খোলা জানালা

গরীবের বউ সবার ভাবী: বাংলাদেশের প্রেক্ষাপটে এখন আর কার্যকর নয়

মুহিত চৌধুরী: গ্রাম্যভাষায় একটা প্রবাদবাক্যের বহুল প্রচলন আছে। তা হলো “গরীবের বউ সবার ভাবী”।আমাদের দেশের সামাজিক ক্ষেত্রে এর ব্যবহার থাকলেও আন্তর্জাতিকভাবে এর ব্যবহার কোন অংশে কম নয়। ধনী এবং প্রভাবশালী রাষ্ট্রগুলো অনুন্নত এবং উন্নয়নশীল দেশের সাথে এমন আচরণ করছে অহরহ।

ধরা যাক মার্কিন যুক্তরাষ্ট্রের কথা। এই দেশটি পৃথিবীর অন্যতম প্রভাবশালী একটি দেশ। নিজেদের স্বার্থ রক্ষায় তারা খুবই তৎপর। নানা কল্পকাহিনীর মাধ্যমে প্রেক্ষাপট তৈরী করে এই দেশটি সামরিক আগ্রাসন চালাতেও পিছপা হয়না। ইরাক আফগানিস্থান এর উজ্জ্বল উদাহরণ। হঠাৎ করে তারা বাংলাদেশকে নিয়ে অযাচিত কিছু তৎপরতা শুরু করেছে। বিশেষ করে মানবাধিকার, র‍্যাব এবং আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকান্ড নিয়ে। যেখানে খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি এবং পুলিশ কর্তৃক বিনা বিচারে নাগরিকদের হত্যার ঘটনা বাংলাদেশকে বহু আগে ছাড়িয়ে গেছে।

দ্য ওয়াশিংটন পোস্ট -এর রির্পোট মোতাবেক যুক্তরাষ্ট্রের পুলিশ গত বছর (২০২১ সালে) দেশব্যাপী কমপক্ষে ১০৫৫ জন মানুষকে বিনাবিচারে গুলি করে হত্যা করেছে। ২০২০ সালে ১০২১ এবং ২০১৯ সালে ৯৯৯ জন নাগরিককে পুলিশ গুলি করে হত্যা করে।

নিজের বগলে গন্ধ রেখে যুক্তরাষ্ট্র কেন অন্যের বগলে গন্ধ খুজছে তার কারণ ইতোমধ্যে পর্যবেক্ষক মহল বের করতে সক্ষম হয়েছেন। তারা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে অর্থনীতি,পররাষ্ট্রনীতি, ভ্যাকসিন কূটনীতিসহ সকল সুচকে এগিয়ে গেছে। আর্ন্তজাতিক অঙ্গনে নিজেদের অবস্থান পাকাপোক্ত করতে সক্ষম হয়েছে।অর্থনীতিতে দেশজ প্রবৃদ্ধি অর্জনে সাম্প্রতিক বছরগুলোতে চমক দেখিয়েছে বাংলাদেশ। মাথাপিছু আয়ে দক্ষিণ এশিয়ায় ভারতকে পেছনে ফেলে বাংলাদেশ শীর্ষে এসেছে। (সূত্র-ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক ডেটাবেইস, আইএমএফ, এপ্রিল ২০২০)

ওয়ার্ল্ড ট্রেড স্ট্যাটিসটিকস রিভিউ-২০২১ মতে, পোশাক রপ্তানিতে বাংলাদেশ তৃতীয়, ২০২০ পর্যন্ত ছিল দ্বিতীয়। বৈদেশিক মুদ্রা আয়ে বাংলাদেশের অবস্থান বিশ্বে অষ্টম-নবম স্থানে। উল্লেখযোগ্য দুটি অবস্থান হচ্ছে, জনশক্তি রপ্তানি ও আউটসোর্সিং। উভয় খাতেই দেশের অবস্থান অষ্টম।

‘তলাবিহীন ঝুড়ি’ খ্যাত বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে। ভূ-রাজনীতির ক্ষেত্রেও বাংলাদেশের অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অব্স্থায় ব্যক্তিগত সুবিধা আদায়ের লক্ষে বাংলাদেশকে নিয়ে ষড়যন্ত্রের জাল বিস্তার যে কেউ করতেই পারে। নানা অবিযোগ উত্থাপন করতেই পারে। তবে এ ক্ষেত্রে সফল হবার সম্ভাবনা খুই ক্ষীন। বঙ্গবুন্ধুর পররাষ্ট্রনীতিকে আকড়ে ধরে বাংলাদেশ একটা শক্ত অবস্থানের উপর দাঁড়িয়ে আছে।সুতরাং ‘গরীবের বউ সবার ভাবী’ বাংলাদেশের প্রেক্ষাপটে এখন আর কার্যকর নয়।

Back to top button