আন্তর্জাতিক

ইস’লামাবাদের রেড জোনে পিটিআই, সরকারকে আল্টিমেটাম ইম’রানের

নিউজ ডেস্কঃ  পা’কিস্তানের রাজধানী ইস’লামাবাদের গুরুত্বপূর্ণ এলাকা রেড জোনে পৌঁছেছেন ইম’রান খান ও তার দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সম’র্থকরা। সেখানে এক সমাবেশ পার্লামেন্ট ভেঙে দেওয়া ও নতুন নির্বাচনের ঘোষণার জন্য ক্ষমতাসীন জোট সরকারকে ৬ দিন সময় বেঁধে দিয়েছেন পিটিআই চেয়ারম্যান।

যদি এই সময়সীমা’র মধ্যে সরকার নতুন নির্বাচনের ঘোষণা না দেয়, সেক্ষেত্রে ‘পুরো জাতিকে’ নিয়ে পিটিআই রাজধানী ইস’লামাবাদে প্রবেশ করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার পা’কিস্তানের রাজধানী ইস’লামাবাদের রেড জোন এলাকায় প্রবেশে করেছেন ইম’রান খানের সম’র্থকরা। বুধবার থেকে ইস’লামবাদের ডি-চকে ইম’রান খানের পৌঁছানোর অ’পেক্ষায় ছিলেন তারা।

বৃহস্পতিবার সকালে ইম’রান খান সেখানে পৌঁছে নির্বাচনের তারিখ ঘোষণার জন্য আল্টিমেটাম ঘোষণা করে বলেন, ‘আমি আগে সিদ্ধান্ত নিয়েছিলাম, যতদিন সরকার পার্লামেন্ট ভেঙে দিয়ে নতুন নির্বাচনের ঘোষণা না দেয়, ততদিন আমি এই নবম এভিনিউয়ে (রেড জোন) অবস্থান ধ’র্মঘট করব।’

‘কিন্তু গত ২৪ ঘণ্টায় যা দেখলাম, তাতে মনে হচ্ছে— সরকার দেশকে নৈরাজ্যের দিকে নিয়ে যেতে চাইছে এবং আমি ও আমা’র সম’র্থকরা যদি এখানে অবস্থান ধ’র্মঘট শুরু করি, তাহলে তাদেরকে আরও সুবিধা করে দেওয়া হবে।’

‘এ কারণে, আজকের এই সমাবেশ থেকে আম’রা সরকারকে ৬ দিন সময় দিচ্ছি। এ ছয় দিনের মধ্যে সরকারকে পার্লামেন্ট অকার্যকর ও নতুন নির্বাচনের ঘোষণা দিতে হবে। যদি তা না ঘটে, সেক্ষেত্রে ৬ দিন পর পুরো জাতিকে নিয়ে রাজধানীতে প্রবেশ করবে পিটিআই।’

গত দুই দিনের লংমা’র্চে দলের নেতকার্মীদের বি’রুদ্ধে অ’ভিযান ও গ্রে’প্তারের তীব্র প্রতিবাদ করেছেন তিনি। পাশপাশি,

পিটিআইয়ের লংমা’র্চের গত দু’দিনে দলের ৫ জন কর্মী নি’হত হয়েছে বলে দাবি করেন ইম’রান। পাশপাশি সরকারের দমনমূলক নীতির তীব্র সমালোচনা করে তিনি বলেন, ‘গণতান্ত্রিক একটা দেশে কি শান্তিপূর্ণ প্রতিবাদ করা যাবে না? প্রতিবাদকারীদের কেন টিয়ার গ্যাস, গ্রে’প্তারের মুখে পড়তে হবে?’

তবে পিটিআই কর্মীদের গ্রে’প্তার না করতে সুপ্রিম কোর্ট যে নির্দেশনা দিয়েছেন, সেজন্য সর্বোচ্চ আ’দালতকে ধন্যবাদও দিয়েছেন ইম’রান।

ইম’রান বক্তব্য দেওয়ার পর তার সম’র্থকরা রেড জোনে প্রবেশ করেন। এই রেড জোন রক্ষায় সে’না মোতায়েনের ঘোষণা দিয়েছিল পা’কিস্তান সরকার।

ইস’লামাবাদ পু’লিশের মুখপাত্র একটি বিবৃতিতে জানিয়েছেন, পু’লিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বি’ক্ষোভকারীদের ঠেকিয়েছে।

তিনি আরও বলেন, ইস’লামাবাদ ইন্সপেক্টর জেনারেল ঘটনাস্থলে উপস্থিত ছিলেন, বি’ক্ষোভকারীদের রেড জোন থেকে সরে যেতে বলা হচ্ছে।

পার্লামেন্টে আস্থা ভোটে পরাজিত হয়ে গত ১০ এপ্রিল দেশের প্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন ইম’রান খান। প্রধানমন্ত্রীর পদ হা’রানোর পর পার্লামেন্টের সদস্যপদ থেকেও পদত্যাগ করেন তিনি ও তার দলের সদস্যরা।

ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই পার্লামেন্ট নতুন নির্বাচন ঘোষণার দাবি জানিয়ে আসছিলেন তিনি। এই দাবিতে সম্প্রতি লংমা’র্চের ঘোষণা দেন তিনি।

গত সোমবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনওয়ার রাজধানী পেশোয়ার থেকে ইস’লামাবাদ অ’ভিমুখে লংমা’র্চ করে পিটিআইয়ের সম’র্থকরা।

সোমবার লংমা’র্চ শুরুর পর বুধবার ইস’লামাবাদের ডি-চক এলাকা পৌঁছায় ইম’রান খানের গাড়িবহর। এ দিন রাজধানী অ’ভিমুখে আসার পথে ৫০ কিলোমিটার দূরে যাত্রাবিরতি করেন ইম’রান। সেখানে তিনি বলেন, আম’দানি করা সরকার কর্তৃক নতুন নির্বাচনের তারিখ ঘোষণা না করা পর্যন্ত তিনি এবং তাঁর সম’র্থকরা ডি-চক খালি করবেন না।

Back to top button
error: Alert: Content is protected !!