সিলেটজৈন্তা

জৈন্তাপুরে বৃষ্টি থামলেও নদীর পানি বিপদসীমার .১৮ সেঃ মিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে

জৈন্তাপুর প্রতিনিধিঃ সিলেটের জৈন্তাপুর উপজেলায় নদ—নদীর পানি কিছুটা কমলেও এখনো বিপদসীমার .১৮ সেঃমিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ঘর—বাড়ী ছেড়ে গবাদি পশু নিয়ে মানুষ এখন নিরাপদ আশ্রয়ে। অনেকে আবার পানিবন্দি হয়ে নিজগৃহে অবস্থান করছেন। ১৭ মে মঙ্গলবার সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে এবং বড়গাং ও সারী নদীর পানি অনেকটা কমতে দেখা গেছে। কিন্তু নদীগুলোর পানি হাওড় অঞ্চলে ডুকে পড়ায় শতাধিক গ্রামের মানুষ এখনো পানিবন্দি।

পাকাঁ ধান সহ বিভিন্ন জাতের ফসল ও ধানের চারা পানির নিচে তলিয়ে গেছে। কৃষক ও খামারীরা গবাদি পশুর খাদ্য যোগাতে হিমশিম খাচ্ছেন। উপজেলার বেশ কয়েকটি স্কুল ও কলেজ আশ্রয় কেন্দ্র হিসেবে খোলে দেওয়া হয়েছে। এদিকে আশির দশকে কৃষি ও কৃষকের উন্নয়নে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে নির্মিত হয় সারী—গোয়াইন বেড়িবাধ প্রকল্প।

উপজেলার ফেরীঘাট থেকে সারীঘাট পর্যন্ত এই ডাইকের পশ্চিম অংশে একটি সুইচগেইট দেওয়া হয়। কর্তৃপক্ষের উদাসীতা আর অবহেলায় স্বয়ংক্রিয় এই সুইচগেইট দীর্ঘ দিন থেকে বিকল হয়ে পড়েছে। ফলে বাধের অভ্যন্তরের মানুষের জান—মাল এখন হুমকীর মুখে। বর্তমানে লামনীগ্রাম, ভিত্রিখেল, বিড়াখাই, হাটিগ্রাম, লামাবস্তি, গুফরাজান, তেতুরতল সহ বেশ কয়েকটি গ্রামের ঘর—বাড়ী, শিক্ষাপ্রতিষ্টান, রাস্তা—ঘাট পানির নিচে। উপজেলা প্রশাসন, উপজেলার জনপ্রতিনিধি এবং বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ বিচ্ছিন্নভাবে ত্রাণ সহায়তা দিয়ে যাচ্ছেন।

১৬ মে সোমবার জৈন্তাপুর উপজেলার নিজপাট ও জৈন্তাপুর ইউনিয়নের বন্যা দূর্গত মানুষের মাঝে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে শুকনো খাবার বিতরণ করেন সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জয়নাল আবেদীন। ইতোমধ্যে দরবস্ত, ফতেপুর ও চিকনাগুল ইউনিয়নের বিভিন্ন গ্রাম নতুনভাবে প্লাবিত হচ্ছে।

Back to top button