সিলেট

জাফলংয়ে প্রবেশে ৭ দিন ফি লাগবে না

সিলেটের জাফলং পর্যটন কেন্দ্রে প্রবেশে আগামী সাতদিন কোন টাকা লাগবে না। ঈদের জন্য আগামী সাত দিন জাফলংয়ে প্রবেশে কোন টিকিট লাগবে না বলে জানিয়েছেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান।

প্রবেশ টিকিট কাটা নিয়ে কথাকাকাটির জেরে পর্যটকের মারধরের ঘটনায় সমালোচনার মুখে বৃহস্পতিবার সন্ধ্যায় এ কথা জানান জেলা প্রশাসক।

শুক্রবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে জানিয়ে জেলা প্রশাসক বলেন, ঈদের জন্য ৭ দিন আমরা জাফলং উন্মুক্ত করে দিয়েছি। কোন ফি ছাড়াই এই সাতদিন পর্যটক প্রবেশ করতে পারবে। ইতোমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ নির্দেশনা দিয়েছি।

এর আগে বৃহস্পতিবার দুপুর দুইটার দিকে টিকেট কেনা নিয়ে পর্যটকরদের সঙ্গে জাফলং পর্যটন কেন্দ্রের কাউন্টারে থাকা উপজেলা প্রশাসনের কর্মীদের বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে কাউন্টারে থাকা কর্মীরা লাঠি-শোটা দিয়ে পর্যটকদের মরধর করেন। এসময় কয়েকজন নারীকেও লাঞ্ছিত করেন তারা।

এ ঘটনায় বৃহস্পতিবার বিকালে অভিযান চালিয়ে পাঁচ হামলাকারীকে আটক করেছে পুলিশ।

জেলা প্রশাসক মো. মজিবুর রহমান আরও বলেন, ‘পর্যটকদের নিরাপত্তার জন্য পুলিশ, টুরিস্ট পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীকে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে সিলেট জেলা পুলিশ সুপার ফরিদ উদ্দিন বলেন, তাৎক্ষণিকভাবে ঘটনার সাথে জড়িত পাঁচজনকে আটক করা হয়েছে। জাফলং পর্যটনকেন্দ্রে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ডিবি পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ কাজ করছে। যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ তৎপর রয়েছে।’

পুলিশ সুপার আরও বলেন, ‘পর্যটকদের ওপর হামলায় জড়িতদের আইনের আওতায় আনা হবে।’

সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অবস্থান দেশের অন্যত্মম পর্যটন এলাকা জাফলংয়ের। ঈদের ছুটিতে জাফলংয়ে প্রচুর সংখ্যক পর্যটক ভিড় করেছে। এদের কয়েকজনের উপরই বৃহস্পতিবার দুপুরে হামলার ঘটনা ঘটে।

ঘটনায় সময়কার বেশকিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

এরকম একটি ভিডিওতে দেখা যায়, স্বেচ্ছাসেবক লেখা নীল ইউনিফর্ম পরা ৩ জন হাতে লাঠি নিয়ে একদল পর্যটকদের বেধড়ক পেটাচ্ছেন। এসময় ওই দলে থাকা কিছু নারী পর্যটক তাদেরকে থামাতে গিয়ে লাঞ্চিত হন।

গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাহমিলুর রহমান বলেন, ‘পর্যটকদের ওই দলটি টিকিট ছাড়াই জাফলং এলাকায় ঢুকতে চাইলে টিকিট কাউন্টারের এখানে থাকা স্বেচ্ছাসেবকদের সাথে কথা কাটাকাটি হয়। এর এক পর্যায়ে স্বেচ্ছাসেবকরা পর্যটকদের উপর হামলা চালায়।’

‘এই ঘটনা খুবই দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, এতে আমাদের পর্যটনের অনেক ক্ষতি হলো। যেহেতু হামলাকারীরা আমাদের নিয়োজিত স্বেচ্ছাসেবক, তাই আমি দায় নিচ্ছি। ইতিমধ্যেই ৩ জন স্বেচ্ছাসেবককে বরখাস্ত করেছি এবং স্থানীয় পুলিশকে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে বলেছি।’

 

Back to top button