আন্তর্জাতিক

পর্যট’ক ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি সরকার

নিউজ ডেস্ক- এক ডোজ টিকা নেওয়া যেকোনো দেশের পর্যট’করা সরাসরি সৌদি আরবে ঢুকতে পারবেন। ৪ ডিসেম্বর থেকে পর্যবেক্ষকদের ওপর থেকে এই ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছে সৌদি সরকার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এ ঘোষণা দেয়। খবর আল আরাবিয়্যাহর।

সৌদিতে প্রবেশের পর পর্যট’কদের তিনদিন বাধ্যতামূলত কোয়ারেন্টিনে থাকতে হবে। কোন ভ্যাকসিন নেওয়া লোকজন ঢুকতে পারবেন সেটি সুনির্দিষ্ট করেনি মন্ত্রণালয়।

করো’নাভাই’রাসের সংক্রমণ কমে আসায় গত অক্টোবর থেকে সৌদিতে ওম’রাহ ও ভ্রমণ নিষেধাজ্ঞায় শিথিল করার সিদ্ধান্ত হয়।

বিমানবন্দরের শতভাগ কার্যক্রম চালু, গণপরিবহণ, রেস্তোরাঁ, সিনেমা ও জনসমাগমস্থলে সামাজিক দূরত্বের বিধি তুলে নেওয়া হয়েছে। বাইরে বের হওয়ার ক্ষেত্রে মাস্ক পড়ার যে কড়াকড়ি ছিল সেটিও তুলে নেওয়া হয়েছে দেশটিতে।

সীমিত পরিসরে বিয়েসহ সামাজিক অনুষ্ঠান করার যে বিধি ছিল সেটিও তুলে নেওয়া হয়েছে।

এদিকে মু’সল্লিদের জন্য ম’সজিদে নববী খুলে দিয়েছে সৌদি আরব। করো’না মহামা’রির পরিপ্রেক্ষিতে এতদিন ম’দিনার ম’সজিদটিতে ইবাদত বন্দেগি ও সফর দেশ-বিদেশের মু’সল্লিদের জন্য সীমিত ছিল।

এর আগে ছয় দেশের নাগরিকদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সৌদি আরব। গত বৃহস্পতিবার সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বি’জ্ঞপ্তিতে জানায়, ইন্দোনেশিয়া, পা’কিস্তান, ব্রাজিল, ভিয়েতনাম, মিসর, ও ভা’রতের নাগরিকদের মধ্যে যারা করো’নার টিকার পূর্ণ ডোজ নিয়েছেন তারা সৌদি ভ্রমণ করতে পারবেন। তাদের ক্ষেত্রে এখন থেকে ১৪ দিনের হোম কোয়ারেন্টিন করা লাগবে না। ১ ডিসেম্বর থেকে এই নীতি কার্যকর হবে।

Back to top button
error: Alert: Content is protected !!