সিলেটজৈন্তা

জৈন্তাপুরে বন্যা দূর্গত মানুষের অসহনীয় দূর্ভোগ, বিশুদ্ধ পানির সংকট, রোগ-বালাইয়ের আশংকা

জৈন্তাপুর প্রতিনিধিঃ জৈন্তাপুরে বন্যা কবলিত এলাকার মানুষ এখন নানা সমস্যায় জর্জরিত। সরকারী বে—সরকারী ত্রাণ বিতরণ অব্যাহত থাকলেও গবাদি পশু নিয়ে মানুষ পড়েছেন বিপাকে। বিশুদ্ধ পানি সংকটের কারনে বিভিন্ন রকম রোগ—বালাইয়ের আশংকা করা হচ্ছে। নদী তীরবর্তি ঘর—বাড়ী থেকে পানি ছেড়ে গেলেও নিম্নাঞ্চলের মানুষেরা বড় অসহায়।

সিলেটের জৈন্তাপুর উপজেলা টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে ১২ মে থেকে প্রথম দফায় বন্যা দেখা দেয়। এর পর থেকে সিলেট অঞ্চলের সবগুলো নদ—নদীর পানি বৃদ্ধি পায় এবং ১৪ থেকে এক ভয়াবহ বন্যার রূপ ধারণ করে। যা বিগত দেড় যুগেও সিলেট অঞ্চলে এমন বন্যা হয়নি। জৈন্তাপুর উপজেলার ২নং জৈন্তাপুর ও দরবস্ত ইউনিয়নের বেশিরভাগ গ্রাম এখনো পানিবন্দি। কৃষি প্রধান পরিবারের মানুষ চরম দূর্ভোগ পোহাচ্ছে গবাদি পশু নিয়ে। নিম্ন আয়ের মানুষ অনাহারে—অর্ধাহারে দিনযাপন করছেন। সরকারীভাবে ত্রাণ বিতরণ করলেও তা প্রয়োজনের চেয়ে অপ্রতুল। এবারের বন্যায় মৎস্য চাষিদের অপূরনীয় ক্ষতি হয়েছে। ছোট—বড় মৎস্য খাবার থেকে শুরু করে গ্রাম—গঞ্জের এমন কোন পুকুর বাদ নেই যা পানির নিচে তলিয়ে যানি। অবস্থাটা এমন হয়েছে সৌখিন মাছ শিকারীরা যেখানে সেখানে জাল ফেলে মাছ ধরছেন। এক সময় হরিপুর ও দরবস্ত বাজারে গোপনে কারেন্ট জাল বিক্রি হলেও গেল কয়েক দিন প্রকাশ্যে কারেন্ট জাল ক্রয়—বিক্রয়ের হিড়িক পড়ে। তবে এই বন্যায় মৎস্য খামারিদের বড় রকম ক্ষতি হলেও নদী, নালা, খাল, বিল সহ উন্মোক্ত জলাশয়ে মাছের অভয়ারন্য হওয়ার সম্ভাবনা ছিল, এক্ষেত্রে যদি প্রশাসন ভূমিকা রাখতে পারে। কারন এই মূহুর্তে যেভাবে কারেন্ট জাল দিয়ে পোনা মাছ শিকার করা হচ্ছে তাতে আর ভবিষ্যৎ সম্ভাবনা ম্লান হয়ে যাবে।

বন্যা দূর্গত এলাকার মানুষের মাঝে শুকনো খাবার বিতরণ অব্যাহত রয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ ছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যাক্তিরা এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তবে এখন পর্যন্ত জৈন্তাপুর উপজেলায় ছাত্রলীগ ছাড়া ত্রাণ বিতরণে ক্ষমতাসীন দল আওয়ামীলীগের কোন তৎপরতা দেখা যায়নি। শুধু তাই নয় বিএনপি বা তার অঙ্গসংগঠনের ও এক্ষেত্রে কোন ভূমিকা লক্ষ্য করা যায়নি। শুধু মাত্র রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামী ইসলামী ছাত্রশিবির বন্যা দূর্গত প্রত্যন্ত এলাকায় ত্রাণ বিতনণ করে যাচ্ছে।

জৈন্তাপুর এলাকায় এখন পর্যন্ত বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। নদ—নদীর পানি কমতে শুরু করেছে, তবে বরাক নদীর পানি অব্যাহতভাবে বৃদ্ধি পাওয়ায় এর প্রভাব দরবস্ত, ফতেপুর ও চিকনাগুল ইউনিয়নের নিম্নাঞ্চল এখনো পানির নিচে। শত শত পরিবার পানিবন্দি অবস্থায় চরম দূর্ভোগের সাথে দিন যাপন করছেন।

Back to top button