মৌলভীবাজারবড়লেখা

বড়লেখায় আগর-আতর ব্যবসায় স্থবিরতা, ব্যবসায়ীরা বিপাকে

আব্দুর রব, বড়লেখা : মৌলভীবাজারের বড়লেখায় করোনা ভাইরাসের প্রভাবে তরল সোনা খ্যাত আগর-আতর ব্যবসায় স্থবিরতা দেখা দিয়েছে। আগের তুলনায় বিদেশে আগর-আতরের চাহিদা কমায় রপ্তানী কমেছে। বর্তমানে ব্যবসায়ীদের কাছে কোটি কোটি টাকার আগর-আতর পড়ে রয়েছে। এতে বিপাকে পড়েছেন তারা। যার কারণে অধিকাংশ আগর-আতর কারখানা বন্ধ রয়েছে। বেকার হয়ে পড়েছেন এই পেশায় জড়িতরা। তবে ব্যবসায়ীরা বলছেন, করোনার প্রভাবে বেচাকেনা কমে গেলেও আগর-আতর একটি সম্ভাবনাময় পণ্য। এটির ভবিষ্যৎ আছে। বিদেশে আবারও আগর-আতরের চাহিদা বাড়লে রপ্তানীও বাড়বে। এতে হয়তো কিছুটা সময় লাগবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় তিনশত বছর ধরে বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের আগর-আতর উৎপাদন হচ্ছে। বর্তমানে এই শিল্পের সঙ্গে ওই ইউনিয়নের প্রায় ৩০০ পরিবার জড়িত। এখানে ছোটবড় মিলিয়ে প্রায় ৩০০ আগর-আতরের কারখানা রয়েছে। এসব কারখনায় প্রায় ৫ হাজার শ্রমিক কাজ করেন। সুজানগর ইউনিয়নের উৎপাদিত আগর-আতর বিশ্বের বিভিন্ন দেশে রাপ্তানি করা হয়। বিশেষ করে মধ্যপ্রাচ্যের দুবাই, সৌদি আরব, কাতার, কুয়েত, বাহরাইন, মালয়েশিয়া, ওমান, ইয়েমেনসহ ইউরোপের কয়েকটি দেশে আগর-আতর রপ্তানি হয়ে থাকে। বড়লেখা থেকে প্রতিমাসে প্রায় ১ হাজার লিটার শুধু আতর বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। পাশাপাশি আগরের কাঠও রপ্তানী হয়। প্রতি লিটারের আতরের বাজার মূল্য বাংলাদেশি টাকায় প্রায় ৬ থেকে ৮ লাখ টাকা এবং পিওর আগর কাঠের কেজি ৫০ হাজার থেকে দেড় লাখ টাকা। কিন্তু করোনার কারণে গত দুই বছর থেকে আগর-আতর ব্যবসায় স্থবিরতা নেমে আসে।

সরেজমিনে সুজানগর ইউনিয়নে গিয়ে দেখা গেছে, হাতে গোনা কয়েকটি কারখানা ব্যতিত অধিকাংশ আগর-আতর কারখানা বন্ধ রয়েছে। বেশির ভাগ ব্যবসায়ী ও কারখানা শ্রমিকরা বেকার সময় পার করছেন।

আগর-আতর ব্যবসায়ীরা জানান, ২০২০ সালে করোনা সংক্রমণ প্রতিরোধে বন্ধ করে দেওয়া হয় বিমানের ফ্লাইট। এতে বন্ধ হয়ে পড়ে আগর-আতর রপ্তানি কার্যক্রম। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে আগর-আতরের চাহিদা কমেছে। যার কারণে তারা আগর-আতর বিক্রি করতে পারছেন না। এখন তাদের কাছে কোটি কোটি টাকার আগর-আতর রয়েছে।

আগর-আতর শ্রমিক রুহুল আমিন বলেন, করোনার আগে আগর-আতর ভালোই বেচাকেনা হত। তখন আমাদের কাজ ছিল। করোনার প্রাদুর্ভাব শুরু থেকেই আগর-আতর বিকিকিনি নেই। অনেক কারখানাও বন্ধ হয়ে গেছে। আমরাও বেকার। অনেক ব্যবসায়ী রীতিমতো গ্যাস বিলও দিতে পারছেন না।

ব্যবসায়ী বদরুল ইসলাম বলেন, প্রায় ১৫-২০ বছর থেকে তিনি আগর-আতর ব্যবসার সঙ্গে জড়িত। তার কারখানায় প্রায় ৩৫-৪০ জন জন শ্রমিক কাজ করেন। নিজস্ব উৎপাদন ছাড়াও ছোট ও মাঝারি ব্যবসায়ীদের নিকট থেকে আতর কিনে মধ্যপ্রাচ্যে রপ্তানি করেন। করোনা শুরুর পর থেকে ফ্লাইট বন্ধ থাকায় আগর-আতর রপ্তানি কমতে শুরু করে। বিদেশেও চাহিদা কমেছে। আমার কাছে এখনও প্রায় কোটি টাকার আতর ও ফ্রেস আগর কাঠ রয়েছে। মধ্যপ্রাচ্যের ক্রেতারা কিনছে না। তাই বিক্রি হচ্ছে না।

বাংলাদেশ আগর অ্যান্ড আতর ম্যানুফ্যাকচারার্স এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি আনছারুল হক বলেন, করোনার প্রভাবে আগর-আতর ব্যবসায় মন্দা চলছে। সব ব্যবসায়ীর কাছে প্রচুর আগর-আতর জমা আছে। কিন্ত বিক্রি করতে পারছেন না। তবে এই অবস্থা থাকবে না। এটি একটি সম্ভাবনাময় পণ্য। করোনার প্রকোপ কমলে আবারও এই ব্যবসা জমে উঠবে। সরকারও আগর-আতরকে শিল্প হিসেবে ঘোষণা দিয়েছে। এ এলাকায় বিশেষ বিসিক শিল্পনগরী তৈরির উদ্যোগ নিয়েছে।

Back to top button