আন্তর্জাতিক

ফোর্বসের ‌‘থার্টি আন্ডার থার্টি’তালিকায় স্থান পেয়েছে ৭ বাংলাদেশি তরুণ

নিউজ ডেস্কঃযু’ক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী বাণিজ্যিক সাময়িকী’ ফোর্বস-এর ‘থার্টি আন্ডার থার্টি’ তালিকার এশিয়া ক্লাসে স্থান পেয়েছেন সাত বাংলাদেশি তরুণ। বুধবার (২৫ মে) বাণিজ্যিক সাময়িকী’টি ২০২২ সালের জন্য তাদের সপ্তম এশিয়া ‘থার্টি আন্ডার থার্টি’ তালিকা প্রকাশ করে।

২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৯ জন বাংলাদেশি এই তালিকায় স্থান পেয়েছে।এশিয়ার ৩০ বছরের কম বয়সী তরুণ উদ্যোক্তা, নেতা, উদ্ভাবকদের তালিকায় রাখা হয় । শিল্প, প্রক্রিয়াজাতকরণ ও জ্বালানি, প্রযু’ক্তি উদ্যোগ এবং সামাজিক প্রভাব শ্রেণিতে সাত বাংলাদেশি তরুণ স্থান পেয়েছেন।

দশটি ক্যাটাগরির প্রতিটির জন্য ৩০ জনকে নির্বাচন করা হয়। তালিকায় জায়গা পেয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের মোট ৩০০ তরুণ সামাজিক সংগঠক, উদ্যোক্তা এবং উদ্ভাবক ।

এবার ফোর্বস-এর সামাজিক প্রভাব (সোশাল ইম্প্যাক্ট) ক্যাটাগরির তালিকায় স্থান পাওয়া বাংলাদেশিরা হলেন শাহ রাফায়াত চৌধুরী এবং মোহাম্মাদ তাকি ইয়াসির, শাটল-এর সহ-প্রতিষ্ঠাতা রিয়াসাত চৌধুরী ও জাওয়াদ জাহাঙ্গীর।

এন্টারপ্রাইজ টেকনোলজি বিভাগে স্থান করে নিয়েছে অ্যালিস ল্যাবস-এর প্রতিষ্ঠাতা শুভ রহমান।

শিল্প, উৎপাদন ও জ্বালানি বিভাগে তালিকায় স্থান পেয়েছেন ব’ন্ডস্টেইন টেকনোলজির সহ-প্রতিষ্ঠাতা জাফির শাফী চৌধুরী ও মির শাহরুখ ইস’লাম।

গত বছর ফোর্বসের এশিয়ার ত্রিশ বছরের কমবয়সী শীর্ষ ত্রিশ প্রভাবশালী তরুণ-তরুণীর তালিকায় জায়গা পান ৯ বাংলাদেশি।

Back to top button
error: Alert: Content is protected !!