খোলা জানালাবড়লেখামৌলভীবাজার

প্রবাসে সফল সিলেটের জাহেদ- লিখেছেন বাংলা কাগজের নির্বাহি সম্পাদক রিয়াদ

সোশ্যাল মিডিয়া ডেস্কঃ  জাহেদ ভাইয়ের আরো সাফল্য কামনা করছি —-

একই সাথে স্পেনে আসার সুবাদে জাহেদ ভাইয়ের সঙ্গে পরিচয় সেই ২০০০ সালের প্রথম থেকেই। এক সময় বার্সেলেনায় আমরা একই বাসায় থেকেছি। অত্যন্ত কর্মঠ ও যে কোনো কাজের খুবই সিরিয়াস জাহেদ ভাই প্রথমে স্পেনের বার্সেলোনার একটি স্বনামধন্য ওয়েল্ডিং ও বোতল প্রস্তুতকারী কোম্পানীতে কাজ করেন।

প্রবাস জীবনে তাঁর অক্লান্ত কষ্ট আর শ্রমের সমন্বয়ে মেধা আর মননের বিকাশে কাজ শুরুর কিছু দিনের মধ্যেই শুরু করেন বার ও রেষ্টুরেন্ট ব্যবসা। অদম্য স্পৃহার আর কঠিন সময়ানুবতির্তায় সাফল্য তখন থেকেই ধরা দিতে থাকে তার কাছে। অল্পদিনের মধ্যে দু‘দুটি রেষ্টুরেন্টের স্বত্বাধীকারী হওয়া জাহেদ ভাই রেষ্টুরেন্ট ব্যবসা করলেও তার মুল লক্ষ্য ছিলো তিনি যে কাজে পারদর্শী সেই রকম কোনো ব্যবসার সাথে যুক্ত হওয়া। কিন্তু স্পেনে সে রকম কোনো সুযোগ না থাকায় স্পেনীশ পাসপোর্ট পেয়েই তিনি পাড়ি জমান কানাডায়।

দেশ থেকেই মুলতঃ একজন অভিজ্ঞ ওয়েল্ডার হিসেবে খ্যাতি অর্জন করা জাহেদ ভাই কানাডায় গিয়ে সেখানকার একটি বিখ্যাত ওয়েল্ডিং কোম্পানীতে বেশ কদিন দক্ষতার সাথে কাজ করেন। কিন্তু স্বীয় মেধায় এই সংশ্লিষ্ট একটি ব্যবসা শুরু করার তাগিদে ভালো বেতন ও নানা সুযোগ সুবিধা পেয়েও তিনি কানাডা থেকে কাজ ছেড়ে দিয়ে যুক্তরাজ্যের বার্মিংহামে এসে বসবাস শুরু করেন। বার্মিংহামে এসে কুকার প্রস্তুতকারী একটি প্রতিষ্টানে কিছু দিন কাজ করে আরো অভিজ্ঞতা অর্জন করে বছর খানেক আগে নিজেই শুরু করেন বার্মিংহাম কমার্শিয়াল কুকার নামে একটি ব্যবসা প্রতিষ্টান। অত্যন্ত ভালো কোয়ালিটি ও কমিউনিটির মানুষদের জন্য মানানসই সুলভ মুল্য আর বিশেষ সার্ভিসের জন্য এই স্বল্প সময়েই তাঁর ব্যবসা প্রতিষ্টানটি যুক্তরাজ্যের ক্যাটারিং ব্যবসা সংশ্লিষ্টদের কাছে একটি আস্থাশীল প্রতিষ্টানে পরিণত হয়েছে।

শুধু বার্মিংহাম কিংবা মিডল্যান্ডসের অন্যান্য শহর নয় যুক্তরাজ্যের বিভিন্ন শহরসহ আয়ারল্যান্ড-স্কটল্যান্ড এমনকি ইউরোপের বিভিন্ন দেশেও এখন বিক্রি হচ্ছে তার প্রতিষ্টানের সামগ্রী। নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় এসব সেবা পেয়ে গ্রাহকরাও দিন দিন আরো বেশী আগ্রহী হয়ে তাঁর কাছ থেকেই বিভিন্ন দ্রব্য বিশেষ করে কমাশির্য়াল কুকার,হট প্লেইট.তান্দুরী,ওভেন ও কেনাফী ক্রয় করছেন। স্বল্প দিনেই জাহেদ ভাইয়ের প্রতিষ্টানটিই বাঙালী কমিউনিটির কাছে অত্যন্ত নির্ভরশীল ও আস্থার প্রতীক হয়ে উঠায় ব্যবসায়ীকভাবে সাফল্যের আরেক সিড়িঁতে সোপিত হয়েছেন জাহেদ ভাই। আসলে তাঁর এই সাফল্যের পেছনের একটি কথা উল্লেখ না করলেই নয় ; যুক্তরাজ্যে এই ব্যবসায় যারা জড়িত আছেন তাদের অধিকাংশেরই এখানে এসে বিভিন্ন প্রতিষ্টানে কাজ করে শিখে তারপর শুরু করেছেন।

আর জাহেদ ভাই সেই বাংলাদেশ থেকেই ওয়েল্ডিং সংশ্লিষ্ট কাজে হাতে কড়ি নিয়ে সিলেটের বিয়ানীবাজারে নিজস্ব ব্যবসা প্রতিষ্টান গড়ে পরবর্তীতে স্পেন,কানাডা ও যুক্তরাজ্যে বিশেষ প্রশিক্ষণ নিয়ে দুই দশকেরও বেশী সময়ের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এই ব্যবসা শুরু করেছেন। সেক্ষেত্রে তার অভিজ্ঞতা অন্যদের চাইতে কোনো অংশে কম নয় বরং বেশীই।

জাহেদ ভাইয়ের প্রতিষ্টানের প্রতিটি সামগ্রীর সাথে ইউকের ষ্ট্যান্ডার্স সার্ভিস সার্টিফিকেট সংযুক্ত আছে অর্থ্যাৎ যে মানসম্মতের মাত্রার বিবেচনায় এখানকার ওয়েল্ডিং সংশ্লিষ্ট অথরিটি ছাড়পত্র দিয়ে থাকে তার পুরোটাই তার প্রতিষ্টান বার্মিংহাম কর্মাশিলয়াল কুকার লিমিটেডের আছে। এই সার্টিফিকেট থাকায়ও র্নিদ্ধিধায় গ্রাহকরা তার প্রতিষ্টানেই ভীড় করছেন। বাংলা কাগজের জন্মলগ্ন থেকেই সংশ্লিষ্ট থাকা বর্তমান উপদেষ্টা জাহেদ উদ্দিনের এই সাফল্যে আমরা তার শুভাকাংখী ও বন্ধুরাও অনেক গর্বিত। আমার ব্যক্তিগত ও বাংলা কাগজ পরিবারের পক্ষ থেকে জাহেদ ভাইয়ের আরো সাফল্য কামনা করছি।

রিয়াদ আহাদ
নির্বাহী সম্পাদক
বাংলা কাগজ।

Back to top button