জুড়ী

জুড়ী নদী দখল উচ্ছেদ

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় নদীর তীরে অবৈধ ভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বুধবার (১ জুন) দুপুরে জুড়ী নদীর তীরে অবৈধ ভাবে গড়ে উঠা স্থাপনায় উচ্ছেদ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) রতন কুমার অধিকারী। নদী দখল নিয়ে সংবাদ প্রকাশের পর উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের যৌথ অভিযানে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

গতবছর জুড়ী নদী দখলমুক্ত করার পর কামিনীগঞ্জ ও ভবানীগঞ্জ বাজারের সংযোগ ব্রীজের নিচের অংশ দখল করে টিনশেডের বেড়া ও নিচ পাকা করে স্যানিটারী দোকান নির্মাণ করেন ব্যবসায়ী আবুল খায়ের। এছাড়াও এ ব্রীজের অপর প্রান্তে নদীর জায়গা দখল করে দোকান নির্মাণ করেন কয়েস আহমদ নামে অপর একজন। এতে নদী দখলের পাশাপাশি বাজারের পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছিল। অভিযানে এসব স্থাপনা গুড়িয়ে দেওয়া হয়। অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদী দখল মুক্ত করায় প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন সাধারণ মানুষ। অভিযানে জুড়ী থানার এসআই অনিক রঞ্জন দাসের নেতৃত্বে পুলিশের একটি দল সহায়তা করেন।

উচ্ছেদ অভিযানে অংশ নেওয়া পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো. আল আমিন বলেন, উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে নদীর এ অংশটি দখলমুক্ত করা হয়েছে। যারা নদী দখল করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। সহকারী কমিশনার (ভূমি) রতন কুমার অধিকারী বলেন, নদীর গতিপথ রোধ করে অবৈধ ভাবে নদী দখল করে স্থাপনা তৈরি করায় তা উচ্ছেদ করা হয়েছে। নদী দখল কারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

Back to top button