মৌলভীবাজারবড়লেখা

১১৮ টাকার জীবন নিয়ে খুশি তারা!

জুবায়ের আহমদঃ মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার শাহবাজপুর ইউনিয়নের পাল্লারতল চাগান যেনো সৌন্দর্যের অপরুপ লীলাভূমি। উচুনিচু টিলাবেস্টিত এলাকায় চা পাতার সাজে আকা বাকা রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা পাহার গুলো দেখলে যে কারোরই চোখের পলক এক মুহুর্তের জন্য হলেও দাঁড়িয়ে থাকবে অনায়াসে।

পাল্লারতলের চা বাগানের প্রকৃতির এমন সৌন্দর্যকে আরও আকর্ষনীয় করে তোলার জন্য এর পেছনে যারা কাজ করেন তাদের জীবন বৈচিত্র্য সবসময় পর্দার আড়ালে থেকে যায়। তাদের জীবনের নানা স্বপ্ন আর আবদার প্রতিদিনের পারিশ্রমিক ১১৮ টাকাতেই সীমাবদ্ধ।

বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নে অবস্থিত পাল্লারতল চা বাগানে কাজ করেন পাঁচ শতাধিক শ্রমিক। দিন শেষে তারা মালিক হোন তারা ১১৮ টাকার। ভাগ্যে রেশন ঝুটলেও কমাতে পারেনা তাদের দারিদ্রতা, তবুও খুশি তারা, তবে জীবন যাপনে আধুনিকতা নেই এই নিয়ে রয়েছে আক্ষেপ।

সরেজমিনে পাল্লারতল চা বাগান ঘুরে অনেক চা শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, বেশীরভাগ শ্রমিকদেরই মানবেতর জীবনযাপন করতে হয়। সারাদিন চা-পাতা কুড়িয়ে পারিশ্রমিক পান তারা মাত্র ১১৮ টাকা। একবিংশ শতাব্দির প্রযুক্তির এ যুগে একজন সাধারণ শ্রমিক যখন প্রতিদিন নিজের ব্যক্তিগত কাজে ব্যয় করে ১০০ টাকার অধিক সেখানে তাদেরকে এই টাকা দিয়েই চালাতে হয় তাদের পরিবার। একারনে পরিবারের সব চাহিদা তারা পারেন না মেটাতে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন চা-শ্রমিক বলেন, দারিদ্রতায় আচ্ছন্ন আমরা। আমরা আরও একটু উন্নত জীবন চাই। আমরাও চাই আমাদের ব্যাংক একাউন্টে টাকা থাকুক। আধুনিক যুগের সাথে আমরাও তাল মিলিয়ে চলতে চাই, কিন্তু পারছি কোথায়? সারা দিনে ১১৮ টাকা পেয়ে ঠিক মতো পরিবারই চালাতে পারি না সেখানে ব্যাংকে টাকা রেখে কীভাবে সঞ্চয় করবো।

৮ বছর বয়স সন্তানের বাবা একজন চা শ্রমিক বলেন, আমাদের অনেক স্বাদ আছে কিন্তু সাধ্য নেই। ইচ্ছে ছিল ছেলেকে লেখা-পড়া করাবো। কিন্তু অভাবের কারণে পঞ্চম শ্রেণী পড়িয়ে তার স্কুল বন্ধ করতে বাধ্য হয়েছি। কারণ পরিবার যে আর চলে না।

সময়ের পরিবর্তনে তারা ও চায় এখন একটা উন্নত জীবন। পাল্টাতে চায় ভাগ্যের চাকা। স্বপ্ন দেখে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হওয়ার।

Back to top button