আন্তর্জাতিক

আবারো মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করল যু’ক্তরাজ্য

নিউজ ডেস্ক- আগামী মঙ্গলবার (৩০ নভেম্বর) থেকে ইংল্যান্ডের দোকানপাট এবং গণপরিবহনে ফেস মাস্কের ব্যবহার বাধ্যতামূলক হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। সাজিদ জাভিদ বলেছেন, ৪টি দেশ সম্মত হলে ‘যত দ্রুত সম্ভব’ বিদেশ থেকে আগত সবাইকে পিসিআর পরীক্ষার আওতায় নেওয়া হবে।

করো’নার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ এড়াতে দক্ষিণ আফ্রিকার আটটি দেশের সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে আইরিশ সরকার। পাশাপাশি নতুন এ ভ্যারিয়েন্ট আয়ারল্যান্ডে বিস্তার রোধে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করো’নার নতুন ধরন ওমিক্রন আরও বেশি ভ’য়ংকর ও শক্তিশালী বলে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতোমধ্যে যু’ক্তরাজ্য রোববার থেকে জিম্বাবুয়ে, দক্ষিণ আফ্রিকাসহ ছয়টি দেশকে ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকাভুক্ত করে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে।

শীতের শুরু থেকেই আয়ারল্যান্ডে বাড়ছে করো’নার সংক্রমণ। আইসিইউতেও রোগীর সংখ্যা বাড়ছে দ্রুত। মৃ’ত্যুর সংখ্যাও নেহায়েত কম নয়। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার নতুন ভ্যারিয়েন্ট ভাবিয়ে তুলছে দেশটির নাগরিকদের। সব মিলিয়ে আগামীতে এক কঠিন সময় অ’পেক্ষা করছে আয়ারল্যান্ডের জন্য। তবে আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে খুব দ্রুতই নানা পদক্ষেপ নেওয়া শুরু করেছে আইরিশ সরকার।

করো’না ভাই’রাসের নতুন ‘বি.১.১.৫২৯’ প্রজাতিকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এই প্রজাতিকে উদ্বেগজনক বা ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে চিহ্নিত করেছে সংস্থাটি।

Back to top button
error: Alert: Content is protected !!