ মাসুম মিয়ার মা পারভীন আক্তার বলেন, আমার ছেলের মুখে একটা শব্দ শোনার জন্য আমি ব্যাকুল হয়ে আছি। কখন আমার বাপধন আমার সঙ্গে কথা বলবে, তখনই আমার শান্তি হবে।

নিখোঁজ রজব আলীর বাবা শহীদ মিয়া বলেন, মানব পাচারকারী আমীর আলী ও তার সহযোগী আলমগীর মিয়ার কুমন্ত্রণায় পড়ে আমার ছেলে ইতালি যাওয়ার জন্য বায়না ধরে। শুধু তাই নয়, গ্রামের আরও পাঁচ যুবক ইতালি যাওয়ার জন্য উদ্বুদ্ধ হয়। পরে মানব পাচারকারী আমীর আলী ও তার সহযোগী আলমগীর মিয়ার সঙ্গে জনপ্রতি ৭ লাখ টাকা খরচে ইতালিতে যাওয়ার চুক্তি হয়। এ ছাড়া লিবিয়াতে যাওয়ার পরই জনপ্রতি আরও ১ লাখ টাকা নিখোঁজ যুবকদের পরিবারের কাছ থেকে নেওয়া হয়। ওই টাকা নিয়ে মানব পাচারকারী আমীর আলী বাড়িতে নতুন ভবনের নির্মাণকাজ শুরু করেন। আমীর আলীর বিরুদ্ধে দীর্ঘদিন ধরে মানব পাচারের অভিযোগ রয়েছে।

পুকড়া ইউনিয়নের চেয়ারম্যান হাফেজ মো. সামরুল ইসলাম জানান, গত রোববার (২৯ মে) বিষয়টি জানতে পেরেছেন। কাটখাল গ্রামের মানুষ এ বিষয়ে একটা সভা করেছে। এরপর তিনি বিষয়টি জানতে পারেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন, বিষয়টি এখনও তার জানা নেই।

Back to top button