আন্তর্জাতিক

যু’ক্তরাজ্যের ‘রেড লিস্টে’ আরও চার দেশ

করো’নাভাই’রাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মোকাবিলায় আরও চার দেশকে ‘রেড লিস্টে’র আওতায় আনার ঘোষণা দিয়েছে যু’ক্তরাজ্য। শনিবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এই ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সাজিদ জাভিদ বলেন, অ্যাঙ্গো’লা, মোজাম্বিক, মালাউই ও জাম্বিয়াকে রেড লিস্টের অন্তর্ভুক্ত করা হবে। প্রয়োজনীয় যে কোনও পদক্ষেপ নিতে সরকার দ্বিধা করবে না।

এই রেড লিস্টের ফলে ব্রিটিশ নাগরিকরা তালিকাভুক্ত দেশগুলো থেকে দেশে ফিরলে অবশ্যই সরকার অনুমোদিত হোটেলে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। আর এসব দেশ থেকে যু’ক্তরাজ্যের বাসিন্দা নয়, এমন ব্যক্তিদের দেশটিতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

শুক্রবার ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে এমন দেশগুলোর সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে যু’ক্তরাজ্য। এসব দেশের মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসেথো ও এসওয়াতিনি। শনিবার নতুন করে আরও চার দেশকে এই তালিকায় যু’ক্ত করার ঘোষণা দেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী।

ওমিক্রন ভ্যারিয়েন্টটিতে দেখা যাওয়া কয়েকটি মিউটেশন এর আগে অন্যান্য ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও দেখা গেছে। যেমন, এন৫০১ওয়াই করো’নাভাই’রাসকে সহ’জে সংক্রমিত হতে সহায়তা করে বলে ধারণা করা হয়। নতুন ভ্যারিয়েন্টে আরও কিছু মিউটেশন রয়েছে যার ফলে শরীরের অ্যান্টিবডি ভাই’রাসকে শনাক্ত করতে পারে না এবং এটি ভ্যাকসিনের কার্যকারিতা অ’পেক্ষাকৃত কমিয়ে দিতে পারে।

দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড লেসেলস বলেন, ‘মিউটেশনগুলো ভাই’রাসকে সংক্রমণে, এক ব্যক্তি থেকে আরেক ব্যক্তিতে ছড়িয়ে যাওয়ার ক্ষেত্রে শক্তিশালী করেছে বলে আশ’ঙ্কা করছি আম’রা। ইমিউন সিস্টেমের বিভিন্ন অংশকে পাশ কাটিয়ে শরীরে প্রবেশ করার সক্ষমতাও থাকতে পারে এগুলোর।’

Back to top button
error: Alert: Content is protected !!