কুলাউড়া

কুলাউড়ায় দীর্ঘদিন পর বিজয় মেলার আয়োজন

নিউজ ডেস্ক- মৌলভীবাজারের কুলাউড়ায় মহান বিজয় দিবস উপলক্ষে চারদিনব্যাপী বিজয় মেলা আয়োজনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

কুলাউড়া পৌরসভার আয়োজনে ১৩ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত শহরের বঙ্গবন্ধু উদ্যানে এই মেলা অনুষ্ঠিত হবে।

দীর্ঘ দুই যুগ পর বিজয় মেলা আয়োজনে স্থানীয়দের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে।
আয়োজক কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ১৩ ডিসেম্বর সোমবার সন্ধ্যায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। ইতোমধ্যে পৌর শহরের বঙ্গবন্ধু উদ্যানে মেলার স্টল ও বিজয় মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চের কাজ প্রায় সম্পন্ন করা হয়েছে। চারদিনব্যাপী মেলায় থাকবে মুক্তিযুদ্ধ বিষয়ক মঞ্চ নাটক, বিভিন্ন শিল্পী গোষ্ঠির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, নৃ-তাত্বিক গোষ্ঠির পরিবেশনায় গারো ও মনিপুরী নৃত্য। মেলায় ৩০ টি স্টল বরাদ্দ করা হয়েছে।

স্থানীয় সচেতন মহল জানান, ৯০ দশক থেকে কুলাউড়ায় বিজয়ের মাস ও পহেলা বৈশাখকে কেন্দ্র করে মেলা অনুষ্ঠিত হতো। এই এলাকার ঐতিহ্য ছিলো মেলা আয়োজন। মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও মঞ্চ নাটকের আয়োজন করা হতো। মেলার স্টলে দেশ ও বিদেশের খ্যাতনামা লেখকদের বই, শিশুদের খেলনা সামগ্রী থাকতো। এতে সকল অঙ্গনের মানুষের উপস্থিতিতে মিলনমেলায় পরিণত হতো মেলা প্রাঙ্গণ। দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারো বিজয়ের মাসে মেলার আয়োজন প্রশংসনীয়। সামাজিক ও সাংস্কৃতিক বিকাশে এবং সাধারণ মানুষের উৎসবের জন্য বিজয় মেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতি বছর বিশেষ দিবসে এরকম ধারাবাহিক আয়োজন অব্যাহত থাকবে বলে আশা রাখি আয়োজকদের প্রতি।

কুলাউড়া পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ বলেন, বিজয় মেলা আয়োজনের খবরে সকল স্তরের মানুষের মধ্যে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। মেলা সুন্দরভাবে সম্পন্নে সকলের স্বতস্ফুর্ত অংশগ্রহণ আশা করছি। আগামীতেও পরিবেশ পরিস্থিতি অনুকূলে থাকলে এরকম আয়োজনের উদ্যাগ নেওয়া হবে।

Back to top button