বড়লেখা

গ্রামে বিশ হাজারেও মাস চলে না দুই জনের সংসার

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি

আশফাক জুনেদ, বড়লেখা- রহিমা বেগমের বাড়ি মৌলভীবাজারের বড়লেখা উপজেলার একটি গ্রামে। তিনি মাসে যাবতীয় খরচ করার জন্য পান ২০ হাজার টাকা৷ পরিবারের সদস্য সংখ্যা মাত্র ৩ জন। তার মধ্যে একজন খুব কমই বাড়িতে থাকেন। সে হিসেবে পরিবারের সদস্য সংখ্যা ২ জন বললেই চলে।তার স্বামি প্রবাস থেকে প্রতি মাসের ১ তারিখে এই টাকা পাঠান৷ কিন্তু তার এই টাকায় মাস চলে না৷ মাসের শেষে দেখা যায় খরচ করার জন্য হাতে টাকা থাকে না। অনেক সময় কর্জ করে আনতে হয়। পরের মাসে টাকা পাওয়ার পর সেই টাকা পরিশোধ করেন।

তার মাসে গ্যাস বিল দিতে হয় ১৩২৭ টাকা, ডিশ বিল ৩৫০ টাকা, পত্রিকা ১৫০ টাকা, ইন্টারনেট ১০০০ টাকা, বিদ্যুৎ ৭০০-৮০০ টাকা, ঔষধ গড়ে ১০০০ টাকা, যাতায়াত খরচ ২০০০ টাকা,ফোন বিল ৫০০ টাকা,তার এক ছেলে ও মেয়ের লেখাপড়ার খরচ ১৫০০ টাকা। মোট খরচ প্রায় ৯ হাজার টাকা। এই টাকা শুধু এসব খরচেই ব্যয় হয়। বাকি থাকলো সারা মাসের তরি তরকারি ও মুদি দোকানের নিত্যপ্রয়োজনীয় খরচ।

রহিমা বেগমের মাসে চাল প্রয়োজন ৩০ কেজি। এছাড়া তেল চিনি দুধ আটা ময়দা মাছ মাংস সবজি কিনতেই চলে যায় বাকি টাকা৷ অনেক সময় সেই টাকাতেই চলে না। মাস শেষে প্রতিবেশীর কাছ থেকে কর্জ করতে হয়৷ প্রতিমাসে এক হাজার টাকা সঞ্চয় করবেন এমন ইচ্ছে থাকলেও অনেক সময় দুই থেকে তিন হাজার টাকা ঋন থাকেন। প্রতি নিয়ত যে হারে দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে তাথে রহিমা বেগম সঞ্চয়ের আশা ছেড়ে দিয়েছেন। তার কোন মতে মাস চালাতেই হিমশিম খেতে হয়।

রহিমা বেগমের মতো একই অবস্থা রাবিব আহমদ নামের এক যুবকের। তারা চার ভাই। দুই ভাই ফ্রান্সে আর দুই ভাই দেশে থাকেন৷ প্রতিমাসে বিদেশ থেকে ২০ হাজার টাকা আসে৷ কিন্তু জিনিস পত্রের অতিরিক্ত মুল্য বৃদ্ধির ফলে এই টাকায় পরিবার চালাতে তাদের হিমশিম খেতে হয়। লেখাপড়ার খরচ ও ডিশ বিল দিতে না হলেও তাদের সেই খরচ ব্যয় হয় শখের কবুতর পালনের পেছনে। তাছাড়া তাদের যাতায়াত খরচও একটু বেশি।

শুধু রহিমা বেগম কিংবা রাবিব আহমদ নয় ৷ গ্রামের অনেক পরিবারই এখন অল্প টাকায় সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। প্রতিনিয়ত দ্রব্যমূল্যের যে হারে দাম বৃদ্ধি পাচ্ছে তাথে তাদের কপালে চিন্তার বাজ পড়ছে। এ নিযে সংসারে দেখা দিচ্ছে অশান্তি। স্বামী স্ত্রীর মধ্যে দেখা দিচ্ছে মনমালিন্য। বাবারা হচ্ছেন সন্তানের চোখে খারাপ। এমন অবস্থায় বাবারা অসহায় ৷

এদিকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর তথ্য মতে শহরের চেয়ে গ্রামে নিত্যপণ্যের দাম বেশি বেড়েছে। সংস্থাটির মাসিক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। এতে বলা হয়েছে, জানুয়ারিতে দেশের সার্বিক মূল্যস্ফীতি সামান্য কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশ, যা ডিসেম্বরে ছিল ৬ দশমিক ০৫ শতাংশ। জানুয়ারিতে শহরের সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। কিন্তু গ্রামে এ হার ৬ দশমিক ০৭ শতাংশ।

সরেজমিনে বড়লেখার বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা যায় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দামে আগুন। তেলের দাম আকাশ ছোয়া৷ কিছুদিন আগেও ব্যবসায়ীরা যেখানে ৫লিটার তেল বিক্রি করেছেন ৭৮০ টাকা সেই তেলের দাম এখন ৬০ টাকা বেড়ে ৮৪০ টাকায় বিক্রি করছেন । অর্থাৎ প্রতি লিটারে ১২ টাকা করে দাম বৃদ্ধি পেয়েছে৷ প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ৬০ টাকা করে। কেজিতে দাম আরও বৃদ্ধি হবে বলে আশংকা করা হচ্ছে। চিনি বিক্রি হচ্ছে ৮৫ টাকা৷ ডাল ১১০ টাকা। রসুন ১২৫ টাকা। এছাড়া শীতের মৌসুমে সবজির বাজার সস্তা থাকার কথা থাকলেও প্রতি কেজি ফুলকপি ৪০ টাকা, বেগুন ৫০ টাকা, টমেটো ৫০ টাকা, পেপে ৪০ টাকা এবং লেবুর হালি ৫০ টাকা করে বিক্রি হচ্ছে। ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে ১৬০ টাকা, গরুর মাংস ৭৫০ টাকা কেজি ধরে। মাছ বাজারেও আগুন। প্রতি কেজি তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৪০-৫০ টাকা দরে। পাঙ্গাশকে কমদামি মাছ বলা হলেও সেই মাছের দামেও আগুন।

এদিকে বিভিন্ন সরকারি ও বেসরকারি রিপোর্ট এবং ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে গত দুই বছরে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম পাগলা ঘোড়ার মতো দৌঁড়াচ্ছে। ২০২০ সালে চালের দাম যেখানে ৪২ টাকা ছিলো সেই চাল এখন ৫০ টাকা। তেলের লিটার ২০২০ সালে ছিলো ১০৫ টাকা এখন ১৬৫ টাকা। ব্রয়লার মুরগী ১১৫-২০ টাকা ছিলো এখন ১৬০-৬৫ টাকা৷ এছাড়া প্রায় প্রতিটি দ্রব্যের কমবেশি মুল্য বৃদ্ধি পেয়েছে৷ যার ফলে ২০২০ সালে যে টাকায় মাস চালানো যেতো ২০২২ সালে এসে সেই টাকায় মাস চালানো অসম্ভব হয়ে দেখা দিয়েছে। মাস শেষে ভারি হচ্ছে ঋণের বোঝা। তবে যেভাবে দ্রব্যের মুল্য লাগামহীন ভাবে বৃদ্ধি পাচ্ছে এভাবে বৃদ্ধি পেতে থাকলে আগামীতে এই টাকায় সংসার চালানো সম্ভব হবে না। বাড়াতে হবে বাজেট। তখন চরম বিপাকে পড়বেন অল্প আয়ের মানুষ ও নিম্নবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবার৷

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর বড়লেখার সাধারণ সম্পাদক ইকবাল হোসেন স্বপন বলেন, ‘দেশে যে হারে দ্রব্যমূল্য বৃদ্ধি পাচ্ছে এতে গ্রামের মানুষের ক্রয়ক্ষমতার বাহিরে চলে যাচ্ছে। এতে মানুষ চরম ভাবে বিপাকে পড়ছেন। এছাড়া উপজেলার বিভিন্ন বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বডিরেইট থেকে বেশি রাখা হয়। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনের নজরদারি বাড়ানোর দাবি জানাচ্ছি এবং দেশব্যাপী দ্রব্য মুল্য বৃদ্ধির যে প্রতিযোগিতা শুরু হয়ছে আমি সংলিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি আপনারা দ্রব্য মুল্য নিয়ন্ত্রণে রাখুন। না হলে গ্রামের মানুষ না খেয়ে মরবে।

Back to top button