আন্তর্জাতিক

এক ডোজ টিকা নিলেই যাওয়া যাবে সৌদি আরব

নিউজ ডেস্ক- দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করো’না ভাই’রাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট ঘিরে বিশ্বজুড়ে প্রচণ্ড হইচইয়ের মধ্যেই নতুন ভ্রমণ নির্দেশিকা সামনে এনেছে সৌদি আরব। নতুন ওই নির্দেশনা অনুযায়ী, কোভিড-১৯ টিকার মাত্র একটি ডোজ নেওয়া থাকলেই ‘বিশ্বের সকল দেশ’ থেকে সৌদি আরবে যাওয়া যাবে।

গতকাল শনিবার (২৭ নভেম্বর) সৌদি কর্তৃপক্ষ এই তথ্য জানায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। ওমিক্রন ভ্যারিয়েন্ট ঘিরে আতঙ্কের কারণে আফ্রিকার সাতটি দেশের বি’রুদ্ধে ফ্লাইট নিষেধাজ্ঞা আরোপের একদিনের মা’থায় নতুন এই নির্দেমনা সামনে আনলো সৌদি আরব।

রোববার (২৮ নভেম্বর) প্রকাশিত প্রতিবেদনে রয়টার্স জানায়, শনিবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভ্রমণ বিষয়ক নতুন এই নির্দেশনা জারি করা হয়। আগামী শনিবার (৪ ডিসেম্বর) থেকে এটি কার্যকর হবে। অবশ্য শনিবারের ওই নির্দেশনায় আফ্রিকার দেশগুলোতে বিমান চলাচল বন্ধের বিষয়ে কিছু বলা হয়নি।

নতুন নির্দেশনা অনুযায়ী, কোভিড-১৯ টিকার মাত্র একটি ডোজ নেওয়া থাকলেই কোনো ব্যক্তি আগামী ৪ ডিসেম্বর থেকে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন। তবে সৌদিতে প্রবেশের পর সবাইকেই তিন দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এর আগে করো’নার নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট আতঙ্কে গত শুক্রবার দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসোথো এবং এসওয়াতিনির সঙ্গে বিমান চলাচল স্থগিত করে সৌদি আরব। গত বুধবার দক্ষিণ আফ্রিকায় করো’নার নতুন এই ধরনটি প্রথম শনাক্ত হয়। এরপর সেটি বতসোয়ানা, হংকং, যু’ক্তরাজ্য ও জার্মানিসহ বিশ্বের বেশ বেশ কিছু দেশে ছড়িয়ে পড়ে।

একজন বিশেষজ্ঞ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করো’নার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্ট’কে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভ’য়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন। এমনকি করো’নার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশ’ঙ্কা করা হচ্ছে। গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্ট’কে ‘ওমিক্রন’ নাম দিয়েছে।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করো’নার নতুন প্রজাতিকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা দেয়। সংস্থাটি বলেছে, করো’নার নতুন ধরনটির স্পাইক প্রোটিনে ৩২ বার রূপ বদল ঘটেছে। সাধারণত ভাই’রাসের এ ধরনের বারবার রূপ বদল সেটিকে আরও বেশি সংক্রামক এবং বিপজ্জনক করে তোলে।

দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল সংস্থার চেয়ারম্যান অ্যাঞ্জে’লিক কোয়েৎজি বলছেন, করো’না ভাই’রাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আ’ক্রান্তদের শরীরে বিশেষ কোনো উপসর্গ ছাড়াই মৃদু রোগ দেখা দিতে পারে। এছাড়া মৃদু রোগের উপসর্গের সাথে সাথে মাংসপেশীর ব্যথা এবং এক অথবা দু’দিন পর্যন্ত ক্লান্তির বোধ তৈরি করতে পারে। এমনকি এখন পর্যন্ত যাদের শরীরে এই ধরনটি শনাক্ত করা হয়েছে, তাদের স্বাদ বা গন্ধ চলে যায়নি। তবে তাদের হালকা কাশি হতে পারে। এর বিশেষ কোনো উপসর্গ নেই।

উল্লেখ্য, করো’নাভাই’রাসের প্রকোপ কমতে শুরু করায় ভ্রমণ বিধিনিষেধ তুলে নিতে শুরু করেছে সৌদি আরব। এরই অংশ হিসেবে গত বৃহস্পতিবার ভা’রত ও পা’কিস্তানসহ ৬টি দেশের ওপর থেকে ভ্রমণ বিধিনিষেধ তুলে নেয় দেশটি। এতে করে ওই ছয়টি দেশ থেকে আসা যাত্রীদের তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন ছাড়াই সরাসরি দেশটিতে ভ্রমণ করার সুযোগ দেওয়া হয়।

আগামী ১ ডিসেম্বর থেকে নতুন এই নিয়ম কার্যকর হওয়ার কথা বলা হয়েছিল। তবে এরপরই ৪ ডিসেম্বর থেকে এক ডোজ টিকা নেওয়া সা’পেক্ষে যেকোনো দেশ থেকে সৌদিতে প্রবেশের সুযোগ দেওয়ার কথা ঘোষণা করা হলো।

Back to top button
error: Alert: Content is protected !!