বড়লেখামৌলভীবাজার

বড়লেখায় স্কুলের ভূমি দখল করে মার্কেট নির্মাণের অভিযোগ

বিশেষ প্রতিনিধিঃ বড়লেখা উপজেলার উত্তর বর্ণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০ লক্ষাধিক টাকার সরকারি ভূমি দখল করে স্থানীয় প্রভাবশালীরা মার্কেট নির্মাণ করছে। এর আগে তারা স্কুলের ভূমির লক্ষাধিক টাকার বিভিন্ন প্রজাতির গাছ কেটে আত্মসাৎ করেছেন বলে অভিযোগ ওঠেছে।

এব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সহ সভাপতি নজরুল ইসলাম স্থানীয় দুই প্রভাবশালী আব্দুন নুর ও ফাওদুল ইসলামের বিরুদ্ধে ইউএনও বরাবরে লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্র ও সরেজমিনে জানা গেছে, ১৯৭১ সালে প্রতিষ্ঠিত উপজেলার বর্ণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামে ৫৩ শতাংশ ভূমি রয়েছে। এরমধ্যে ২৯ শতাংশের ওপর নির্মিত একাডেমিক ভবনে চলছে শ্রেণী কার্যক্রম। সন্নিকটের ২৪ শতাংশ ভূমির ওপর রয়েছে বিভিন্ন প্রজাতির গাছ-গাছালি। ওই ভূমি স্থানীয় প্রভাবশালী আব্দুন নুর ও তার ছেলে ফাওদুল ইসলামের বসতবাড়ির সম্মুখে হওয়ায় তাদের লোলুপ দৃষ্টি পড়ে। গত ৩ ডিসেম্বর পিতা-পুত্র মিলে জোরপূর্বক স্কুলের ভূমির লক্ষাধিক টাকার গাছ কেটে নেয়। প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটির বাধা-নিষেধ সত্বেও তারা গত ১২ ডিসেম্বর স্কুলের ভূমি দখল করে মার্কেট নির্মাণের কাজ শুরু করেছেন। এতে এলাকায় চাপা ক্ষোভ ও উত্তেজনা দেখা দিলে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। রাতের আধারে প্রভাবশালীরা স্কুলের ভূমিতে মার্কেট নির্মাণের কাজ চালিয়ে যেতে পারে বলে এলাকাবাসী আশংকা করছেন।

এব্যাপারে আব্দুন নুর ও তার ছেলে ফাওদুল ইসলাম জানান, তারা জালাল উদ্দিন নামক এক ব্যক্তির নিকট থেকে ভূমি বিনিময় সূত্রে মালিক হয়ে এ ভূমিতে মার্কেট নির্মাণ করছেন। তবে তাদের নামে উক্ত ভূমির রেজিষ্ট্রেশনকৃত কোনো দলিল নেই বলে জানান।

স্কুলের প্রধান শিক্ষক রহিমা বেগম জানান, বসতবাড়ির সম্মুখে হওয়ায় তারা সরকারি ভূমির গাছ আত্মসাতের পর জোরপূর্বক মার্কেট নির্মাণ করছেন। প্রশাসন তড়িৎ ব্যবস্থা না নিলে আসন্ন শীতকালিন বন্ধের সময় স্কুলের ভূমি বেদখল হওয়ার আশংকা রয়েছে।

ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলী জানান, অভিযোগ পেয়েছেন। স্কুলের সরকারি ভূমি দখল করে নির্মিত অবৈধ স্থাপনা ভেঙ্গে ফেলা হবে। দ্রুত ব্যবস্থা নিতে তিনি সহকারি কমিশনারকে (ভূমি) নির্দেশ দিয়েছেন।

Back to top button