সুনামগঞ্জ

হাওরে স্থায়ীভাবে ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা সম্ভব নয়: পরিকল্পনামন্ত্রী

নিউজ ডেস্ক- পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, হাওরে স্থায়ীভাবে ফসল রক্ষা বাঁধ নির্মাণ করা সম্ভব নয়। হাওরে প্রতি বছরই কিছু না কিছু কাজ করতে হবে। এবার বাঁধ নির্মাণে কিছু ত্রুটি-বিচ্যুতি দেখা গেছে। পরের বছর বাঁধের কাজ আরও ভালোভাবে করতে হবে। বাঁধগুলো যথাসম্ভব ত্রুটিমুক্ত হয় সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে।

শনিবার দুপুরে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার দেখার হাওড়ের ঝুঁকিপূর্ণ আহসানমারা বেড়িবাঁধ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, হাওরের জন্য আগামী ৫-৭ দিন খুব সংকট চলবে। এ সময় হাওড়রক্ষা বাঁধগুলোকে নিবিড় তদারকিতে রাখতে হবে। কঠোর শ্রম দিয়ে যত পারা যায় দ্রুত ধান কাটতে হবে।

ফসল রক্ষার জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, হাওড়ে এখন পানি কমছে। তার মানে আমরা একটু জায়গা পেয়েছি। হাওড়ে ইতোমধ্যেই ধান কাটা শুরু হয়ে গেছে। এটা প্রতিনিয়ত বাড়তে থাকবে। এখন আমাদের প্রার্থনা করা এবং দ্রুত কাজ করা ছাড়া কিছুই করার নেই।

তিনি আরও বলেন, হাওরে আগামীতে আমরা আবার বাঁধ দেব। কারণ এ বাঁধগুলো স্থায়ী হওয়া সম্ভব নয়। এটা দুনিয়ার কেউ পারবে না, এটা সম্ভব নয়। তার মানে আমরা বাঁধ দিই, যাতে কিছু ফুরসত ফেলার সময় পাই, ধান ঘরে তুলতে পারি। এখন মাঠে মাঠে আমার ভাই-বোনেরা একসঙ্গে কাজ করছেন। এটা আবহামান কাল থেকেই চলছে। সুতরাং এটাই চলবে।

মন্ত্রী বলেন, গত কয়েকদিন সুনামগঞ্জের কৃষকদের জন্য বিপজ্জনক ছিল। প্রথম ধাক্কা সামলানো গেছে। এই ধাক্কায় অনেক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। সরকার এসব কৃষকদের পাশে দাঁড়াবে। ইতোমধ্যে সরকারি সহায়তা প্রশাসনের কাছে পৌঁছেছে। এ সহায়তা সহায়তা দ্রুত প্রকৃত ক্ষতিগ্রস্তদের হাতে পৌঁছাতে হবে।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, কৃষিতে এখন বিশাল পরিবর্তন এসেছে। এ পরিবর্তনের হাওয়া ভালো। মেশিনের মাধ্যমে এখন ধান কেটে দ্রুত ঘরে তোলা সম্ভব হচ্ছে; যা কয়েক বছর আগেও সম্ভব ছিল না। আমাদের কৃষি বিজ্ঞানীরা সময় কমানোর চেষ্টা করছেন উদ্ভাবনী জাত। কৃষিতে যান্ত্রিকীকরণ হচ্ছে। সার্বিক দিক থেকে কৃষিতে এখন পরিবর্তনের হাওয়া বইছে।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার উজ জামান, ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দোলন রানী তালুকদার, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিন শরিফী, শান্তিগঞ্জ থানার ওসি কাজী মোক্তাদির হোসেন, জয়কলস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন, শিমুলবাঁক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিনুর রহমান শাহিন, পাউবোর উপজেলা প্রকৌশলী আল নূর তারেক প্রমুখ।

Back to top button