গোয়াইনঘাটসিলেট

লাইফ স্টাইল পাল্টাতে চান চোর কামরুল, থানায় আত্মসমর্পণ, অবশেষে গ্রেফতার

টাইমস ডেস্কঃ সিলেটের গোয়াইনঘাটের ৪নং লেঙ্গুঁড়া ইউনিয়নের সতী গ্রামের ইসরাইল আলী কালা মিয়ার ছেলে কামরুল ইসলাম (৩৫)। চুরি-ডাকাতিসহ নানা অপরাধের সাথে জড়িত থাকা কামরুল একজন দাগী আসামী। অপরাধ আর অপরাধীর তার সখ্যতা ছিলো র্দীঘ দিনের।

গোয়াইনঘাট উপজেলার ১২টি ইউনিয়নের পাশাপাশি পার্শ্ববর্তী সবকটি উপজেলা এমনকি সিলেট জেলার বড় বড় চোর ডাকাত গ্যাংদের সাথে তার দহরম মহরমও ছিলো বেশ পুরনো। সামাজিক সৃষ্ট সকল অপরাধ প্রবনতার সাথে মিলেমিশে একেকার হয়ে ইতোপূর্বে গোয়াইনঘাট থানার দাগী অপরাধী হিসেবেও শীর্ষে উঠে আসে তার নাম। বিভিন্ন ঘটনায় ৫টি মামলার আসামী হয় কামরুল ইসলাম।১টি ডাকাতি, ৩টি গরু চুরির ও ১টি নারী নির্যাতন মামলায় পলাতক ছিল সে। তাকে ধরতে গোয়াইনঘাট থানা পুলিশ দীর্ঘদিন থেকে তার বাড়িসহ সম্ভাব্য স্হানে একাধিক অভিযান পরিচালনা করে আসছিল। কিন্তু অত্যন্ত চতুর এই পেশাদার অপরাধী কামরুলকে প্রতিবারই গ্রেফতারে ব্যর্থ হয় পুলিশ। প্রতিবারই সে পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যেতে সক্ষম হয়।

তার বিরুদ্ধে দায়েরকৃত একাধিক ওয়ারেন্ট হওয়ায় পুলিশের ঘন ঘন অভিযান তাকে আতংকিত করে তুলে। সম্প্রতি কোম্পানীগঞ্জ থানা থেকে গোয়াইনঘাট থানায় অফিসার ইনচার্জ হিসাবে যোগদান করেন কে.এম. নজরুল। থানায় যোগদানের পরপরই থানার অফিসার ফোর্সদের নিয়ে তিনি বৈঠক করে গোয়াইনঘাট থানা এলাকাকে মাদক, চুরি, ডাকাতি,ছিনতাই, ইভটিজিংসহ সব ধরনের অপরাধ দমনে জিরো ট্রলারেন্সনীতি ঘোষণা করে অপরাধীদের গ্রেফতারে থানার কর্মরত অফিসারদের তাৎক্ষনিক কঠোর নির্দেশনা দেন। সেই থেকে গোয়াইনঘাটের চিহ্নিত ও দাগী অপরাধী গ্রেফতারের শুরু হয় সাড়াশি অভিযান।

ইতোপূর্বে অফিসার ইনচার্জ কে.এম. নজরুলের নির্দেশনায় গোয়াইনঘাটের চিহ্নিত ভয়ংকর বেশকজন দাগী অপরাধীকে গ্রেফতার করতে সক্ষম হয় থানা পুলিশ। গোয়াইনঘাট থানার অপরাধ বিন্যাস পর্যালোচনায় লিপিবদ্ধ থাকা কুখ্যাত গরু চোর কামরুলও ছিল সেই তালিকায়। কামরুলকে গ্রেফতারে বার বার পুলিশের অভিযান পরিচালনা হয়।গোয়াইনঘাটের আন্ডার ওয়ার্ল্ডে আতংক দেখা দেয়। এমতাবস্থায় ইতিমধ্যে বিভিন্ন মাধ্যমে পেশাদার অপরাধী কামরুল ইসলাম গোয়াইনঘাটের অফিসার ইনচার্জ কে.এম. নজরুল সমন্ধে অবহিত হয়। সে জানতে পারে অফিসার ইনচার্জ কে.এম.নজরুল শ্রীমঙ্গল, কোম্পানিগঞ্জ থানা এলাকায় তার কর্ম কালীন সময়ে নিজ প্রচেষ্টায় একাধিক দাগী অপরাধীকে থেকে আত্মসমর্পণ করিয়ে অন্ধকার থেকে আলোর পথে নিয়ে এসেছেন।সেই বিষয়টি চিন্তা,চেতনায় এনে পেশাদার দাগী অপরাধী কামরুল ফোনে কথা বলে অফিসার ইনচার্জ কে. এম.নজরুলের সাথে। তার সাথে আলাপ করে ভূল পথ থেকে বেরিয়ে আসার ব্যাপারে মনোস্হির করে কামরুল।
অফিসার ইনচার্জ কেএম নজরুল ইসলামের মাধ্যমে অপরাধের অন্ধকার জগৎ থেকে আলোয় ফেরার সিদ্ধান্ত নেয় সে। এই সিদ্ধান্তের আলোকে অবশেষে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় তার বাবা ইসরাইল আলী কালা মিয়াকে সাথে করে গোয়াইনঘাট থানায় হাজির হয়। অফিসার ইনচার্জ কে.এম. নজরুলের সাথে আত্মসমর্পন করে জীবনে আর কখনো কোনক্রমেই অপরাধের সাথে জড়িত থাকবে না মর্মে সে অঙ্গীকার করে। এ সময় গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জও তাকে সব ধরনের আইনী সহযোগিতার প্রতিশ্রুতি দিয়ে ভবিষ্যতে তাকে ভাল হয়ে চলার জন্য মানবিক সহযোগিতারও আশ্বাস দেন।

গ্রেফতারকৃত কামরুলকে শুক্রবার আদালতে পাঠানো হবে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

এদিকে গোয়াইনঘাট থানায় যোগদানের পর ক্লুলেস হত্যাকান্ড চোর, ডাকাত, ছিনতাইকারী ও মাদকের বিরুদ্ধে ফলপ্রসূ অভিযান এবং অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসায় সুশীল সমাজের প্রশংসা কুড়াচ্ছেন অফিসার ইনচার্জ কে.এম. নজরুল ইসলাম।

Back to top button