মৌলভীবাজারবড়লেখা

বড়লেখায় থামানো যাচ্ছে না টিলা কাটা

আশফাক জুনেদ,বড়লেখাঃ মৌলভীবাজারের বড়লেখায় কিছুতেই থামানো যাচ্ছে না অবৈধভাবে টিলা নিধন। উপজেলার বিভিন্ন এলাকায় অবাধে চলছে টিলা কাটার মহোৎসব। কারণে অকারণে টিলা থেকে মাটি কেটে সাবাড় করা হচ্ছে। আর এতে হুমকিতে পড়ছে পরিবেশ ও জীববৈচিত্র্য। প্রশাসনের পক্ষ থেকে বার বার অভিযান পরিচালনা করার পরও বন্ধ করা সম্ভব হচ্ছে না টিলা নিধনযজ্ঞ।

গত শনিবার উপজেলার নিজবাহাদুরপুরে অবৈধভাবে টিলা কাটার দায়ে এক এক্সকাভেটর চালককে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, নিজবাহাদুরপুরের হলদিরপার এলাকায় টিলা কাটা চলছে-এমন খবর পেয়ে সেখানে অভিযান চালান উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসেন। এসময় তিনি টিলা কাটার সত্যতা পান। পরে সেখান থেকে তিনি একটি এক্সকাভেটর জব্দ করেন। পরে এক্সকাভেটরটির চালক রাব্বি মিয়াকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে বার বার অভিযান পরিচালনা করে কোনমতেই দমানো যাচ্ছে না টিলা খেকো চক্রদের। অভিযানের পর কিছুদিন টিলা কাটা বন্ধ থাকলেও এরপর আবার শুরু হয় টিলা নিধনযজ্ঞ। এজন্য প্রশাসনের চোখকে ফাঁকি দিতে নানান কৌশল অবলম্বন করে তারা৷ দিনের বেলা টিলা কাটা কিংবা পরিবহন না করে তারা খুব ভোরে কিংবা গভীর রাতে টিলা থেকে মাটি পরিবহন করে। যার ফলে তাদের ধরা সম্ভব হয় না।

অন্যদিকে অবৈধভাবে টিলা নিধনের ফলে দিন দিন ছোট হচ্ছে এ উপজেলার টিলা ও বনাঞ্চলের আয়তন। প্রভাবশালী টিলা খেকো চক্রের বেপোরায়া আচরণে ধ্বংস হতে চলেছে প্রাকৃতিক পরিবেশ। অভিযোগ রয়েছে, অনেকে বাড়ি বানাতে টিলা কেটে মাটি বিক্রি করছেন। অনেকে বাড়িতে মাটি ভরাট করাতে টিলার মাটি কিনছেন৷ টিলার মাটি তুলনামূলক সস্তা হওয়ায় মানুষজন তাদের প্রয়োজনে টিলার মাটি কিনতে আগ্রহ প্রকাশ করে৷ আর মানুষের এই চাহিদাকে কাজে লাগিয়ে গড়ে উঠেছে এক একটি টিলা খেকো চক্র।

উপজেলায় অবৈধভাবে টিলা কাটার এমন উৎসবে এলাকার পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশবিদরা। তারা বলছেন, এর ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। ভূমিকম্প বাড়বে।পরিবেশের উপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব পরিলক্ষিত হচ্ছে। অতি বৃষ্টি কিংবা খরা, সময়ে বৃষ্টি না হয়ে অসময়ে বৃষ্টিপাত বেড়েই চলেছে।

জানা যায় বড়লেখা উপজেলার পাহাড় ঘেষা কাঁঠালতলী, বিওসি কেছরিগুল, ডিমাই, শাহবাজপুর, সায়পুর, কলাজুরা, হাকাইতি, কাশেম নগর, জামকান্দি, মোহাম্মদ নগর, সাতরা কান্দি, গঙ্গারজল, জফরপুর, কাশেমনগর, গজভাগ, পূর্ব হাতলিয়া, বোবারথল, মোহাম্মদনগর, ছোট লেখা, ঘোলসা, চন্ডিনগর, মুড়াউল, আতুয়া, বড়াইল, কুমারশাইল, পূর্ব বানীকোনা, শ্রীধরপুর, মাধবকুন্ড, খলাগাঁও, মুড়াউলসহ অনেক এলাকায় আগে কাটা হয়েছে কিংবা এখনও প্রকাশ্যে দিবালোকে কম-বেশি কাটা হচ্ছে পাহাড়ি টিলা। এসব এলাকায় হরহামেশাই প্রশাসন অভিযান চালিয়ে জরিমানা কিংবা জড়িতদের কারাদণ্ড দিলেও ধরাছোঁয়ার বাহিরে থেকে যায় আসল রাগব বোয়ালরা। ফলে কিছুদিন টিলা কাটা বন্ধ থাকার পর পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও চলে টিলা নিধন।

এ বিষয়ে বড়লেখা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম বলেন, ‘টিলা কাটা চলছে এমন খবর পাওয়ার সাথে সাথে আমরা অভিযান পরিচালনা করি৷ কিন্তু স্পটে গিয়ে কাউকে পাওয়া যায়না। তারা আমাদের উপস্থিতি আঁচ করতে পেরে সটকে পড়ে। যার কারণে এই চক্রের হোতাদের ধরা সম্ভব হয়না। আমরা এই চক্রকে ধরতে প্রতিনিয়ত অভিযান চালাচ্ছি। মাটি কেটে যারা পরিবেশের ও দেশের ক্ষতি করছে তাদের ছাড় দেওয়া হবে না৷

Back to top button