অপরাধ চিত্র

হারিছ চৌধুরী আর গ্রিন রোডের সেই ভবন, মিললো অবাক করা কিছু তথ্য

নিউজ ডেস্কঃ ‘অধ্যাপক মাহমুদুর রহমান’ নামের লোকটি যে বিএনপি নেতা হারিছ চৌধুরী হতে পারেন, সেটা ভেবে বিস্মিত তিনি যে ফ্ল্যাটে এত দিন ছিলেন তার বাসিন্দারা। তাঁরা বলছেন, নিজের পরিচয় গোপন করে আট বছর একজন মানুষ কীভাবে আত্মগোপন করতে পারেন, তা কল্পনাতীত। তবে ‘প্রফেসর’ হিসেবে পরিচিত এই ‘মাহমুদুর রহমান’ই যে হারিছ চৌধুরী, সে ব্যাপারে এখনো তাঁরা নিশ্চিত নন।

পুলিশের তালিকায় পলাতক হারিছ চৌধুরী ‘অধ্যাপক মাহমুদুর রহমান’ পরিচয়ে মারা গেছেন বলে সম্প্রতি একটি দৈনিকে খবর প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, টানা ১৪ বছর তিনি রাজধানীর পান্থপথের একটি বাড়িতে আত্মগোপন করে ছিলেন। এ সময় তিনি ভুয়া নামে এনআইডি ও পাসপোর্ট করেন।রাজধানীর পান্থপথ-সংলগ্ন গ্রিন রোডের সেই বাসায় খোঁজ নিয়ে জানা গেল, ১২ তলা আবাসিক ভবনটির একটি ফ্ল্যাটে তিনি একাই থাকতেন। প্রথমে ছিলেন ১১ তলায়, ৬ বছর পর আসেন ৮ তলায়। ১৩০০ বর্গফুটের তিন রুমের এই ফ্ল্যাটে টেলিভিশন, পত্রিকা, ফ্রিজ, ইন্টারনেটসহ সব ধরনের সুবিধাই ছিল।

ভবনটির ম্যানেজার সাইফুল ইসলাম জানান, প্রথম দিকে একজন কাজের মেয়ে রান্না করে দিলেও করোনার সময় মেয়েটাকে বাদ দিয়ে সিলেট থেকে জীবন নামের এক কিশোরকে বাসায় আনা হয়। সে বাসায় সাধারণত কেউ আসতেন না। শুধু ঈদ বা বিশেষ কোনো দিনে বোন পরিচয়ের এক নারী আসতেন।

মাহমুদুর রহমানের মৃত্যু ও পরিচয়ের বিষয়ে জানতে চাইলে সাইফুল ইসলাম বলেন, আগস্টের প্রথম সপ্তাহে কোনো এক রাতে তাঁর ভাতিজা পরিচয়ে দুজন লোক এসে তাঁকে হাসপাতালে নিয়ে যান। সেই ভাতিজা মাঝেমধ্যেই আসতেন। এর এক মাস পর ৫ সেপ্টেম্বর তাঁর মেয়ে পরিচয়ে দিয়ে এক নারী আসেন। এ বছরের ২২ জানুয়ারি পর্যন্ত তিনি সে বাসায় ছিলেন। জানুয়ারির শুরুর দিকে তাঁর লন্ডনপ্রবাসী স্বামী আরিফুল রহমান সে বাসায় আসেন।

যাপনের ব্যাপারে জানতে চাইলে ফ্ল্যাটের গেটের দায়িত্ব থাকা আবদুল কাদের বলেন, প্রতিদিন মাগরিবের নামাজ তিনি পানি ভবন মসজিদে পড়তেন। বের হতেন লুঙ্গি আর পাঞ্জাবি পরে। মাঝে সকালে বের হতেন, ফিরতেন বিকেলে। তিনি সব সময় পাঞ্জাবির সঙ্গে পায়জামা পরতেন।

ওই অ্যাপার্টমেন্টের এক বাসিন্দা বলেন, এই মাহমুদুর রহমানই যে হারিছ চৌধুরী হতে পারে, সেটা তাঁর সঙ্গে কথা বলে কখনো মনে হয়নি।

স্থানীয় ব্যবসায়ী মোতালেব বলেন, এই গলিতেই হাঁটতেন তিনি। চুপচাপ ছিলেন। প্রফেসর হিসেবে সবাই তাঁকে সম্মান করতেন।

জানা যায়, মাহমুদুর রহমান নামে এই ব্যক্তি গত বছরের ৩ সেপ্টেম্বর ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর ৪ সেপ্টেম্বর সাভারের জালালাবাদে একটি মাদ্রাসার কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

গত সোমবার সাভারের ওই মাদ্রাসায় গিয়ে খোঁজ নেওয়া হয়। জানা যায়, মাহমুদুর রহমান নামে যে লাশটি দাফন করা হয়েছে, তা নিয়ে এসেছিলেন তাঁর মেয়ে সামিরা চৌধুরী মুন্নু। যিনি লন্ডনপ্রবাসী। তাঁর সঙ্গে ছিলেন মামা জাফর ইকবাল মাছুম। আর জাফরের মা ফুলন নেছা লস্কর। হারিছ চৌধুরীর স্ত্রী জ্যোৎস্না চৌধুরী লন্ডনে থাকেন।

পুলিশ কর্মকর্তারা বলছেন, এ মৃত্যু নিয়ে যে ধূম্রজাল সৃষ্টি হয়েছে, তার তদন্ত চলমান। সেই তদন্তে মৃত্যুর বিষয়টি প্রমাণিত হওয়ার পরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় হারিছ চৌধুরীর যাবজ্জীবন সাজা হয়। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় তাঁকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা ও বিস্ফোরক মামলারও আসামি ছিলেন হারিছ চৌধুরী। গত ১৪ বছর তাঁকে হন্যে হয়ে খুঁজেছিল পুলিশ ও গোয়েন্দারা। তাঁর নামে ইন্টারপোলে রেড নোটিশ রয়েছে।

Back to top button