এক্সক্লুসিভ

ফোর্বসের সেরা তালিকায় বাংলাদেশের ৭ তরুণ

বিখ্যাত মা’র্কিন ম্যাগাজিন ‘ফোর্বস’-এর এশিয়ার ৩০ বছরের কম বয়সী উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারী (চেঞ্জমেকার) তালিকায় এ বছর জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সাত তরুণ। ফোর্বসের তালিকার তিনটি বিভাগে তারা স্থান পেয়েছেন। বাংলাদেশিরা প্রযু’ক্তি উদ্যোক্তা, সামাজিক প্রভাব, খুচরা ও ই-বাণিজ্যে অবদান রাখায় তালিকাভুক্ত হয়েছেন।

২০২২ সালের ‘ফোর্বস থার্টি আন্ডার থার্টি’ শীর্ষক তালিকাটি প্রকাশিত হয়েছে স্থানীয় সময় ২৫ মে। অনূর্ধ্ব ৩০ বছর বয়সী এশিয়া অঞ্চলের ৩০০ তরুণের এই তালিকায় স্থান পেয়েছেন। বাংলাদেশি সাত তরুণ এই তালিকার যে তিনটি বিভাগে স্থান পেয়েছেন, সেগুলো হলো এন্টারপ্রাইজ টেকনোলজি, সোশ্যাল ইমপ্যাক্ট অ্যান্ড ইন্ডাস্ট্রি, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এনার্জি।

ফোর্বসের এবারের তালিকায় থাকা সাত বাংলাদেশি তরুণের একজন হচ্ছেন এন্টারপ্রাইজ টেকনোলজি ক্যাটাগরিতে শুভ রহমান। শুভর নেতৃত্বে ২০১৮ সালে ‘এলিস ল্যাবস’ নামের একটি প্রযু’ক্তি প্রতিষ্ঠান যাত্রা শুরু করে।

ফোর্বসের তালিকায় সোশ্যাল ইমপ্যাক্ট ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়েছেন ফুটস্টেপস বাংলাদেশের সহপ্রতিষ্ঠাতা শাহ রাফায়াত চৌধুরী ও মোহাম্ম’দ তাকি ইয়াসির এবং শাটলের সহপ্রতিষ্ঠাতা রিয়াসাত চৌধুরী ও জাওয়াদ জাহাঙ্গীর। আর ইন্ডাস্ট্রি, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এনার্জি ক্যাটাগরিতে ব’ন্ডস্টেইন টেকনোলজিসের সহপ্রতিষ্ঠাতা জাফির শফি চৌধুরী ও মীর শাহরুখ ইস’লাম ফোর্বসের তালিকায় স্থান করে নিয়েছেন।

২০১১ সাল থেকে বিশ্বের তরুণ নেতৃত্ব নিয়ে এই তালিকা করছে মা’র্কিন সাময়িকী’ ফোর্বস। ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত মোট ১৮ জন বাংলাদেশি তাদের অনুসরণীয় কাজের জন্য এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন

Back to top button
error: Alert: Content is protected !!