সিলেটকানাইঘাট

বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে প্রশংসায় ভাসছেন কানাইঘাটের আলেম ভাইস চেয়ারম্যান

নিউজ ডেস্কঃ বৈশ্বিক মহামারি করোনার রেশ কাটেনি এখনো, ফেরেনি আর্থিক স্বচ্ছলতা—এরই মাঝে মাথা ঘুরে দাঁড়াতেই নতুন বিপর্যয়ের মুখে সিলেটবাসী।

পানির অপর নাম `জীবন’ অথচ সেই পানিই আজ তাদের জীবনের কাল হয়ে দাঁড়িয়েছে। টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে পানিবন্দী মৃতপ্রায় জীবনে সঙ্কটাপন্ন প্রহর গুণছে তারা। মহানগরসহ জেলার ১৩টি উপজেলায় নতুন করে প্লাবিত হয়েছে আরো শতাধিক গ্রাম-এলাকা। ঘরবাড়ি, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান-সবকিছুই এখন পানির নিচে।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, সিলেটের সব নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যাপ্লাবিত অঞ্চলগুলোর মধ্যে জেলার সীমান্তবর্তী কানাইঘাট উপেজলা অন্যতম। এ জনপদের লক্ষাধিক মানুষ পানিবন্দী। বাজারঘাট পানিতে তলিয়ে যাওয়ায় চরম খাদ্যাভাব ও বিশুদ্ধ পানির সঙ্কট দেখা দিয়েছে। এমন নাজুক পরিস্থিতিতে অসহায়দের পাশে দাঁড়িয়েছেন উপজেলার আলেম ভাইস চেয়ারম্যান মাওলানা আবদুল্লাহ শাকির।

পানি ভেঙে মানুষের বাড়ি বাড়ি গিয়ে নিজ অর্থায়ণে বিতরণ করছেন প্রয়োজনীয় খাদ্যসামগ্রী। প্রতিদিনই শতাধিক পরিবারের মাঝে খাদ্য বিতরণ করছেন তিনি। তার এমন মানবিক সেবা নজর কেড়েছে সবার। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার বেশকিছু ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যায়, নৌকা নিয়ে বিভিন্ন অঞ্চল ঘুরে বেড়াচ্ছেন চেয়ারম্যান শাকির। খবর নিচ্ছেন পানিবন্দীদের। বিলিয়ে দিচ্ছেন খাবার। অনেকের বাড়িতে নৌকা ঢুকছে না, খাবারের আশায় চিৎকার করছে মানুষ-জনগণের দুর্ভোগ দেখে নিজেকে ধরে রাখতে পারেননি শাকির, খলিফা ওমরের চেতনা নিয়ে নেমে গেলেন পানিতে। কাঁধে করে ঘরে ঘরে পৌঁছে দিলেন খাবার। এমন জনপ্রীতি আর সেবা দেখে অনলাইনে সক্রিয়রা প্রশংসায় ভাসাচ্ছে তাকে। ফেসবুকে দেশের বিশিষ্টজনেরাও চেয়ারম্যান শাকিরের ছবি পোস্ট করে নানা স্তুতি বাক্য লিখছেন।

উল্লেখ্য, রাজধানীর জামিয়া ইকরা থেকে দাওরায়ে হাদিস সম্পন্নকারী মাওলানা আব্দুল্লাহ শাকির ২০১৯ সালে কানাইঘাট উপজেলা পরিষদে নির্বাচন করে বিপুল ভোটে জয়লাভ করেন। ভাইস চেয়ারম্যান পদে আসীন হওয়ার পর থেকেই তিনি উপজেলার জনগণের সুখ-দুঃখে পাশে থেকে সেবা দিয়ে আসছেন।

Back to top button