কানাইঘাট

কানাইঘাটে প্রতিপক্ষের হামলায় একজনের পা বিচ্ছিন্ন

কানাইঘাট প্রতিনিধিঃ- সিলেটের কানাইঘাটে গোষ্ঠিগত দ্বন্ধের জের ধরে কামাল উদ্দিন নামের ৪৩ বছরের এক ব্যক্তিকে এলোপাতাড়ীভাবে কুপিয়ে গুরুতর জখমের পর ডান পা বিচ্ছিন্ন করে দিয়েছে প্রতিপক্ষ। পুলিশ একদিন পর কেটে নেওয়া পায়ের অংশ উদ্ধার করতে সক্ষম হয়েছে। এ ঘটনাটি ঘটেছে শনিবার বিকেল ৫টার দিকে উপজেলার দক্ষিন বানীগ্রাম ইউনিয়নের ছত্রপুর গ্রামে।

পুলিশ ঘটনার সাথে জড়িত থাকার দায়ে ফাতেহা বেগম নামে এক মহিলাকে আটক করেছে। এছাড়া জিজ্ঞাসাবাদের জন্য স্থানীয় ইউপি সদস্য আফতাব উদ্দিনও থানা পুলিশ হেফাজতে রয়েছেন।

প্রতক্ষদর্শীদের কাছ থেকে জানা যায় গোষ্ঠিগত দ্বন্দের জের নিয়ে ছত্রপুর গ্রামে আদিপত্য বিস্তারে দীর্ঘদিন ধরে গ্রামের মৃত এবাদুর রহমান ও মৃত খলিলুর রহমানের গোষ্ঠির মধ্যে বিরোধ চলছিল। এর জের ধরে উভয় পক্ষের মধ্যে মাঝে মধ্যে অপ্রীতিকর ঘটনা ঘটত। অনুমান ২ বছর পূর্বে এ দ্বন্ধের জের ধরে এবাদুর রহমান কামাল উদ্দিন গোষ্টির লোকদের হাতে মারামারিতে নিহত হন। এবাদুর রহমান নিহত হলে কামাল উদ্দিনসহ তার পক্ষের বহুলোকের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়। সেই মামলায় কামাল উদ্দিন প্রায় ৮ মাস জেল খেটে অনুমান বছর খানিক পূর্বে জামিনে বেরিয়ে আসেন। এর আগে এবাদুর রহমানের গোষ্টির লোকজনের হাতে কামাল উদ্দিন দু’দফা হামলার শিকার হয়ে মারাত্মক আহত হয়েছিলেন বলে স্থানীয়রা জানান।

কামাল উদ্দিন জামিনে বেরিয়ে আসার পর থেকে তার উপর এবাদুর রহমানের গোষ্ঠির লোকজন ক্ষুব্দ ছিল। গত শনিবার বিকেল ৫টার দিকে কামাল উদ্দিন নিজ বাড়ী থেকে গাছবাড়ী বাজারে যাওয়ার পথিমধ্যে এবাদুর রহমানের গোষ্ঠির ফয়জুল হকের পুত্র মামুন আহমদের বাড়ীর পাশে আসা মাত্রই তার উপর মামুন আহমদসহ ৮/১০ জন দেশীয় ধারালো অস্ত্র, কুড়াল ইত্যাদি নিয়ে অতর্কিত হামলা চালায়

হামলাকারীরা কামালের ডান ও বাম পা, দুইহাতে কোপিয়ে ধারালো রক্তাক্ত জখম করে ডান পা হাটুর নীচ অংশের গোড়ালী কেটে নিয়ে যায়। কামাল উদ্দিনের চিৎকারে আশপাশের লোকজন এসে তাকে আশংকাজনক অবস্থায় উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন করে। তার অবস্থাজনক বলে স্বজনরা জানিয়েছেন। কামাল উদ্দিনের পা কেটে নেওয়ার সংবাদ পেয়ে এলাকায় দ্রæত ছুটে যান থানার অফিসার ইনচার্জ মো. তাজুল ইসলাম পিপিএমসহ একদল পুলিশ। রাতেই ছত্রপুর এলাকায় অবস্থান করে কানাইঘাট সার্কেলের এএসপি আব্দুল করিমের নেতৃত্বে এঘটনার সাথে জড়িতদের আটক ও কেটে নিয়ে যাওয়া পায়ের অংশ উদ্ধার করতে এলাকায় পুলিশ সাঁড়াশি অভিযানে নামে।

শনিবার রাতে ঘটনার সাথে জড়িত থাকার দায়ে মামুন আহমদ এর স্ত্রী ফাতেহা বেগমকে গ্রেফতার করে পুলিশ। এছাড়া জিজ্ঞাসাবাদের জন্য স্থানীয় ইউপি সদস্য আফতাব উদ্দিনকে থানায় নিয়ে আসে পুলিশ। বর্তমানে তিনি পুলিশ হেফাজতে রয়েছেন। গতকাল রবিবার বিকেলে ৫টার দিকে এএসপি আব্দুল করিম ও থানার ওসি তাজুল ইসলামের উপস্থিতিতে কামাল উদ্দিনের উপর সস্ত্র হামলাকারী মামুন আহমদের বসত বাড়ীর পুকুরের পূর্ব পাড়ে অবস্থিত একটি খড়ের ঘর থেকে পলিথিন প্যাচানো কামাল উদ্দিনের বিচ্ছিন্ন করা পায়ের অংশ উদ্ধার করতে সক্ষম হয় পুলিশ।

এ ঘটনায় গুরুতর আহত কামাল উদ্দিনের পরিবারের পক্ষ থেকে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে থানার ওসি তাজুল ইসলাম পিপিএম জানিয়েছেন। তিনি বলেন গোষ্টিগত দ্বন্ধের জের ধরে এঘটনাটি ঘটেছে। কামাল উদ্দিনের কেটে নেওয়া ডান পায়ের গোড়ালীর অংশ পুলিশ উদ্ধার করেছে। যারা এ হামলার সাথে জড়িত তাদের সবাইকে চিহ্নিত করা হয়েছে। ঘটনার সাথে জড়িত ফাতেহা নামে এক মহিলাকে আটক করা হয়েছে। অন্যান্যদের গ্রেফতারে বিভিন্ন এলাকায় অভিযান চলছে। ইউপি সদস্য আফতাব উদ্দিনকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেন তিনি জানান।

স্থানীয় এলাকাবাসী জানিয়েছেন দীর্ঘদিন থেকে ছত্রপুর গ্রামে আদিপত্য বিস্তার নিয়ে কয়েকটি গোষ্টির মধ্যে খুন খারাবী, মারামারি, দাঙ্গাহাঙ্গামা, পাল্টাপাল্টি মামলা, হামলা লেগেই রয়েছে। এনিয়ে সব সময় গ্রামের লোকজন আতংকের মধ্যে বসবাস করে থাকেন। সম্প্রতি সময় গোষ্টি প্রতার জের নিয়ে গ্রামে কয়েকটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। সর্বশেষ ২ বছর পূর্বে গোষ্টিগত দ্বন্ধের জের ও গ্রামের আদিপত্য বিস্তার নিয়ে নিহত হন এবাদুর রহমান। তার হত্যার বদলা নিতে অপর গোষ্টির কামাল উদ্দিনের উপর সস্ত্র হামলা চালিয়ে শরীরের বিভিন্ন অংশে গুরুতর জখম করে এবাদুর রহমানের গোষ্টির লোকজন তার ডান পায়ের নীচ অংশ এলোপাতাড়ী ভাবে রাস্তায় ফেলে কুপিয়ে বিচ্ছিন্ন করে নিয়ে যায়।

Back to top button