অপরাধ চিত্র

সমিতির নামে গ্রাহকের কোটি কোটি টাকা নিয়ে উধাও প্রতারক দম্পতি

চট্টগ্রামে শত শত গ্রাহকের কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়ে উধাও এক দম্পতি। দক্ষিণ মধ্যম হালিশহরের সুলভ কুমার দাশ রিংকু ও তার স্ত্রী জয়শ্রী দাশের শ্যামা বহুমুখী সমবায় সমিতির নামে হায় হায় কোম্পানিটি এখন তালাবদ্ধ। টাকা ফেরতের আশায় যেখানে প্রতিদিন ভিড় করছেন ভুক্তভোগীরা। তবে এ বিষয়ে নির্বিকার সমবায় দফতর।

দোতলা ভবনের নিচে একটি মন্দির, উপরে শ্যামা বহুমুখী সমবায় সমিতি। সদস্য সংখ্যা ১ হাজার ৪৮২ জন হলেও ব্যবস্থাপনা কমিটির মূল হর্তাকর্তা সুলভ কুমার দাশ রিংকু এবং তার স্ত্রী জয়শ্রী দাশ। সপ্তাহখানেক আগে সমিতির কার্যালয়ে তালা লাগিয়ে উধাও এই দম্পতি। এরপর থেকে পাওনা টাকার আশায় প্রতিদিন লেগে আছে শত শত গ্রাহকের ভিড়।

সমবায় অধিদফতরের ২০১৯-২০ সালের অডিট প্রতিবেদন অনুযায়ী দৈনিক ও মাসিক সঞ্চয় এবং স্থায়ী আমানত হিসেবে গ্রাহকের পাওনা ২ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৫২১ টাকা। মাঝের এক বছর বাদ দিয়ে চলতি বছরের অডিট শুরু আগেই লাপাত্তা ওই দম্পতি। এ দুই বছরে পাওনা টাকার পরিমাণ আরও কয়েক কোটি টাকা বেড়েছে বলে দাবি গ্রাহকদের।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রাহকদের আমানত মেরে দিয়ে সম্প্রতি ১ কোটি ৫২ লাখ টাকায় পণ্যবাহী গাড়ি কিনেছেন সুলভ বড়ুয়া। নামে বেনামে কিনেছেন ফ্ল্যাট। গ্রাহকদের অভিযোগ, টাকা আত্মসাত পরিকল্পনার অংশ হিসেবে ভুয়া ব্যবস্থাপনা কমিটি করেছিলেন সুলভ কিন্তু এসবের সঠিক নজরদারি ছিল না সমবায় কর্তৃপক্ষের। তবে অভিযোগ নিয়ে কথা বলতে নারাজ সমবায় কর্মকর্তারা। চট্টগ্রাম জেলা সমবায় কার্যালয়ের উপ সহকারি নিবন্ধক মিন্টু বড়ুয়া বললেন, সাধারণ মানুষও সচেতন নয়। নিজেদের ভুলের কারণেই প্রতারিত হচ্ছেন তারা।

প্রতারণার অভিযোগে বন্দর থানায় এরই মধ্যে মামলা দায়ের করেছেন এক গ্রাহক। আর তদন্ত কমিটি গঠন করেছে সমবায় অধিদফতর।

Back to top button